Ajay Devgn Tweet Controversy: হিন্দিকে রাষ্ট্রভাষার ‘তকমা’ দিতেই অজয়কে তুলোধনা দক্ষিণী তারকাদের

Ajay Devgn Tweet Controversy: হিন্দি বনাম দক্ষিণ -- এই দ্বন্দ্বের সূত্রপাত কোথা থেকে? দক্ষিণী তারকার সুদীপ এক সাক্ষাৎকারে বলেন, হিন্দি রাষ্ট্রভাষা নয়। কেজিএফ সর্বভারতীয় ছবি।

Ajay Devgn Tweet Controversy: হিন্দিকে রাষ্ট্রভাষার 'তকমা' দিতেই অজয়কে তুলোধনা দক্ষিণী তারকাদের
'হিন্দিই রাষ্ট্রভাষা', বিতর্কিত মন্তব্যে অজয়কে তুলোধনা দক্ষিণী তারকাদের
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 6:51 PM

বলিউড স্টার অজয় দেবগণের (Ajay Devgn) একটি টুইট নিয়ে দক্ষিণী অভিনেতা কিচ্ছা সুদীপের (Kiccha Sudeep) সঙ্গে দ্বন্দ্ব বেশ কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় ‘ট্রেন্ডিং’। দুই অভিনেতার সোশ্যাল বাকযুদ্ধে লেগেছে রাজনীতির রঙ। চুপ করে নেই দক্ষিণী অভিনেতারাও। অজয়কে বিঁধতে এক ইঞ্চিও জমি ছাড়ছেন না তাঁরা। চলছে তুলোধনা।

রামগোপাল ভার্মা যেমন অজয়কে বিঁধে লিখেছেন, “সত্যিটা হল উত্তর ভারতের তারকারা দক্ষিণকে নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছে। ওরা ঈর্ষান্বিত কারণ, কেজিএফের মতো একটি কন্নড় ছবি শুরুর দিনে ৫০ কোটি ব্যবসা করেছে।” তিনি আরও লেখেন, “বলিউড ও স্যান্ডেল উড (দক্ষিণী ইণ্ডাস্ট্রি)-এর মধ্যে যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হিয়েছে। সেখানে শান্ত থাকা যায় না।” তবে শুধু রামগোপালই নন। অজয়কে বিঁধেছেন অভিনেতা রাম্যাও। টুইটারে তাঁকে ট্যাগ করে রাম্যা লেখেন, “হিন্দি কখনওই রাষ্ট্রীয় ভাষা নয়। তোমার অজ্ঞতা দেখে অবাক হলাম। কেজিএফ, আরআরআর ও পুষ্পার মতো ছবি হিন্দি বলয়ে ভাল পারফর্ম করেছে এ খুবই ভাল কথা। কারণ শিল্পের কোনও সীমা হয় না। যেভাবে আমরা তোমাদের ছবি উপভোগ করি, দয়া করে তুমিও করো।”

হিন্দি বনাম দক্ষিণ — এই দ্বন্দ্বের সূত্রপাত কোথা থেকে? দক্ষিণী তারকার সুদীপ এক সাক্ষাৎকারে বলেন, হিন্দি রাষ্ট্রভাষা নয়। কেজিএফ সর্বভারতীয় ছবি। সুদীপ আরও বলেন, বলিউডে প্যান-ইন্ডিয়া নাম নিয়ে অনেক ছবি তেলুগু ও তামিল ভাষায় মুক্তি পেলেও তা সব সময় সাফল্য পায় না। সুদীপের এই কথারই পাল্টা এক টুইট করেন অজয়। তিনি লেখেন, “যদি হিন্দি আমাদের রাষ্ট্রভাষা না হয়, তবে কেন তোমাদের ছবি হিন্দিতে ডাব করে মুক্তি পায়? হিন্দি আমাদের জাতীয় ভাষা ছিল, আছে ও থাকবে।” এরপরেই টুইটার জুড়ে শুরু হয় তীব্র বিতর্ক। বিশেষত অ-হিন্দিভাষীরা সরব হয়ে ওঠেন অজয়ের বিরুদ্ধে।

কর্নাটকে অজয়ের এই মন্তব্য নিয়ে ইতিমধ্যে বিক্ষোভ দেখিয়েছে একাধিক সংগঠন। এমনকী কর্নাটকের শীর্ষ বিজেপি বিরোধী নেতারাও অজয়কে জোরাল আক্রমণ করেছেন। একধাপ এগিয়ে বলিউডি অভিনেতা ‘বিজেপি মুখপাত্র’ হিসেবে দাগিয়ে দিয়েছেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। অজয়ের এই দাবি ঘিরে আরও একবার নতুন করে পুরানো বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠেছে। আদৌ কী হিন্দি ভারতের রাষ্ট্রভাষা? সংবিধান অনুসারে হিন্দি ভারতের রাষ্ট্রভাষা নয়। ভারতের সংবিধান কোনও ভাষাকেই জাতীয় ভাষার মর্যাদা দেয়নি। গোটা দেশের সরকারি ও বেসরকারি কাজের ক্ষেত্রে যে ভাষা বলা বা লেখা হয়, সেটাই জাতীয় ভাষা। তাই অজয়ের এই বক্তব্য আদৌ কতটা যুক্তিযুক্ত সেই বিতর্ক ক্রমশই জোরালো হয়ে উঠছে।

আরও পড়ুন:Bengali Serial TRP: সব ছাপিয়ে বেঙ্গল টপার ‘ধুলোকণা’, টিআরপি তালিকায় এক অবিশ্বাস্য কাণ্ড!