ভোটের মুখে দাম কমতে পারে পেট্রোল-ডিজেলের, তুঙ্গে জল্পনা

পেট্রোল- ডিজেলের (Petrol-Diesel) মূল্যবৃদ্ধি নিয়ে ক্রমাগত বিরোধীরা নিশানা করছে কেন্দ্রীয় সরকারকে।

  • TV9 Bangla
  • Published On - 17:09 PM, 4 Mar 2021
ভোটের মুখে দাম কমতে পারে পেট্রোল-ডিজেলের, তুঙ্গে জল্পনা
ফাইল চিত্র

নয়া দিল্লি: বিগত ৯ মাস ধরে ক্রমাগত বেড়েছে পেট্রোল-ডিজেলের (Petrol-Diesel) দাম। কয়েকটি রাজ্য সেস কমালেও দাম খুব একটা কমেনি তরল সোনার। কিন্তু বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, সরকারের কাছে কোনও আয় ব্যাহত না করেই সাড়ে ৮ টাকা অন্তঃশুল্ক কমানোর সুযোগ রয়েছে। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

পেট্রোল- ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে ক্রমাগত বিরোধীরা নিশানা করছে কেন্দ্রীয় সরকারকে। তাই অল্প কয়েক দিনের মধ্যেই অন্তঃশুল্ক কমিয়ে পেট্রোল-ডিজেলের দাম কমাতে পারে কেন্দ্র। এমনটাই মত বিশেষজ্ঞদের। এপ্রিলের ১ তারিখ থেকে শুরু হচ্ছে অর্থবর্ষ ২০২১-২২। বিভিন্ন সংবাদ মাধ্যম আইসিআইসিআই সিকিউরিটি নোটের কথা উল্লেখ করে জানিয়েছে, এপ্রিল মাসের ১ তারিখ বা তার আগে যদি অন্তঃশুল্ক প্রতি লিটারে সাড়ে ৮ টাকা কমে তাহলে সরকার ২০২১-২২ অর্থবর্ষের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারবে।

২০১৪ সালের নভেম্বর মাস থেকে ২০১৬ সালের জানুয়ারি মাসের মধ্যে পেট্রোল ও ডিজেলে অন্তঃশুল্ক বাড়িয়েছিল কেন্দ্র। পরে ২০১৭ সালের অক্টোবর মাসে ২ টাকা অন্তঃশুল্ক কমে। পরে ফের ১.৫ টাকা আন্তঃশুল্ক কমার পর ২০১৯ সালের জুলাই মাসে ২ টাকা অন্তঃশুল্ক বাড়ায় কেন্দ্র। ২০২০ সালের মার্চ মাসে ফের অন্তঃশুল্ক বাড়ে ৩ টাকা প্রতি লিটার। এরপর ২০২০ সালের মে মাসে পেট্রোলে ১০ টাকা প্রতি লিটার ও ডিজেলে ১৩ টাকা প্রতি লিটার অন্তঃশুল্ক বেড়েছিল।

আরও পড়ুন: কেরলের চালকাসনে বসতে পারেন ‘মেট্রোম্যান’ শ্রীধরন