Indian Railways Recruitment 2024: ভারতীয় রেলে চাকরির স্বপ্নপূরণ হবে এবার, এই তারিখ থেকে শুরু হচ্ছে আবেদন

Indian Railways Recruitment 2024: ভারতীয় রেলে চাকরির সেই স্বপ্নপূরণই হবে এবার। রেলের তরফে টেকনিশিয়ান পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হল। আগামী মাস থেকে এই শূন্যপদে আবেদন প্রক্রিয়া শুরু হবে। ভারতীয় রেলওয়ের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৯০০০ শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। 

Indian Railways Recruitment 2024: ভারতীয় রেলে চাকরির স্বপ্নপূরণ হবে এবার, এই তারিখ থেকে শুরু হচ্ছে আবেদন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 15, 2024 | 6:00 AM

নয়া দিল্লি: ভারতীয় রেলওয়েতে চাকরির স্বপ্ন থাকে অনেকেরই, কিন্তু কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে সঠিক তথ্য জানা না থাকায়, আবেদন করতে পারেন না অনেকে। ভারতীয় রেলে চাকরির সেই স্বপ্নপূরণই হবে এবার। রেলের তরফে টেকনিশিয়ান পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হল। আগামী মাস থেকে এই শূন্যপদে আবেদন প্রক্রিয়া শুরু হবে।

ভারতীয় রেলওয়ের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৯০০০ শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে।

শূন্যপদ

টেকনিশিয়ান গ্রেড ১- মোট ১১০০টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে।

টেকনিশিয়ান গ্রেড ৩- মোট ৭৯০০টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে।

আগামী ৯ মার্চ থেকে এই শূন্যপদে আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদন পাঠানোর শেষ তারিখ ৮ এপ্রিল।

শিক্ষাগত যোগ্যতা-

এই শূন্যপদে যারা আবেদন করতে চান, তাদের অবশ্যই সরকার স্বীকৃত কোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়া আবেদনকারীদের আইটিআই সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক।

বয়সসীমা-

এই শূন্যপদে আবেদন করার ন্যূনতম বয়স ১৮ বছর ও সর্বোচ্চ বয়স ৩৬ বছর ধার্য করা হয়েছে। যারা গ্রেড ২ টেকনিশিয়ান পদে আবেদন করবেন, তাদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩৩ বছর ধার্য করা হয়েছে। তবে সংরক্ষিত শ্রেণির ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সসীমায় ছাড় দেওয়া হয়েছে।

নির্বাচন পদ্ধতি-

চার ধাপে পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হবে। প্রথম দুই ধাপে কম্পিউটার বেসড পরীক্ষা হবে। এরপরে ডকুমেন্ট ভেরিফিকেশন ও মেডিক্যাল টেস্ট হবে।

আবেদন ফি-

এই শূন্যপদে আবেদন করার জন্য জেনারেল ক্যাটেগরির আবেদনকারীদের ৫০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে।

জনজাতি, উপজাতি, ওবিসি, অবসরপ্রাপ্ত আবেদনকারীদের ২৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। মহিলা ও রূপান্তরকামীদের জন্যও আবেদন ফি ২৫০ টাকা ধার্য করা হয়েছে। অনলাইনে এই আবেদন ফি জমা দিতে হবে।