BJP Alliance for UP Polls: লক্ষ্য কেবল ‘জয়’, যোগীরাজ্যে পুরনো জোটেই আস্থা রাখল বিজেপি

BJP Alliance for UP Polls: গতকালই জোটের কথা ঘোষণা হয়ে গেলেও বিজেপির নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্রাটিক অ্যালায়েন্স বা এনডিএ জোটের আসন ভাগাভাগি নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

BJP Alliance for UP Polls: লক্ষ্য কেবল 'জয়', যোগীরাজ্যে পুরনো জোটেই আস্থা রাখল বিজেপি
জোটসঙ্গীদের নিয়ে বিজেপির শীর্ষনেতারা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 7:29 AM

লখনউ: সামনেই অগ্নিপরীক্ষা। একক সংখ্যাগরিষ্ঠতার ক্ষমতা থাকলেও, আপাতত ঝুঁকি নিতে নারাজ বিজেপি(BJP)। সেই কারণেই আসন্ন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে (Uttar Pradesh Assembly Election 2022) জোটে লড়ার কথা ঘোষণা করা হল। বুধবার বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (JP Nadda) জানান, আপনা দল (এস) ও নিশাদ পার্টির সঙ্গে জোট বেঁধে আসন্ন বিধানসভা নির্বাচন লড়বে বিজেপি।

সাংবাদিক বৈঠকে বড় ঘোষণা:

উত্তর প্রদেশে প্রচার ও নির্বাচনের ঘুঁটি সাজাতেই ব্যস্ত বিজেপির শীর্ষ নেতৃত্বরা। বুধবার  দিল্লিতে সাংবাদিক বৈঠক ডাকেন বিজেপির সর্বভারতীয় সভাপতি, সেখানেই জোটের কথা ঘোষণা করেন তিনি। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা বলেন, “আমরা আসন্ন বিধানসভা নির্বাচনে আপনা দল ও নিশাদ পার্টির সঙ্গে জোট বেঁধে লড়ব। ইতিমধ্যেই এই জোট নিয়ে বিস্তারিত আলোচনা করেছি আমরা। আজ আমরা ঘোষণা করছি যে উত্তর প্রদেশের ৪০৩টি আসনেই আমরা একসঙ্গে লড়াই করব।”

আসন ভাগাভাগি এখনও বাকি:

গতকালই জোটের কথা ঘোষণা হয়ে গেলেও বিজেপির নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্রাটিক অ্যালায়েন্স বা এনডিএ জোটের আসন ভাগাভাগি নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। হাতে বেশিদিন সময় না থাকায়, আগামী কয়েকদিনের মধ্য়েই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে।

জোট নিয়ে কে কতটা খুশি?

জোটের জল্পনা আগে থেকেই ছিল। বিজেপির সর্বভারতীয় সভাপতি গতকালের ঘোষণার পরই সেই জল্পনায় সিলমোহর পড়ে। রাজ্যের তথা কেন্দ্রের বর্তমান শাসক দলের সঙ্গে জোট বাঁধা সম্পর্কে আপনা দলের নেত্রী অনুপ্রিয়া পটেল বলেন, “উন্নয়ন ও সামাজিক ন্যায় বিচার আনতে এনডিএ জোট কার্যকরী বলেই প্রমাণিত হয়েছে। আশা করা যাচ্ছে, এবারও এনডিএ জোটই সংখ্যা গরিষ্ঠতা লাভ করবে।”

অন্যদিকে, নিশাদ পার্টির প্রধান সঞ্জয় নিশাদ বলেন, “আমরা একসঙ্গে ৪০৩টি আসনেই লড়াই করব। কোনও সমস্যা ছাড়াই আমরা সমস্ত আলোচনা করেছি। আমাদের এই আলোচনা জয়ের জন্য ছিল, আসন ভাগাভাগির জন্য নয়।”

প্রার্থী তালিকার চমক:

গত শনিবারই প্রথম দফায় প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি। উত্তর প্রদেশে বিজেপির ভারপ্রাপ্ত অধিকর্তা ধর্মেন্দ্র প্রধান প্রথম দফায় ৫৮টি কেন্দ্রের মধ্য়ে ৫৭টিতে ও দ্বিতীয় দফায় ৫৫টিকেন্দ্রের মধ্যে ৪৮টিতে বিজেপি প্রার্থীর নাম ঘোষণা করেন। দলের তরফে জানানো হয়, মুখ্যমন্ত্রাী যোগী আদিত্যনাথ গোরক্ষপুর আসন থেকে নির্বাচনে লড়বেন, উপমুখ্য়মন্ত্রী কেশব প্রসাদ মৌর্য্য লড়বেন সিরাথু কেন্দ্র থেকে।

সূত্রের খবর, ইতিমধ্যেই বিজেপির দ্বিতীয় দফার প্রার্থী তালিকাও চূড়ান্ত হয়ে গিয়েছে। দিল্লির শীর্ষ নেতাদের সঙ্গেও এই বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আগামী দু-একদিনের মধ্যেই দ্বিতীয় দফায় প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে বিজেপি।

সাত দফায় লড়াই:

আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন। মোট সাত দফায় এই নির্বাচন হবে, ভোটের ফল প্রকাশ হবে ১০ মার্চ।

এর আগে ২০১৭ সালের নির্বাচনে বিজেপি ৪০৩টিআসনের মধ্যে ৩১২টিতেই জয়লাভ করেছিল। আসন্ন নির্বাচনে তারা ৩৫০-রও বেশি আসনে জয়ী হবে বলে আশাবাদী।

আরও পড়ুন: COVID-19 Vaccine Approval: আর জরুরিভিত্তিতে প্রয়োগ নয়, কোভিশিল্ড-কোভ্যাক্সিন নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র