International Kiss Day: সম্পর্ক টিকিয়ে রাখতে দিনে কতবার চুমু খাবেন পার্টনারকে? চমকে দেওয়া উত্তর নতুন গবেষণায়

Health Tips: সম্প্রতি জার্নাল অফ সেক্স অ্যান্ড ম্যারিটাল থেরাপিতে প্রকাশিত একটি নতুন গবেষণায় উঠে এসেছে অন্য তথ্য। এখানে গবেষকরা দু'ধরনের চুম্বন নিয়ে গবেষণা করেছেন।

International Kiss Day: সম্পর্ক টিকিয়ে রাখতে দিনে কতবার চুমু খাবেন পার্টনারকে? চমকে দেওয়া উত্তর নতুন গবেষণায়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 6:50 PM

আপনি শেষ কবে চুমু খেয়েছিলেন ভালবাসার মানুষটাকে? যৌন মিলনের সময় শেষবার চুমু খেয়েছিলেন? সেটাও কি দিন, সপ্তাহ পেরিয়ে গিয়েছে? নাকি একটু ঘন ঘনই চুম্বন দেন সঙ্গীর ঠোঁটে? এই সব প্রশ্নের উত্তর অনেক কিছু বলে দিতে পারে আপনার যৌনতা ও সম্পর্ক নিয়ে। কিন্তু নতুন গবেষণা উত্তর দিচ্ছে অন্য কিছুরই। সঙ্গীকে কত ঘন ঘন চুম্বন করা উচিত তারই উত্তর খুঁজে বার করেছে একটি নতুন গবেষণা। আর সম্পর্ক টিকিয়ে রাখতে গেলে এই চুমু খাওয়ার বিষয়টা ঠিক কতটা প্রভাব ফেলে ব্যক্তির মধ্যে সেটাও উঠে এসেছে এই গবেষণায়।

সম্প্রতি জার্নাল অফ সেক্স অ্যান্ড ম্যারিটাল থেরাপিতে প্রকাশিত একটি নতুন গবেষণায় উঠে এসেছে অন্য তথ্য। এখানে গবেষকরা দু’ধরনের চুম্বন নিয়ে গবেষণা করেছেন। এক, specific kissing বা নির্দিষ্ট চুম্বন। এটি মূলত যৌন মিলনে লিপ্ত হওয়ার সময় করা হয়। দ্বিতীয়টি হল, global kissing বা গ্লোবাল চুম্বন। এই ধরনের চুম্বন সম্পর্কে থাকাকালীন প্রায়শই করা হয়। এই ধরনের চুম্বন সম্পর্ক এবং যৌনতার পরিতৃপ্তি ইঙ্গিত করে।

এই গবেষণার জন্য গবেষকরা ৮৭৮ জন মানুষকে ডেটা সংগ্রহ করেন। ৮৭৮ জন অংশগ্রহণকারীদের মধ্যে ৪৩৩ জন পুরুষ এবং ৪৪৫ জন মহিলা ছিলেন। প্রত্যেকের বয়স ১৮ বছরের বেশি এবং এঁদের কমপক্ষে ২ বছরের একটি সম্পর্ক ছিল বা আছে। পাশাপাশি অংশগ্রহণকারীদের ৭৫% মানুষ বিবাহিত, ১৬% মানুষ একচেটিয়াভাবে কাউকে ডেট করছেন। ৫২.২% মহিলা এবং ৬২.৫% পুরুষ এখানে বিষমকামী।

গবেষণার জন্য অংশগ্রহণকারীদের বেশ কয়েকটি প্রশ্ন করা হয়। যেমন, আপনার সঙ্গীর সঙ্গে আপনার শেষ যৌন অভিজ্ঞতার সময়, আপনি আপনার সঙ্গীর ঠোঁটে কতক্ষণ চুম্বন করেছিলেন? গত এক বছরে, আপনি আপনার সঙ্গীকে কতবার চুম্বন করেছেন?এখানে ১-৫ এবং ১-৭ স্কেলের নিরিখে উত্তর দিতে বলা হয়। পাশাপাশি অংশগ্রহণকারীদের অর্গ্যাজ়ম, সেক্সুয়াল ফ্রিকোয়েন্সি, যৌন তৃপ্তি, সম্পর্কে সন্তুষ্টি সব নিয়েই প্রশ্ন করা হয়।

শেষ যৌন মিলনের সময় সঙ্গীকে চুম্বন করার ক্ষেত্রে অংশগ্রহণকারীরা ৩.৫ এবং ৪.০ নম্বর দিয়েছেন নিজেকে। যেখানে ৫-এর অর্থ হল যৌন অভিজ্ঞতার সময় চুম্বনের একটি বড় বিষয়ের ইঙ্গিত দেয়। পাশাপাশি গ্লোবাল চুম্বনের ক্ষেত্রে অংশগ্রহণকারীরা নিজেকে ৬ পয়েন্ট দিয়েছে, যেখানে স্কেলে ৭-এর অর্থ হল ‘দিনে একাধিকবার চুম্বন’।

তবে এই তথ্যের মধ্যেই সীমাবদ্ধ নেই গবেষণায়। এই গবেষণা থেকে এটাও জানা গিয়েছে যে, নির্দিষ্ট চুম্বনের ফ্রিকোয়েন্সি মহিলাদের অর্গ্যাজ়ম, সেক্সুয়াল ফ্রিকোয়েন্সি, যৌন তৃপ্তির উপর সরাসরি প্রভাব ফেলে। একই ঘটনা দেখা গিয়েছে পুরুষদের উপরও। সুতরাং, ঘন ঘন চুম্বন আদতে সম্পর্কের জন্য ভাল। যদিও সম্পর্ক ও যৌন তৃপ্তির পিছনে দু’জনের মধ্যে যোগাযোগ, মানসিক চাপ, মানসিক স্বাস্থ্য, শারীরিক অসুস্থতা, সামাজিক এবং সাংস্কৃতিক বার্তা সব কিছুই নির্ভর করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। এই গবেষণার সত্যটা যাচাই করেনি TV9 বাংলা।