Uttar Pradesh Assembly Election 2022: আট বছর পর প্রথম সংখ্যালঘু প্রার্থী বাছল এনডিএ, কে এই হায়দার আলি?

Uttar Pradesh Assembly Election 2022: উত্তর প্রদেশে সাধারণত কোনও সংখ্যালঘুকে টিকিট দেয় না বিজেপি বা বিজেপির শরিক দল। এবার আপনা দল থেকে টিকিট পেলেন হায়দার আলি খান।

Uttar Pradesh Assembly Election 2022: আট বছর পর প্রথম সংখ্যালঘু প্রার্থী বাছল এনডিএ, কে এই হায়দার আলি?
রামপুরের নবাব পরিবারের ছেলে হায়দার আলি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 12:52 PM

উত্তর প্রদেশ : বিধানসভা নির্বাচনের (Uttar Pradesh Assembly Election 2022) আগে প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল উত্তর প্রদেশে বিজেপির শরিক আপনা দল। বিজেপির এই শরিক দলের প্রার্থী তালিকায় নাম রয়েছে এক সংখ্যালঘু প্রার্থীর। সচরাচর উত্তর প্রদেশের কোনও আসনে সংখ্যালঘু প্রার্থীর নাম বেছে নেয় না বিজেপি বা পদ্ম শিবিরের কোনও শরিক দল। ২০১৪-র পর এনডিএ জোটের তরফে এই প্রথমবার সংখ্যালঘু প্রার্থী বাছা হল। উত্তর প্রদেশের সুয়ার কেন্দ্র থেকে লড়বেন আপনা দলের প্রার্থী হায়দার আলি খান (Haider Ali Khan)।

কয়েকদিন আগেই বিজেপি জোটের কথা ঘোষণা করেছে উত্তর প্রদেশে। আপনা দল ও নিশাদ পার্টির সঙ্গে জোট ঘোষণা করেছে বিজেপি।

সুয়ারে লড়াই আজম খানের ছেলের সঙ্গে

জোট ঘোষণার পর প্রার্থী তালিকা প্রকাশ করেছে আপনা দল। উত্তর প্রদেশের রামপুর জেলায় সুয়ার বিধানসভা কেন্দ্র থেকে টিকিট দেওয়া হয়েছে হায়দার আলিকে। সব ঠিক থাকলে, এই কেন্দ্র থেকে সমাজবাদী পার্টির টিকিটে লড়বেন বর্ষীয়ান নেতা আজম খানের ছেলে আবদুল্লা আজম। ২০১৭-তেও এই আসন থেকে লড়েছিলেন আবদুল্লা, জয়ীও হয়েছিলেন। কিন্তু পরে তাঁর সেই ফলাফল বাতিল হয়ে যায় এলাহবাদ হাইকোর্টের নির্দেশে। মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় তাঁর বয়স ২৫ বছরের কম ছিল।

কে এই হায়দার আলি খান

কংগ্রেস নেতা নবাব কাজিম আলি খানের ছেলে হায়দার আলি খান। রামপুর কেন্দ্র থেকে এবার ভোটে লড়ছেন নবাব কাজিম আলি খান। গত ১৩ জানুয়ারি সুয়ার থেকে কংগ্রেস প্রার্থী হিসেবে হায়দার আলি খানের নাম ঘোষণা করা হয়েছিল। পরে তিনি আপনা দলে যোগ দেন। দিল্লি গিয়ে দল পরিবর্তন করে তিনি জানান, নিজের কেন্দ্রে যাতে উন্নয়নমূলক কাজ করতে পারেন, তার জন্যই দল পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিদেশে গিয়ে পড়াশোনা করেছেন নবাব পরিবারের সন্তান হায়দার আলি খান। এর আগে বাবার রাজনৈতিক প্রচারে রাজ করেছেন তিনি।

বরাবরই কংগ্রেসের হয়ে লড়াই করেছে রামপুরের নবাব পরিবার। হায়দার আলি খানের ঠাকুরদা জুলফিকর আলি খান রামপুর থেকে পাঁচবার সাংসদ হয়েছেন কংগ্রেসের টিকিটে। হায়দারের বাবা কাজিম আলি খান পরপর চারবারের বিধায়ক। কংগ্রেসের হয়ে লড়াই করার কথা ছিল হায়দারেরও। কিন্তু ভোটের আগে আচমকাই দল বদলেছেন তিনি।

নবাবদের সঙ্গে আজম খানের পুরনো প্রতিদ্বন্দ্বিতা

রামপুরের নবাব পরিবারের সঙ্গে  সমাজবাদী পার্টির আজম খানের প্রতিদ্বন্দ্বিতা অনেক পুরনো। বরাবরই কংগ্রেসের সঙ্গে যুক্ত ওই পরিবারের সঙ্গে হয় মুখোমুখি লড়াই করেছেন তিনি, নাহলে কোনও তাঁর ঘনিষ্ঠ নেতা প্রার্থী হয়েছেন। তাই এবার নির্বাচনে আজম খানের ছেলের সঙ্গে হায়দার আলির লড়াই নজরে থাকবে।

আরও পড়ুন : Mayawati attacks Yogi: এক মস্ত বাংলোয় বাস করেন যোগী! ভোটের আগেই আক্রমণে শান মায়াবতীর