New Coronavirus variant: এবার ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্টের হদিশ মিলল ইজরায়েলে, কতটা বিপজ্জনক এটি জানুন…

Omicron: ওমিক্রন আর ডেল্টার সংমিশ্রণে তৈরি সাব-ভ্যারিয়েন্ট ডেল্টাক্রনের হদিশ আগেই মিলেছিল। ওমিক্রনের মতই তার রোগ উপসর্গ। বর্তমানে ইজরায়েলে ওমিক্রনের দুই সাব-ভ্যারিয়েন্টই সংক্রমণ ছড়াচ্ছে

New Coronavirus variant: এবার ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্টের হদিশ মিলল ইজরায়েলে, কতটা বিপজ্জনক এটি জানুন...
নতুন ভ্যারিয়েন্টে বাড়ছে উদ্বেগ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 4:00 PM

চিন ও দক্ষিণ কোরিয়ায় ক্রমশই উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এবার ওমিক্রনের সাবভ্যারিয়েন্ট BA.1 এবং BA.2- এর হদিশ মিলল ইসরায়েলে। ইজরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দরে সদ্য দুই আক্রান্তের হদিশ মিলেছে। এবং তাঁদের দেহে RT-PCR পরীক্ষার মাধ্যমে  এই দুই ভ্যারিয়েন্টের সংমিশ্রণ শনাক্ত করা হয়েছে। ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রকের তরফে এক বিবৃতিতে যদিও জানানো হয়েছে, এই রূপটি বিশ্বজুড়ে এখনও পর্যন্ত অজানা। আর তাই উদ্বেগের কিছু নেই। এই ভ্যারিয়েন্টে কত জন আক্রান্ত হয়েছেন বা ভ্যারিয়েন্টটি আমাদের শরীরের জন্য কতখানি ক্ষতিকারক তা কিন্তু এখনও পর্যন্ত জানা যায়নি। ইজরালেরের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ কিন্তু এখনও পর্যন্ত কোভিডের টিকা পেয়েছেন। যদিও গত মাসেই টিকাহীন পর্যটকদেরও ইজরায়েলে প্রবেশের অনুমতি দিয়েছিল সেই দেশের সরকার। কারণ, এর আগে শেষ কয়েক মাস ধরে ইজরায়েলে কোভিড গ্রাফ ছিল নিম্নমুখী। নভেম্বর মাসে ইজরায়েল সীমান্ত খোলার পর বেড়েছিল ওমিক্রন আক্রান্তের সংখ্যা। কিন্তু কয়েকদিনের মধ্যেই তা নিয়ন্ত্রণে আসে।

তবে করোনার নতুন যে সব ভ্যারিয়েন্টের এখন হদিশ মিলছে তার সব কয়েকটিই কিন্তু সংমিশ্রণ। ডেল্টা আর ওমিক্রনের মিশ্রণে ডেল্টাক্রনই এখন সংক্রমণ ছড়াচ্ছে। ইতিমধ্যেই ইউরোপের বেশ কিছু অংশে মিলেছে এই ভাইরাসের হদিশ। তবে জানুয়ারির প্রথম দিকে যখন ওমিক্রকনের সংক্রমণ বিশ্বজুড়েল ছড়িয়ে পড়ে তখন ইজরায়েলেরও বেশ কিছু আক্রান্তের খোঁজ মিলেছিল। যদিও তখন সেই ভ্যারিয়েন্টকে বলা হয়েছিল ফ্লোরোনা। কারণ কোভিড আর ফ্লুর এর যৌথ উপসর্গই যখন দেখা গিয়েছিল আক্রান্তদের মধ্যে। তবে জানুয়ারির শেষ দিকেই তা নিয়ন্ত্রণে চলে আসে।

এখনও পর্যন্ত এখানে ওমিক্রনের যে আক্রান্তের হদিশ মিলেছে তাদের কারণই রোগ লক্ষণ প্রকট নয়। হালকা সর্দি, জ্বর, কাশি, গায়ে ব্যথা এসব উপসর্গই রয়েছে। অনেকের ক্ষেত্রে গলা চুলকানি, কাশি, ক্লান্তি এই সব সমস্যাও ছিল। তবে এই ভ্যারিয়েন্টেও যাঁরা আক্রান্ত হচ্ছেন তাঁদের জন্য বিশেষ কোনও চিকিৎসার প্রয়োজন পড়ছে না। প্রত্যেকে বাড়িতে থেকেই সুস্থ হয়ে উঠছেন। সাধারণ ফ্লু আর ওমিক্রনের এই সাব-ভ্যারিয়েন্টের মিশ্রণের মধ্যে রোগ উপসর্গের তেমন কোনও ফারাক নেই।

যেহেতু ওমিক্রনের উপসর্গ গুলো মৃদু এবং সাব ভ্যারিয়েন্ট BA.1 এবং BA.2-তেই বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন তাই তেমন চিন্তার কিছু নেই। এখনই পরিস্থিতি উদ্বেগজনক নয়। কিন্তু এ ব্যাপারে যেমন বিশদে গবেষণার প্রয়োজন রয়েছে তেমনই সাবধানে থাকতে হবে। ওমিক্রনের হালকা রূপ হলেও কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্টটিকে উদ্বেগে সহকারেই দেখছেন।

ওমিক্রনের এই সংমিশ্রণ রূপ ডেল্টাক্রনের হদিশ মিলেছে ইউরোপের কিছু অংশেও। তাই আমাদের এখনও যাবতীয় কোভিড বিধি মেনে চলতে হবে। টিকা নিতেই হবে। জনসমাগম এড়িয়ে চলতে হবে। ডেল্টাক্রন প্রসঙ্গে বিলৃতি দিলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ইজরায়েলের এই নতুন ভ্যারিয়েন্ট বিষয়ে কিছুই জানানো হয়নি।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।