Blood Sugar testing: বাড়িতে রক্তপরীক্ষা করার সময় এই ভুল কখনই নয়…

Diabetes: ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতেই হবে। আর তার দন্য প্রত্যেক মানুষের উচিত নিয়ম করে রক্ত পরীক্ষা করানো। এখন অনেকেই ভরসা রাখেন হোম কুকের ফপর।

Blood Sugar testing: বাড়িতে রক্তপরীক্ষা করার সময় এই ভুল কখনই নয়...
রক্ত পরীক্ষার আগে যা কিছু মাথায় রাখবেন
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Mar 21, 2022 | 1:33 AM

দিনকাল এবং জীবনযাত্রার মান যত বেশি উন্নত হয়েছে তত কিন্তু আমাদের বিভিন্ন শারীরিক সমস্যাও (Health Problem) বেড়েছে। তার মধ্যে অন্যতম হল ডায়াবিটিস (Diabetes)। ডায়াবিটিসের সংখ্যা এখন ঘরে ঘরে। বিশ্বজুড়ে ক্রমশই নিঃশব্দে বাড়ছে এই ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা। ডায়াবিটিসের ক্ষেত্রে এখন আর নির্দিষ্ট কোনও বয়স নেই। যে কোনও বয়সের যে কোনও মানুষই আক্রান্ত হচ্ছেন এই রোগে। আর তাই নিয়মিত পরীক্ষার মাধ্যমে এই সুগার (Blood sugar testing) নিয়ন্ত্রণে রাখা কিন্তু খুবই জরুরি। কারণ সুগার অজান্তেই আমাদের শরীরের অনেক ক্ষতি করে দেয়। বিশেষত কিডনি, স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। কিন্তু আগে থেকে সচেতন থাকলে এসব সমস্যা সহজেই এড়ানো যায়। আজকাল অনেকেই বাড়িতে সুগারের পরীক্ষা করেন। কারণ সব সময় প্যাথলজি সেন্টারে গিয়ে রক্ত পরীক্ষা করানো সম্ভব হয় না। তবে রক্ত পরীক্ষার সময় সাধারণ কিছু ভুল কিন্তু এড়িয়ে চলতেই হবে। নইলে রিপোর্ট টিক মতো আসবে না।

আঙুলের তালু থেকে রক্ত নিন- বেশিরভাগ মানুষই ঘরে রক্ত পরীক্ষা করার সময় আঙুলের টিক ডগা থেকে রক্ত নেন। যা কিন্তু নিয়ম নয়। যার ফলে কিন্তু চাপ পড়ে স্নায়ুতে। কারণ আঙুলের ওই অংশের স্নায়ু বেশ সংবেদনশীল হয়। তাই সব সময় উচিত সমতল অংশ থেকে রক্ত নেওয়া। কোনও সমতল অংশে হাত রেখে হাতের সামনের দিকে চাপ দিয়ে তারপর রক্ত নিন।

আঙুলের ডগা পরিষ্কার করুন- আঙুলের ডগায় কিন্তু অ্যালকোহল ব্যবহার করবেন না। এতে আঙুল শুষ্ক হয়ে যায়। ফলে ঠিকমতো ফলাফল আসে না। আর তাই সবথেকে ভাল যদি পরীক্ষার আগে ইষদুষ্ণ জল আর সাবান দিয়ে হাত ধুয়ে নেন।  এরপর অবশ্য হাত শুকনো করে নিয়ে তারপরই রক্তপরীক্ষা করা উচিত। তাতে ভাল ফলাফল আসে।

সব সময় একই আঙুলে পরীক্ষা নয়- সব সময় একই ঈঙুলে পরীক্ষা করলে ব্যথা হতে পারে। এছাড়াও আঙুলের উপর নির্ভর করে সুহারের ফলাফল। আর তাই মাঝেমধ্যেই আঙুল বদল করুন। ল্যানসেট ও টেস্ট স্ট্রিপের অপব্যবহার করবেন না। কারণ এই স্ট্রিপ ঠিক না থীকলে কিন্তু মোটেই ভাল রেজাল্ট আসে না।

টেস্ট করার আগে ব্যবহার জানুন- এই হোম কিটে টেস্ট করার আগে কিন্তু তার ব্যবহার অবশ্যই জেনে নেবেন। টেস্ট কিট ভাল হলে ভাল ফলাফল পাবেন। কিন্তু সেই কিটে কোনও সমস্যা থাকলে ফল ভুল হতে পারে। এছাড়াও মেয়াদোত্তীর্ণ স্ট্রিপ ব্যবহার করবেন না।

খাওয়ার পরেই টেস্ট নয়- খাওয়ার ঠিক পরেই টেস্ট করবেন না। অন্তত দু ঘন্টা সময় দিন। খাওয়ার পর টেস্ট করলে কিন্তু রক্তে শর্করার মাত্রা বেশি থাকবেই।

কারণ ছাড়া পরীক্ষা নয়- প্রয়োজন ছাড়া কিন্তু ঘন ঘন এই পরীক্ষা করবেন না। শরীর বুঝে তবেই পরীক্ষা করুন। ঘন ঘন পরীক্ষা করলে রক্তে সুগারের সঠুক মাত্রা কিন্তু জানা যায় না।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla