MP Exit Poll Results 2023: শিবরাজ জাদু উধাও, মধ্য প্রদেশে সরকার গড়তে পারে কংগ্রেস

MP Exit Poll Results 2023: বুথ ফেরত সমীক্ষাতেও, রাজ্যে পালা বদলের ইঙ্গিত মিলেছে। ১৭ নভেম্বর এই রাজ্যে ভোটগ্রহণ করা হয়েছিল। এদিন সমীক্ষা সংস্থা পোলস্ট্র্যাট (Polstrat) জানিয়েছে, বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, ২০২৩ সালের নির্বাচনে ২৩০ আসনের মধ্য প্রদেশ বিধানসভায় কংগ্রেস পেতে পারে ১১১ থেকে ১২১টি আসন।

MP Exit Poll Results 2023: শিবরাজ জাদু উধাও, মধ্য প্রদেশে সরকার গড়তে পারে কংগ্রেস
কমল নয়,জিততে পারেন কমল নাথImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2023 | 7:37 PM

ভোপাল: মধ্য প্রদেশে ২০১৮ সালে ১১৪টি আসনে জিতে প্রাথমিকভাবে সরকার গঠন করেছিল কংগ্রেস। কিন্তু, দুই বছর পর জ্যোতিরাদিত্য সিন্ধিয়া-সহ বেশ কয়েকজন কংগ্রেস বিধায়ক, দল ছেড়ে গেরুয়া শিবিরে যোগ দিয়েছিলেন। যার ফলে, রাজ্যে সরকার বদল ঘটেছিল। ফের মুখ্যমন্ত্রী হন শিবরাজ সিং চৌহান। ওই দুই বছর ছাড়া, গত ১৫ বছর ধরে রাজ্যের মুখ্যমন্ত্রীর পদে আছেন তিনি। তবে, চলতি বছরের নির্বাচনে হাওয়ার গতি ছিল উল্টোমুখী। যা আঁচ করেই, ভোটের আগে কোনও মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করেনি বিজেপি। বরং, প্রধানমন্ত্রী মোদীকেই প্রচারের প্রধান মুখ করা হয়েছিল। বুথ ফেরত সমীক্ষাতেও, রাজ্যে পালা বদলের ইঙ্গিত মিলেছে।

১৭ নভেম্বর এই রাজ্যে ভোটগ্রহণ করা হয়েছিল। বৃহস্পতিবার (৩০ নভেম্বর), তেলঙ্গানার ভোটগ্রহণ শেষ হওয়ার পরই মধ্য প্রদেশের বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুথ ফেরত সমীক্ষার ফল, আসল ফলাফলের থেকে অনেক সময়ই আলাদা হয়। অনেক ক্ষেত্রেই সমীক্ষার ফলের সঙ্গে আসল ফলাফল মেলে না। আবার কখনও কখনও মিলেও যায়। তবে, ফলাফলের একটা প্রবণতা এই সমীক্ষায় ধরা পড়ে। এদিন সমীক্ষা সংস্থা পোলস্ট্র্যাট (Polstrat) জানিয়েছে, বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, ২০২৩ সালের নির্বাচনে ২৩০ আসনের মধ্য প্রদেশ বিধানসভায় কংগ্রেস পেতে পারে ১১১ থেকে ১২১টি আসন। রাজ্যে সরকার গঠনের ম্যাজিক সংখ্যা ১১৬। কাজেই মধ্য প্রদেশে এবার কংগ্রেসের সরকার গঠনর সম্ভাবনাই সবথেকে উজ্জ্বল।

অন্যদিকে, পোলস্ট্র্যাটের সমীক্ষা অনুযায়ী, এই রাজ্যে এবার বিজেপির ঝুলিতে যেতে পারে ১০৬ থেকে ১১৬টি আসন। কাজেই তারা যে সরকার গঠন করতে পারবে না, এই কথা এখনই জোর দিয়ে বলা সম্ভব নয়। পোলস্ট্র্যাটের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, মধ্য প্রদেশ নির্বাচনে ভোট প্রাপ্তির দিক থেকেও এগিয়ে থাকতে পারে কংগ্রেস। হাত শিবির পেতে পারে মোট প্রদত্ত ভোটের ৪৫.৬ শতাংশ। আর বিজেপি পেতে পারে ৪৩.৩ শতাংশ ভোট।

পোলস্ট্র্যাটের সমীক্ষায় মধ্য প্রদেশে জয়ের বিষয়ে কংগ্রেসকে এগিয়ে রাখলেও, অন্য দুই সমীক্ষা সংস্থা, ম্যাট্রিজ (Matrize) এবং টুডেইজ চানক্যের (Today’s Chanakya) সমীক্ষায় অন্য রকম ইঙ্গিত মিলেছে। ম্যাট্রিজের সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস পেতে পারে ৯৭ থেকে ১০৭টি আসন এবং বিজেপি পেতে পারে ১১৮ থেকে ১৩০টি আসন। আর টুডেইজ চানক্যের হিসেব অনুযায়ী, কংগ্রেস পেতে পারে ৭৪ থেকে ৮৬টি আসন এবং বিজেপি পেতে পারে ১৫১ থেকে ১৬২টি আসন। সিএনএক্স-এর সমীক্ষায় বলা হয়েছে, কংগ্রেস পেতে পারে ১১১টি আসন, আর বিজেপি ১১৬।