5

International Dance Day 2022: ‘নাচে জন্ম নাচে মৃত্যু’, মনের আনন্দে ১ ঘণ্টা নাচলে কী কী উপকার হবে, জানেন?

Benefits of Dance: ১৯৮২ সালে আন্তর্জাতিক নৃত্য পরিষদ প্রথম আন্তর্জাতিক নৃত্য দিবস পালিত হয়। প্রতিবছর ২৯ এপ্রিল, আধুনিক ব্যালে স্রষ্টা জিন-জর্জেস নভেরের জন্মদিনকে স্মরণ করে পালন করা হয়।

International Dance Day 2022: 'নাচে জন্ম নাচে মৃত্যু', মনের আনন্দে ১ ঘণ্টা নাচলে কী কী উপকার হবে, জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 7:46 PM

নৃত্য (Dance) কথার অর্থ কী? নৃত্যের মানে বিভিন্ন মানুষের কাছে ভিন্ন প্রকৃতির শিল্প। অনেকে মনে করেন এটি মানসিক ও শারীরিকভাবে সুস্থ থাকার জন্য মোক্ষম থেরাপি বা ব্যায়াম (Exercise)। আবার অনেকে এই উপায়কেই পেশা ও নেশা হিসেবে গ্রহণ করেন মনের আনন্দে। বিশ্বের সব নৃত্যশিল্পী নাচের মাধ্যমে নিজেকে উপভোগ করার রসদ খোঁজেন। নিজেকে খুঁজে পেতে নাচের মত শৈল্পিক দিকগুলিকে আঁকড়ে ধরে থাকতে ভালবাসেন। তবে, নাচ (Benefits of Dance) হল মানুষের মনোজাগতিক প্রকাশভঙ্গি। নৃত্য ও ভাষা একসূত্রে বাধা। সারা বিশ্বে, প্রতিবছর ২৯ এপ্রিল বিশ্বের প্রতিটি নানান প্রান্তে নৃত্যের উত্‍সবের আয়োজন করা হয়ে থাকে। এবারেও তার অন্যথা হয়নি। মাঝে ২ বছর অতিমারির জন্য উত্‍সব পালন করা হয়নি সেভাবে। তবে এই দিনটির গুরুত্ব কোনও অংশে কম নয়।

১৯৮২ সালে আন্তর্জাতিক নৃত্য পরিষদ প্রথম আন্তর্জাতিক নৃত্য দিবস পালিত হয়। প্রতিবছর ২৯ এপ্রিল, আধুনিক ব্যালে স্রষ্টা জিন-জর্জেস নভেরের জন্মদিনকে স্মরণ করে পালন করা হয়। শুধু ব্যালে নয়, ট্যাপ ডান্স, বেলি ডান্স, ব্যালে ও জনপ্রিয় ভারতীয় ঘরানা যেমন কত্থক, ভরতনাট্যম ও কথাকলি নাচের মাধ্য়মে নৃত্যগুরু ও দেশের সংস্কৃতিকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

ভরতনাট্যম- তামিলনাড়ুর প্রাচীন নৃত্যের ঘরানা একটি। দক্ষিণের বহু মন্দিরের গায়ে এই নৃত্যের বিভিন্ন কৌশল ও ভঙ্গিতে নর্তক-নর্তকীদের চিত্র নির্মিত করা হয়েছে। ভারতের সুপরিচিত ও ঐতিহ্যবাহী শিল্পে মধ্য়ে অন্যতম। দেশ ও বিদেশে এই নাচের জনপ্রিয়তা রয়েছে।

কথাকলি- ১৭ শতকে কেরালায় এই নৃত্যটি প্রথম প্রকাশ। গল্পের মত করে খেলা, এইভাবে শুরু হয়। রামায়ণ ও মহাভারতের বিভিন্ন কাহিনিগুলিকে সুন্দর অঙ্গভঙ্গি দিয়ে কথাকলি নাচের মাধ্যমে পরিবেশন করা হয়।

নৃত্যের কিছু স্বাস্থ্যকর সুবিধা রয়েছে, সেগুলি কী কী, একঝলকে দেখে নিন…

স্মৃতিশক্তি উন্নত করতে: নাচ হল কাজ করার একটি চমৎকার উপায়। নিয়মিত নাচ স্মৃতিশক্তি বৃদ্ধি করতে ও জ্ঞানের দক্ষতা বাড়াতে সাহায্য করে।

হার্টের স্বাস্থ্যের জন্য ভাল: ট্রেডমিলে দৌড়ানো, হাঁটা এবং বাইক চালানো-সহ অন্যান্য ধরণের ওয়ার্কআউটের তুলনায় নাচ হার্টের স্বাস্থ্যের জন্য অনেক ভাল ভূমিকা পালন করে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের মতো অসুখও দূরে থাকে।

স্ট্রেস কমাতে সাহায্য করে: কঠিন পরিস্থিতিতে, সঙ্গীত শুনলে মানসিক চাপ কমে। ঠিক তেমনিভাবেই মানসিক চাপ থেকে নিজেদের মুক্ত করতে নাচ করতে পারেন। অবসাদকে দূরে সরিয়ে রাখতে সাহায্য করে।

স্লিম ও ফিট: প্রতিদিন ১ ঘণ্টা করে নাচ করলে শরীর থাকে ফিট ও সুস্থ। শরীরের নমনীয় দিকগুলিকে উন্নত করতে সাহায্য করে বেশি। ওজন নিয়ন্ত্রণ করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্য়ে অন্যতম। মনের আনন্দে নাচলে প্রায় ৩০০-৮০০ ক্যালোরি ক্ষয় হতে পারে।

আরও পড়ুন: Heatstroke: হিটস্ট্রোক এড়াতে ডায়েটে রাখুন এই ৫ খাবার! কখন কীভাবে খাবেন, রইল তার লিস্ট