Goa Polls: তৃণমূলের ‘গৃহলক্ষ্মী’কে কটাক্ষ, ‘ঈশ্বর গোয়ার মঙ্গল করুন’ বললেন পি চিদম্বরম, পাল্টা মহুয়া

P Chindambaram: উল্লেখ্য, আগামী বছরের শুরুতেই গোয়াতে বিধানসভা নির্বাচন। উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, মণিপুরের সঙ্গে গোয়াতেও বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এই পাঁচ রাজ্যের নির্বাচন জয় বিজেপির কাছে বড় চ্যালেঞ্জ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Goa Polls: তৃণমূলের 'গৃহলক্ষ্মী'কে কটাক্ষ, 'ঈশ্বর গোয়ার মঙ্গল করুন' বললেন পি চিদম্বরম, পাল্টা মহুয়া
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2021 | 2:51 PM

পানাজি: আগামী বছরই গোয়াতে বিধানসভা নির্বাচন। ভোটে গোয়াবাসীর মন জয়ে বাংলার ‘লক্ষ্মী ভাণ্ডার’ প্রকল্পের মতই ‘গৃহলক্ষ্মী’ প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল। গোয়ার জন্য যে প্রথম পাঁচ প্রতিশ্রুতি আনছে তৃণমূল, এটা তার মধ্যে অন্যতম। ২০২২- এর বিধানসভা নির্বাচনে তৃণমূল ক্ষমতায় এলে প্রত্যেক পরিবারের মহিলাদের টাকা দেওয়ার ব্যবস্থা করবে তৃণমূল। গৃহলক্ষী নামে ওই প্রকল্পের আওতায় প্রত্যেক পরিবারের মহিলাদের অ্যাকাউন্টে মাসে ৫ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানানো হয়েছিল, অর্থাৎ প্রত্যেক মহিলা বছরে ৬০ হাজার টাকা পর্যন্ত পাবেন। তৃণমূলের তরফে জানানো হয়েছিল, এই স্কিম চালু হলে উপকৃত হবে গোয়ার সাড়ে তিন লক্ষ পরিবার। এবার তৃণমূলের এই নির্বাচনী প্রতিশ্রুতিকেই কটাক্ষ করলেন গোয়ার দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস নেতা তথা দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।

শনিবার তৃণমূলের গোয়া ইনচার্জ সাংসদ মহুয়া মৈত্র জানিয়েছিলেন, এই নতুন প্রকল্প চালু হলে, রাজ্যের অনেক পরিবারের মাসিক নিশ্চিত আয়ের বন্দোবস্ত হবে। টুইটে তৃণমূলের এই দাবিকে কটাক্ষ করেন চিদম্বরম। তিনি লেখেন, “এই সহজ অঙ্কের জন্য অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়া উচিৎ। সাড়ে তিন লক্ষ পরিবারকে মাসিক ৫ হাজার টাকা দিলে মাসে খরচ হবে ১৭৫ কোটি টাকা। বছরে টাকার অঙ্ক গিয়ে দাঁড়াবে ২১০০ কোটি। যে গোয়া রাজ্যের ২০২০ সালের মার্চ অবধি দেনার পরিমান ২৩ হাজার ৪৭৩ কোটি টাকা, সেই রাজ্যের জন্য টাকার এই অঙ্ক কতটাই না ক্ষুদ্র। এখন কী বলা উচিৎ, ঈশ্বর গোয়ার মঙ্গল করুন না ঈশ্বর গোয়াকে বাঁচান?”

চিদম্বরমের এই মন্তব্যের পর পাল্টা প্রতিক্রিয়া এসেছে তৃণমূলের তরফে। সাংসদ মহুয়া মৈত্র পাল্টা টুইট করে জানিয়েছেন, “হ্যাঁ স্যার, সাড়ে তিন লক্ষ পরিবারকে মাসিক ৫ হাজার টাকা দিলে বছরে ২১০০ কোটি টাকা খরচ হবে যা গোয়ার মোট বাজেটের ৬ থেকে ৮ শতাংশ। অর্থনীতি বলে করোনা পরবর্তী সময়ে মানুষের হাতে আরও বেশি করে নগদ টাকা দেওয়া কথা কারণ এরফলে মানুষের সাহায্য হবে।”

উল্লেখ্য, আগামী বছরের শুরুতেই গোয়াতে বিধানসভা নির্বাচন। উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, মণিপুরের সঙ্গে গোয়াতেও বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এই পাঁচ রাজ্যের নির্বাচন জয় বিজেপির কাছে বড় চ্যালেঞ্জ বলেই মনে করছে রাজনৈতিক মহল। গোয়াতে মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের নেতৃত্বে বিজেপির সরকার রয়েছে। গোয়াতে এতদিন মূলত কংগ্রেস বিজেপি লড়াই ছিল। তবে বাংলা জয়ের পর জাতীয় রাজনীতিতে প্রাসঙ্গিকতা বাড়ানোর লক্ষ্যে গোয়াতে ঝাঁপিয়ে পড়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস।

ইতিমধ্যেই কংগ্রেস ভেঙে প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনো ফ্যালেরিওকে দলে নিয়েছে তৃণমূল। তাঁকে রাজ্যসভায় পাঠানোর পাশাপাশি দলের সহ সভাপতি দায়িত্বও দিয়েছেন মমতা। অক্টোবর মাসেই তিনি গোয়া সফরে এসেছিলেন। সম্প্রতি আবারও তিনি গোয়া আসবেন বলে জানা গিয়েছে। অন্যদিকে, দিল্লির মুখ্যমন্ত্রী আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরীবালও গোয়া জয়ের স্বপ্ন দেখছেন। কোন রাজনৈতিক দলকে মানুষ তাদের সমর্থন দেন উত্তর পাওয়া যাবে আর কিছু দিন পর।

আরও পড়ুন Jammu Kashmir Encounter: গতমাসেই নাম লিখিয়েছিল জইশ গোষ্ঠীতে! পুলওয়ামায় এনকাউন্টারে খতম ১ জঙ্গি