Post Office Investment Scheme: পোস্ট অফিসের এই স্কিমে একবার টাকা রাখলেই ৫ বছরের জন্য প্রতি মাসে মিলবে ৯০০০ টাকা, কীভাবে জানুন

Post Office Monthly Income Scheme: জয়েন্ট অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা রাখা হলে, তার সাপেক্ষে সুদ সহ ৯ হাজার টাকা আয় করা সম্ভব। এই সুদের হার অ্যাকাউন্ট খোলার এক মাস পর থেকেই পাওয়া যাবে।

Post Office Investment Scheme: পোস্ট অফিসের এই স্কিমে একবার টাকা রাখলেই ৫ বছরের জন্য প্রতি মাসে মিলবে ৯০০০ টাকা, কীভাবে জানুন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 8:30 AM

নয়া দিল্লি: ভবিষ্যৎ সুরক্ষিত করতে আর্থিক সঞ্চয়ের প্রয়োজন। যত সময় পার হচ্ছে, ততই অর্থ সঞ্চয়ের জন্য বিনিয়োগের নানা প্রকল্প আনছে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলি। তবে এখনও আর্থিক সঞ্চয় প্রকল্পের জন্য অনেকেই চোখ বুঝে ভরসা করেন পোস্ট অফিসের  বিনিয়োগ প্রকল্পের (Post Office Saving Scheme) উপরে। পোস্ট অফিসে একদিকে যেমন প্রতি মাসে সামান্য পরিমাণ টাকা জমা রাখা যায়, তেমনই এককালীন মোটা অঙ্কও জমা রাখা যায়। এই রকমই একটি আর্থিক সঞ্চয় প্রকল্প হল পোস্ট অফিস মাসিক আয় স্কিম অ্যাকাউন্ট (Post Office Monthly Income Scheme Account)।

পোস্ট অফিসের এই প্রকল্পে এককালীন মোট অঙ্কের টাকা জমা রাখা যায়। সেই সঞ্চয় থেকে সুদ সহ প্রতি মাসে একটি নির্দিষ্ট অঙ্ক ফেরত পাওয়া যায়। বর্তমানে পোস্ট অফিসে বিনিয়োগ প্রকল্পে সুদের হার ৭.১ শতাংশ। তবে প্রতি ত্রৈমাসিকেই কেন্দ্রীয় সরকার এই সুদের হার সংশোধন করে। পোস্ট অফিসের মাসিক ইনকাম স্কিমে বিনিয়োগের সময়কাল হল ৫ বছর। ৫ বছরের মেয়াদ পূরণ হলে এই অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া যায় এবং পুনরায় বিনিয়োগও করা যায়।

পোস্ট অফিসের এই বিনিয়োগ প্রকল্পে আগে সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ ছিল সাড়ে ৪ লক্ষ টাকা। সেখানেই বিনিয়োগের সর্বোচ্চ সীমা বাড়িয়ে ৯ লক্ষ টাকা করা হচ্ছে সিঙ্গেল অ্যাকাউন্টের জন্য। জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে বিনিয়োগের সর্বোচ্চ অঙ্ক ১৫ লক্ষ টাকা। চলতি বছরের কেন্দ্রীয় বাজেটেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পোস্ট অফিসে বিনিয়োগের সর্বোচ্চ সীমা বাড়ানোর কথা ঘোষণা করেন।

সরকারের এই সিদ্ধান্ত কার্য়কর হলে, জয়েন্ট অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা রাখা হলে, তার সাপেক্ষে সুদ সহ ৯ হাজার টাকা আয় করা সম্ভব। এই সুদের হার অ্যাকাউন্ট খোলার এক মাস পর থেকেই পাওয়া যাবে। যতদিন অবধি বিনিয়োগের মেয়াদ থাকবে, ততদিন অবধি সুদের হার পাওয়া যাবে।

যদি কেউ সিঙ্গল অ্য়াকাউন্টে ৯ লক্ষ টাকা জমা রাখেন, তবে মাসিক ৫৩২৫ টাকা পাওয়া যাবে সুদ সমেত।  প্রাপ্তবয়স্করা সকলে এই পোস্ট অফিস স্কিমে বিনিয়োগ করতে পারেন। ১০ বছরের উপরেও এই স্কিমে বিনিয়োগ করা যাবে।