NPS থেকে ক্রেডিট কার্ডে বড় পরিবর্তন আসছে,প্রভাব পড়তে পারে আপনার পকেটে

Credit Card New Rules: নতুন অর্থবর্ষে অর্থাৎ এপ্রিল মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে অর্থ সম্পর্কিত ৫টি নিয়ম পরিবর্তন হতে চলেছে। এর মধ্যে রয়েছে ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) এবং ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়ম। ১ এপ্রিল থেকে কোন নিয়মগুলি পরিবর্তন হতে চলেছে এবং তার কী প্রভাব আপনার পকেটে পড়বে জানুন।

NPS থেকে ক্রেডিট কার্ডে বড় পরিবর্তন আসছে,প্রভাব পড়তে পারে আপনার পকেটে
প্রতীকী ছবি।Image Credit source: ANI
Follow Us:
| Updated on: Mar 27, 2024 | 7:37 AM

নয়া দিল্লি: মার্চ মাস শেষ হতে আর মাত্র কয়েকদিন বাকি। এরপর শুরু হবে নতুন অর্থবর্ষ। এই নতুন অর্থবর্ষে অর্থাৎ এপ্রিল মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে অর্থ সম্পর্কিত ৫টি নিয়ম পরিবর্তন হতে চলেছে। এর মধ্যে রয়েছে ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) এবং ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়ম। ১ এপ্রিল থেকে কোন নিয়মগুলি পরিবর্তন হতে চলেছে এবং তার কী প্রভাব আপনার পকেটে পড়বে জানুন

নিয়ম পরিবর্তন হবে

NPS অ্যাকাউন্টে লগ ইন করতে, দুটি ফ্যাক্টর যাচাই করতে হবে।

পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) সাইবার জালিয়াতি থেকে NPS গ্রাহকদের রক্ষা করতে তার লগইন সিস্টেমে পরিবর্তন করেছে। এখন এনপিএস অ্যাকাউন্টে লগ ইন করতে এনপিএস অ্যাকাউন্টধারীদের ইউজার আইডি এবং পাসওয়ার্ডের পাশাপাশি আধারের সঙ্গে লিঙ্কযুক্ত মোবাইল নম্বরের প্রয়োজন হবে। PFRDA NPS-এ আধার-ভিত্তিক লগইন প্রমাণীকরণ চালু করতে চলেছে। এই নিয়ম ১ এপ্রিল, ২০২৪ থেকে কার্যকর হবে।

এসবিআই ক্রেডিট কার্ডের নিয়ম

SBI ক্রেডিট কার্ডধারীদের জন্য দুঃসংবাদ। এখন ভাড়া পরিশোধে প্রাপ্ত রিওয়ার্ড পয়েন্ট ১ এপ্রিল থেকে বন্ধ হয়ে যাবে। SBI-এর AURUM, SBI Card Elite, SBI Card Pulse, SBI Card Elite Advantage এবং SimplyCLICK ক্রেডিট কার্ডে এই সুবিধাটি বন্ধ করা হচ্ছে।

ইয়েস ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়মে পরিবর্তন

ইয়েস ব্যাঙ্ক নতুন আর্থিক বছরে তাদের ক্রেডিট কার্ডধারীদের উপহার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গ্রাহকেরা বর্তমান অর্থবর্ষে কমপক্ষে ১০,০০০ টাকা খরচ করে অভ্যন্তরীণ বিমানবন্দর লাউঞ্জে বিনামূল্যে অ্যাক্সেস পাবেন। নতুন নিয়ম ১ এপ্রিল, ২০২৪ থেকে কার্যকর হবে।

ICICI ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়মে পরিবর্তন

আইসিআইসিআই ব্যাঙ্কও তাদের ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন করতে চলেছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গ্রাহকরা বিনামূল্যে বিমানবন্দর লাউঞ্জ অ্যাক্সেস পাবেন, যদি তাঁরা এক ত্রৈমাসিকে ৩৫,০০০ টাকার বেশি খরচ করেন।

OLA মানি ওয়ালেটের নিয়মে পরিবর্তন

OLA Money ১ এপ্রিল, ২০২৪ থেকে তাদের ওয়ালেটের নিয়ম পরিবর্তন করতে চলেছে। কোম্পানি তাদের গ্রাহকদের এসএমএস পাঠিয়ে জানিয়েছে যে, একটি ছোট পিপিআই (প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট) ওয়ালেট পরিষেবার সীমা ১০,০০০ টাকায় বাড়াতে চলেছে।