Uttar Pradesh Assembly Election 2022: টিকিট দেয়নি বিজেপি, কেন্দ্র ফাঁকা রাখল সপা! এবার কি নতুন পথে হাঁটবেন মন্ত্রী?

Uttar Pradesh Assembly Election 2022: একদিকে যেমন টিকিট পাননি মুলায়মের "ছোটি বহু" অপর্ণা যাদব, তেমনই সরোজিনী নগরের কেন্দ্র থেকে শেষ মুহূর্তে রাজ্যের মন্ত্রী স্বাতী সিংয়ের বদলে প্রার্থী করা হয়েছে প্রাক্তন ইডি অধিকর্তা দয়াশঙ্কর সিংকে।

Uttar Pradesh Assembly Election 2022: টিকিট দেয়নি বিজেপি, কেন্দ্র ফাঁকা রাখল সপা! এবার কি নতুন পথে হাঁটবেন মন্ত্রী?
এবার কি সপায় নাম লেখাবেন স্বাতী সিং? ছবি: ফেসবুক
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 1:20 PM

লখনউ: চলতি সপ্তাহের মঙ্গলবারই বিজেপির তরফে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের (Uttar Pradesh Assembly Election 2022)  জন্য ১৭টি কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। সেই তালিকায় একদিকে যেমন টিকিট পাননি মুলায়মের “ছোটি বহু” অপর্ণা যাদব, তেমনই সরোজিনী নগরের কেন্দ্র থেকে শেষ মুহূর্তে রাজ্যের মন্ত্রী স্বাতী সিং(Swati Singh)-র বদলে প্রার্থী করা হয়েছে প্রাক্তন ইডি অধিকর্তা দয়াশঙ্কর সিংকে। এদিকে, বিজপি(BJP)-র প্রার্থী তালিকার পরই সমাজবাদী পার্টি(Samajwadi Party)-ও লখনউের বিভিন্ন কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করে। বাকি সমস্ত কেন্দ্রে প্রার্থী দিলেও ফাঁকা রাখা হয়েছে সরোজিনী নগর কেন্দ্রই। সপার এই সিদ্ধান্তের পরই জের গুঞ্জন, বিজেপিতে টিকিট না পেয়ে এবার সমাজবাদী পার্টিতে যোগ দেবেন স্বাতী সিং।

নতুন সদস্যকে প্রার্থী করা নিয়েই ক্ষোভ:

রাজ্যের মন্ত্রী স্বাতী সিং ও তাঁর স্বামী দযাশঙ্কর সিং -দু’জনেই চেয়েছিলেন সরোজিনী নগর কেন্দ্র থেকে প্রার্থী হতে। দলের তরফে কোনও ঘোষণা না করা হলেও, স্বাতী সিং নির্বাচনী প্রচার শুরু করার প্রস্তুতিও নিচ্ছিলেন। কিন্তু মঙ্গলবার প্রার্থী তালিকা ঘোষণা হওয়ার পর দেখা যায়, সদ্য প্রাক্তন এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অধিকর্তা রাজেশ্বর সিং, যিনি মেয়াদ শেষ হওয়ার আগেই স্বেচ্ছায় অবসর নিয়েছেন, তাঁকে বিজেপির তরফে সরোজিনী নগর কেন্দ্র থেকে টিকিট দেওয়া হয়েছে। মঙ্গলবারই তাঁর ইস্তফা পত্র গ্রহণ করা হয়।

দীর্ঘদিন ধরে প্রস্তুতি নেওয়া সত্ত্বেও, দলে যোগদানের সঙ্গে সঙ্গেই রাজেশ্বর সিংকে প্রার্থী করা নিয়েই ক্ষুব্ধ হয়েছেন স্বাতী সিং। দলের বিরুদ্ধে মুখ না খুললেও, প্রচারেও দেখা যায়নি তাঁকে।  দলীয় সূত্রে খবর, তাঁকে টিকিট না দেওয়ায় দলের উপর ক্ষুব্ধ হয়েছেন স্বাতী সিং। তবে তার স্বামী দয়াশঙ্কর সিং জানিয়েছেন, দলের সিদ্ধান্ত নিয়ে কোনও আক্ষেপ নেই। তিনি রাজেশ্বর সিংয়ের হয়ে প্রচার করবেন।

সমাজবাদী পার্টির চাল:

অন্যদিকে, সমাজবাদী পার্টির তরফে লখনউয়ের অন্যান্য কেন্দ্রে প্রার্থী ঘোষণা করা হলেও রহস্যজনকভাবে কেবল সরোজিনী নগরেই কোনও প্রার্থীর নাম ঘোষণা করা হয়নি। যেই মুহূর্তে বিজেপির অন্দরে সরোজিনী নগর কেন্দ্র নিয়েই টানাপোড়েন চলছে, সেই সময়ই ওই কেন্দ্রে সপা এখনও অবধি কোনও প্রার্থীর নাম ঘোষণা না করাতেই জল্পনা শুরু হয়েছে যে, বিজেপি ছেড়ে সমাজবাদী পার্টিতে যোগ দিতে পারেন স্বাতী সিং। নতুন দলে যোগ দিলে তিনি সরোজিনী নগর কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পাবেন।

সপায় যোগ দিতে পারেন ময়ঙ্ক জোশীও:

লখনউ ক্যান্টনমেন্ট কেন্দ্র, যেখান থেকে অপর্ণা যাদব বা ময়ঙ্ক জোশীকে প্রার্থী করার কথা ছিল, সেই কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে বিধায়ক ব্রীজেশ পাঠককে। উল্লেখ্য, এই কেন্দ্রটি বিজেপির কাছে ‘সুরক্ষিত’ কেন্দ্র হিসাবেই পরিচিত। এই কেন্দ্র থেকেই গতবারের নির্বাচনে রীতা বহুগুণা জোশী, অপর্ণা যাদবকে হারিয়েছিলেন। এবারে ময়ঙ্ক জোশীকে প্রার্থী না করায় তিনিও সমাদবাদী পার্টিতে যোগ দেওয়ার কথা ভাবছেন।

আরও পড়ুন: Govt on Fake News: কেন আটকানো হচ্ছে না ভুয়ো খবর? গুগল-ফেসবুক-টুইটারের সঙ্গে ‘ঝগড়া’ কেন্দ্রের