Petrol Price Today: ডিজেল-পিচে বাংলার হয়ে প্রথম সেঞ্চুরি হাঁকাল পুরুলিয়া

Petrol Price Today: অক্টোবর মাসে মাত্র তিনদিন বাদ দিলে প্রতিদিনই বেড়েছে পেট্রোল ডিজেলের দাম। শুধুমাত্র অক্টোবর মাসেই পেট্রোলের দাম বেড়েছে ৫.১৫ টাকা এবম ডিজেলের দাম বেড়েছে ৫ টাকা। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ক্রমাগত বেড়েই চলেছে, ফলে ভারতেও ক্রমাগত বেড়ে চলেছে পেট্রোল ডিজেলের দাম।

Petrol Price Today: ডিজেল-পিচে বাংলার হয়ে প্রথম সেঞ্চুরি হাঁকাল পুরুলিয়া
কলকাতায় ১০0 পেরল ডিজেল (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 12:49 PM

কলকাতা: সরকারি তেল কোম্পানিগুলি আজ ফের বাড়াল পেট্রোল ডিজেলের দাম। এই মূল্যবৃদ্ধির কারণে শুধু অক্টোবর মাসেই পেট্রোলের দাম ৫ টাকা বেড়েছে। আইওসিএলের প্রকাশিত দর অনুযায়ী আজ পেট্রোল ডিজেলের দাম ৩৫ পয়সা বাড়ানো হয়েছে। প্রসঙ্গত গতকালও এই দুই জ্বালানি তেলের দাম ৩৫ পয়সা করে বাড়ানো হয়েছিল। এ রাজ্যের পুরুলিয়া জেলার ঝালদায় এদিন ডিজেলের দাম সেঞ্চুরি পার করেছে। ঝালদায় আজ ডিজেলের দাম প্রতি লিটার ১০০.১৪ টাকা। 

এখনও পর্যন্ত ১৭বার বেড়েছে পেট্রোল ডিজেলের দাম

চলতি মাসে এখনও পর্যন্ত ১৭ বার বেড়েছে পেট্রোল ডিজেলের দাম। অক্টোবর মাসে মাত্র তিনদিন বাদ দিলে প্রতিদিনই বেড়েছে পেট্রোল ডিজেলের দাম। শুধুমাত্র অক্টোবর মাসেই পেট্রোলের দাম বেড়েছে ৫.১৫ টাকা এবম ডিজেলের দাম বেড়েছে ৫ টাকা। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ক্রমাগত বেড়েই চলেছে, ফলে ভারতেও ক্রমাগত বেড়ে চলেছে পেট্রোল ডিজেলের দাম।

চার মহানগরে আজকের পেট্রোল ডিজেলের দাম

এদিন সরকারি তেল কোম্পানি আইওসিএলের প্রকাশিত দর অনুযায়ী কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৭.৪৪ টাকা এবং ডিজেলের দাম ৯৮.৭৩ টাকা প্রতি লিটার। অন্যদিকে রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ১০৬.৮৯ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৫.৬২ টাকা প্রতি লিটার। দেশের অর্থনৈতিক রাজধানী বলে পরিচিত মুম্বইতে পেট্রোলের দাম এদিন ১১২.৭৮ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ১০৩.৬৩ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম ১০৩.৯২ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৯.৯২ টাকা।

প্রতিনিয়ত জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে ক্ষুব্ধ এ রাজ্যের পেট্রোপণ্যের ডিলাররা। তাদের দাবি বিশ্ববাজারে তেলের দাম একই থাকলেও তাদের মুনাফা বাড়ছে না। বেশিরভাগ মুনাফাই ট্যাক্স হিসেবে কেন্দ্র এবং রাজ্য সরকার ঘরে জমা পড়ছে। প্রসঙ্গত দেশের প্রতিটি রাজ্য পেট্রোল ডিজেলের দাম আলাদা আলাদা হওয়ার কারণ রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের আলাদা আলাদা ট্যাক্স। এছাড়াও রাজ্যের পৌরসভারও স্থানীয় ট্যাক্স রয়েছে। দেশের মধ্যে সবচেয়ে বেশি ভ্যাট উসুল করে রাজস্থান। এই তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে মধ্য প্রদেশ এবং মহারাষ্ট্র। সরকারি তেল কোম্পানিগুলি প্রতিদিন সকাল ৬ টায় প্রতিদিনের পেট্রোল ডিজেলের দাম প্রকাশ করে দেয়।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: West Bengal job: ২৬৬টি শূন্য পদে কর্মী নিয়োগ করবে ভারতীয় গ্রামীণ পোস্ট অফিস, জানুন কীভাবে করবেন আবেদন