COVID-19 Vaccine Approval: আর জরুরিভিত্তিতে প্রয়োগ নয়, কোভিশিল্ড-কোভ্যাক্সিন নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র

Covishield & Covaxin Full Approval: এতদিন অবধি কেবল কেন্দ্র ও রাজ্য সরকার, সরকারি ও নির্দিষ্ট কিছু বেসরকারি হাসপাতালের হাতেই এই করোনা টিকাদুটি ছিল। যদি কোভ্যাক্সিন ও কোভিশিল্ড সম্পূর্ণ অনুমোদন পেয়ে যায়, তবে বাজারেও এই ভ্যাকসিন কিনতে পাওয়া যাবে, এমনটাই মত একপক্ষের বিশেষজ্ঞের।

COVID-19 Vaccine Approval: আর জরুরিভিত্তিতে প্রয়োগ নয়, কোভিশিল্ড-কোভ্যাক্সিন নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 6:53 AM

নয়া দিল্লি: আর জরুরিভিত্তিতে নয়, এবার বাজারজাত হওয়ার অনুমোদন পেতে পারে কোভ্যাক্সিন(Covaxin) ও কোভিশিল্ড (Covishield)। দেশের ওষুধ নিয়ামক সংস্থার বিশেষজ্ঞ প্যানেলের (Expert Panel) তরফে বুধবারই এই দুই করোনা টিকাকে বিশেষ কয়েকটি শর্তে সম্পূর্ণ অনুমোদন দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে, এমনটাই সূত্রের খবর।

গত বছরের জানুয়ারি মাস থেকে শুরু হয়েছিল গণটিকাকরণ কর্মসূচি। তারই আগে অর্থাৎ ২০২০ সালের শেষভাগের মধ্যেই ভারতে দুটি ভ্যাকসিন অনুমোদন পায়। এরমধ্যে একটি ছিল অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ সহযোগিতায় সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার তৈরি কোভিশিল্ড এবং সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ও পদ্ধতিতে তৈরি ভারত বায়োটেক সংস্থার কোভ্যাক্সিন। দুটি ভ্যাকসিনকেই নিয়মক সংস্থার তরফে জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছিল।

অজানা শর্ত: 

সম্পূর্ণ অনুমোদন পেতে সময় লাগবে বলে অনুমান করা হলেও, বুধবারই জানা যায়  যে, সিডিএসসিও-র সাবজেক্ট এক্সপার্ট কমিটির তরফে বেশ কিছু শর্তে ভ্যাকসিন দুটিকে সম্পূর্ণ অনুমোদন দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে বিশেষজ্ঞ প্যানেলের তরফে কী কী শর্ত রাখা হয়েছে, সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

এবার কী বাজারেই মিলবে করোনা টিকা?

এতদিন অবধি কেবল কেন্দ্র ও রাজ্য সরকার, সরকারি ও নির্দিষ্ট কিছু বেসরকারি হাসপাতালের হাতেই এই করোনা টিকাদুটি ছিল। যদি কোভ্যাক্সিন ও কোভিশিল্ড সম্পূর্ণ অনুমোদন পেয়ে যায়, তবে বাজারেও এই ভ্যাকসিন কিনতে পাওয়া যাবে, এমনটাই মত একপক্ষের বিশেষজ্ঞের। যদিও করোনা পরিস্থিতিকে মাথায় রেখে কী সিদ্ধান্ত নেওয়া হয়, তা দেখার বাকি।

ওষুধ নিয়মক সংস্থার টুইট:

কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে জরুরি অনুমোদনের বদলে সম্পূর্ণ অনুমোদন দেওয়ার চিন্তা ভাবনা চলছে, এই খবরে সিলমোহর দিয়েই কেন্দ্রীয় ওষুধের গুণমান নিয়ন্ত্রক সংস্থার তরফে টুইট করে বলা হয়, “সিডিএসসিও-র বিশেষজ্ঞ প্যানেলের তরফে কোভ্যাক্সিন ও কোভিশিল্ডকে কেবল জরুরিভিত্তিতে প্রয়োগের বদলে দেশের প্রাপ্তবয়স্কদের জন্য এক নতুন অনুমোদন দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ডিসিজিআই এই প্রস্তাব খতিয়ে দেখবে।”

আগেই আবেদন জানিয়েছিল দুই সংস্থা:

সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া ও ভারত বায়োটেক সংস্থার তরফে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের সম্পূর্ণ অনুমোদনের জন্য আগেই আলাদাভাবে কেন্দ্রীয় ওষুধ গুণমান নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন পাঠানো হয়েছিল। দুই সংস্থার তরফেই বলা হয়েছিল, দেশে এখনও অবধি প্রায় ১০কোটিরও বেশি মানুষ এই টিকা পেয়েছেন জাতীয় টিকাকরণ কর্মসূচির অধীনে।

দেশে এখনও অবধি কোভিশিল্ডের ১০ কোটি ৩৭ লক্ষ ডোজ় প্রয়োগ করা হয়েছে। অন্যদিকে, প্রায় ২০ কোটিরও বেশি কোভিশিল্ডের টিকা প্রয়োগ করা হয়েছে।