রচনা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রবীন্দ্রনাথের বিরাট যোগ, সেটা কী জানেন?

Rachana Banerjee Secrets: তা হলে কি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বংশের কেউ হন অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়? কী সেই সত্যি? বছর কয়েক আগে এই নিয়ে মুখ খুলেছিলেন রচনা স্বয়ং। জানেন তিনি কী বলেছিলেন? জানলে অবাকই হবেন...

রচনা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রবীন্দ্রনাথের বিরাট যোগ, সেটা কী জানেন?
রচনা বন্দ্যোপাধ্যায়...
Follow Us:
| Updated on: Apr 17, 2024 | 4:05 PM

বিগত তিন দশকেরও বেশি সময় ধরে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিকে সমৃদ্ধ করে চলছেন অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়। অমিতাভ বচ্চন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় থেকে শুরু করে দেবেরও নায়িকা হয়েছেন রচনা। রাজনীতির ময়দানেও তাঁকে দেখা যাচ্ছে সম্প্রতি। হুগলির তৃণমূল পার্থী হয়ে এবারের লোকসভা নির্বাচনে লড়ছেন রচনা। তাঁকে নিয়ে হইচইও হচ্ছে ভীষণরকম। কিন্তু জানেন কি তিনি রবীন্দ্রনাথের কন্যা?

রবীন্দ্রনাথ বললেই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কথাই মনে আসে প্রথমে। এই রবীন্দ্রনাথ কিন্তু কবিগুরু নন। রচনার বাবার নাম রবীন্দ্রনাথ বটে, কিন্তু তিনি রবীন্দ্রনাথ বন্দ্যোপাধ্য়ায়। কয়েক বছর আগে বাবাকে হারিয়েছিলেন রচনা। বাবার মৃত্যু ছিল অভিনেত্রীর জীবনের অনেক বড় ক্ষতি। বাবাকে আঁকড়ে ধরেই পথচলা শুরু হয়েছিল রচনার। তাঁর হাত ধরেই অভিনয়ে এসেছিলেন তিনি।

রচনা নামটাও কিন্তু এসেছে রবীন্দ্র রচনাবলী থেকেই। এক টক শোতে এসে রচনা জানিয়েছিলেন, অভিনেতা সুখেন দাস পাল্টে দিয়েছিলেন তাঁর নাম। রচনার আগের নাম ছিল ঝুমঝুম। সিনেমায় আসার পর এই ঝুমঝুম নামটা শুনে রে রে করে উঠেছিলেন সুখেন। বলেছিলেন যে, “ঝুমঝুম নামটা কিন্তু এক্কেবারেই চলবে না। লোকে বলবে, মুনমুন সেনের বোন। ফলে নাম পাল্টাতেই হবে।”

এই খবরটিও পড়ুন

রচনার নাম পাল্টানোর জন্য রবীন্দ্র রচনাবলী সঙ্গে করে নিয়ে এসেছিলেন সুখেন দাস। অনেক খোঁজা হয়েছিল বই খুলে। তারপর বলেছিলেন, “‘রবীন্দ্র রচনাবলী’র মধ্যেই নামটা আছে–রচনা! এই নামটাই থাকুক।” সেই থেকে ঝুমঝুম হলে গেলেন রচনা। সেই নামেই জনপ্রিয়তা পেয়েছেন অভিনেত্রী।