Coronavirus: মারাত্মক আকার নিতে পারে ওমিক্রন, এই দুই লক্ষণ কোনও ভাবেই উপেক্ষা নয়…

Omicron New Variant: দক্ষিণ আফ্রিকাতেই প্রথম ধরা পড়েছিল ওমিক্রন সংক্রমণ। BA.4 এবং BA.5-সাবভ্যারিয়েন্টের প্রকোপেই এখন কোভিডের পঞ্চম ঢেউ এসেছে দক্ষিণ আফ্রিকায় এমনটাই মনে করছেন চিকিৎসকরা

Coronavirus: মারাত্মক আকার নিতে পারে ওমিক্রন, এই দুই লক্ষণ কোনও ভাবেই উপেক্ষা নয়...
ওমিক্রনের এই নয়া ভ্যারিয়েন্ট নিয়েই সতর্কবাতা WHO এর
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2022 | 9:44 AM

COVID-19 and Tinnitus: ফেব্রুয়ারি মাসে ওমিক্রনের গ্রাফ নিম্নগামী হওয়ায় অনেকেই ভেবেছিলেন করোনা বুঝি এবার বিদায় নিচ্ছে। ফের যখন আবার সব স্বাভাবিক হতে শুরু করেছে, ধীরে ধীরে মানুষ যখন আবার চেনা ছন্দে ফিরতে শুরু করেছেন তখনই ফের বিপত্তি। বিশ্বজুড়েই বাড়বাড়ন্ত শুরু হয়েছে কোভিড ভাইরাসের। মূলত এশিয়া আর ইউরোপেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত কয়েক সপ্তাহ আমাদের দেশে কোভিড গ্রাফ নিম্নমুখী থাকলেও ফের তা বাড়তে শুরু করেছে। ভয় ধরাচ্ছে দিল্লির গ্রাফ। দক্ষিণ আফ্রিকাতেই প্রথম ধরা পড়েছিল ওমিক্রন। WHO-এর প্রধান টেড্রোস আধানম BA.4 এবং BA.5 সাবভেরিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বর্তমানে এই দুটি ভ্যারিয়েন্টের প্রকোপেই কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছে দক্ষিণ আফ্রিকায়। ZOE কোভিড অ্যাপের প্রধান জিম স্পেক্টর যেমন সতর্ক করেছেন ওমিক্রনে এই নতুন দুই ভ্যারিয়েন্ট নিয়ে। তাঁর মনে এই দুই ভ্যারিয়েন্টের প্রকোপে ঝুঁকির সম্ভাবনা তেমন নেই। কিন্তু কোভিডের এই দুই নয়া রূপই ভীষণ রকম সংক্রামক। যে কারণে এক্ষেত্রে ভ্যাকসিন কতটা কার্যকরী হবে তা নিয়েও ধন্দে তিনি। তবুও ভ্যাকসিনের কোনও বিকল্প নেই। এছাড়াও এই বারের কোভিড সংক্রমণের ক্ষেত্রে যে সব উপসর্গ  থেকে সতর্ক করেছেন চিকিৎসকরা-

গন্ধের অনুভূতি হারানো- ডেল্টার প্রকোপে শ্বাসকষ্ট বা গন্ধের অনুভূতি হারিয়ে যাওয়া ছিল খুব সাধারণ ঘটনা। প্রচুর মানুষ শ্বাসকষ্টের সমস্যায় ভুগেছেন। অনেকের শরীরেই দেখা দিয়েছিল অক্সিজেনের ঘাটতি। এছাড়াও দেখা গিয়েছে অ্যানোসমিয়ার সমস্যা। যে কারণে অনেকদিন পর্যন্ত গন্ধের অনুভূতি থাকে না। এই সমস্যা কিন্তু নতুন এই ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও হচ্ছে। প্রফেসর টিম স্পেক্টরের মতে গন্ধের অনুভূতি হারানোর ঘটনা এই ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও হচ্ছে।

টিনাইটিস-  স্পেক্টরের মতে, টিনাইটিস, কান বাজানো নামেও পরিচিত। তবে এটি এমন এক উপসর্গ যার প্রথম থেকে চিকিৎসা না হলে পরবর্তীতে খুবই সমস্যায় পড়তে হয়। সব সময় মনে হবে কানের ভেতর কোনও ভারী আওয়াজ শোনা যাচ্ছে। দেখা গিয়েছে ১৯ শতাংশের ক্ষেত্রেই এই সমস্যা ছিল।

টিনাইটিস এর লক্ষণ

টিনাইটিসের উপসর্গ ব্যক্তিভেদে পরিবর্তিত হতে পারে। কারো কানে জোরে বাঁশির আওয়াজ হতে পারে, আবার কারো কানে হালকা শিসের শব্দ হতে পারে। গর্জন, ঘণ্টা বাজানো, গুঞ্জন, গুঞ্জন, দ্রুত হৃদস্পন্দন, দ্রুত কোনো কিছু চলে যাওয়ার শব্দ টিনাইটিসের সাধারণ লক্ষণ।

এছাড়াও ওমিক্রনের বেশ কিছু সাধারণ উপসর্গও থাকছে। যার মধ্যে নাক দিয়ে জল পড়া, জ্বর, সর্দি-কাশির সমস্যা, গলা ব্যথা, ক্লান্তি, গ্যাস্ট্রোর সমস্যা এই সবই প্রধান।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।