Home Remedies For Gas: কথায় কথায় অ্যান্টাসিড খান? অভ্যাস ছেড়ে মেনে চলুন এই আর্য়ুবেদিক উপায়

Ayurvedic Tips: সামান্য বুক জ্বালা বা অম্বল হলেই অ্যান্টাসিড খাওয়ার অভ্যাস? ভুল করছেন। বরং বাড়িতেই বানিয়ে ফেলুন এই আর্য়ুবেদিক ড্রিংক। পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ

Home Remedies For Gas: কথায় কথায় অ্যান্টাসিড খান? অভ্যাস ছেড়ে মেনে চলুন এই আর্য়ুবেদিক উপায়
গ্যাসের সমস্যায় একবার খেয়েই দেখুন এই পানীয়
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 9:13 PM

Gas and bloating problem: মুঠো মুঠো ওষুধ খেলেই অ্যাসিডিটির সমস্যার সমাধান হয়ে যায় না। তার আগে খুঁজতে হবে কারণ। আর গ্যাস, অ্যাসিডিটির সমস্যায় এই গোড়াতেই থাকে গলদ। দুধ, কলা, ডিম, বিরিয়ানি সব একসঙ্গে খেয়ে নিলে অ্যাসিডিটির সমস্যা আসবেই। খাদ্যাভ্যাসের ত্রুটির কারণে সেখান থেকে অতিরিক্ত অ্যাসিড নিঃসরণ হয়। আর পাকস্থলী থেকে অ্যাসিড যখন উপরের দিকে উঠে আসে তখনই কিন্তু সমস্যা বেশি হয়। বিশেষজ্ঞরা বলছেন, এই খাবার খেলেই অতিরিক্ত গ্যাস, অ্যাসিডিটির কারণ হল খাবারের মধ্যে দিয়েই অতিরিক্ত পরিমাণ গ্যায় খাওয়া। ভাবছেন কী ভাবে সম্ভব? যখন আমরা দ্রুত খাবার খাই কিংবা খাবারের সঙ্গে সঙ্গে জল খাই তখনই অতিরিক্ত পরিমাণ গ্যাস আমাদের শরীরের মধ্যে প্রবেশ করে। বিরিয়ানির সঙ্গে কোল্ডড্রিংক খেলে এই সমস্যা আরও অনেকখানি বেড়ে যায়। কার্বোনেট আর অতিরিক্ত তেল-মশলা মিশলে এই সমস্যা বেশি হয়। এছাড়াও অনেকে জল গ্লাসে না ঢেলে সরাসরি জগ থেকে খান। এতেও কিন্তু বাড়ে অ্যাসিডিটির সম্ভাবনা।

এছাড়াও শরীরে যদি কোনও ইনফেকশন থাকে, বিশেষত পেটে তাহলেও সেখান থেকে আসতে পারে একাধিক সমস্যা। কারণ শরীরের মধ্যে কোনও ব্যাকটেরিয়া থাকলে তার সঙ্গে সংক্রমণে সরাসরি পেটে গ্যাস তৈরি হয়ে যায়। এছাড়াও কোনও কিছু যদি ভাল কপে না ধুয়ে রান্না করা হয়, আধসিদ্ধ থাকে, অতিরিক্ত নুন-মশলা থাকে সেখান থেকেও গ্যাস হতে পারে।

গরমে এই হজমের সমস্যা বাড়ে। এই সময় অন্যান্য সময়ের চাইতে হজম ক্ষমতাও তুলনায় কম থাকে। এবার কোনওদিন যদি ভুলক্রমে বেশি খাওয়া দাওয়া হয়ে যায়, মশলাদার খাবার বেশি খাোয়া হয় সেইল দিনই শরীরে অসেবস্তি যেন জাঁকিয়ে বসে। আর তাই আর্য়ুবেদ বিশেষজ্ঞ Dr Dixa Bhavsa দিচ্ছেন গরমে সুস্থ থাকার বিশেষ টিপস। বাড়িতে এই পানীয় বেনিয়ে খেলে গ্যাস-অম্বলের সমস্যা আসবে না। তবে এর পাশাপাশি কিন্তু লোভও সামলে রাখতে হবে। দুপুরে মাংস-ভাত খেলে রাতে চপ, কাটলেট, ফ্রায়েডরাইস নয়।

কী ভাবে বানাবেন এই পানীয়

যা যা লাগছে 

এক গ্লাস জল

পুদিনা পাতা-৮ টা

জিরে- ২ চামচ

জোয়ান- ১/২ চামচ

যে ভাবে বানাবেন

জল ফুটতে দিন। প্রথমে জিরে আর তারপর জোয়ান দিন। এবার ফুটে এলে পুদিনা পাতা ফেলে গ্যাস অফ করে দিন। এবার তা গ্লাসে ছেঁকে নিয়ে খান। তবে খুব গরম খাবেন না। ১০ মিনিট রেখে সামান্য ঠান্ডা করে চুমুক দিয়ে খান। সকালে খালি পেটে এক গ্লাস খেতে পারেন। এছাড়াও খাবার খাওয়ার ৩০ মিনিট আগে বা পরেও চলতে পারে। যখনই মনে হবে অ্যাসিডিটির সমস্যা হয়েছে বা অস্বস্তি হচ্ছে তখনই কিন্তু খেতে পারেন এই পানীয়।