Dream and Reality: ঘুমের মধ্যে ফিরে-ফিরে আসে যৌনতা, কারণ ব্যাখ্যা করলেন স্বপ্ন-বিশ্লেষক

Dreamy Night: অধিকাংশ মেয়েরাই স্বপ্নে যৌন মিলনের স্বপ্ন দেখেন। এর নেপথ্যে অপূর্ণ শরীরী আকাঙ্খার কথাই বলছেন বিশেষজ্ঞরা...

Dream and Reality: ঘুমের মধ্যে ফিরে-ফিরে আসে যৌনতা, কারণ ব্যাখ্যা করলেন স্বপ্ন-বিশ্লেষক
স্বপ্ন দেখে মন...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 10:43 PM

খুব কম ক্ষেত্রেই স্বপ্ন মনে থাকে। যিনি স্বপ্ন দেখেন, তিনিও কিন্তু ঠিক মনে করতে পারেন না যে স্বপ্নে ঠিক কী দেখলেন। স্বপ্নের সংজ্ঞাও খানিকটা রবীন্দ্রনাথের ছোট গল্পের মতোই। ‘শেষ হয়েও হইল না শেষ’। স্বপ্নও কিন্তু তা-ই। অতীত বা বর্তমানের স্মৃতি বা কোনও অভিজ্ঞতার সঙ্গে মিল থাকে স্বপ্নের। বিজ্ঞান বলে ‘সাব-কনশাস মাইন্ড’-এ মানুষ স্বপ্ন দেখে। তার সঙ্গে মিল থাকে নিকট বর্তমানের। তবে অধিকাংশ স্বপ্নের সঙ্গেই জুড়ে থাকে যৌনতা, অন্তত এমনটাই বলছে বিজ্ঞান। ধরা যাক বেশ কয়েক বছর আগে ব্রেক-আপ হয়েছে। কিন্তু সেই সম্পর্কে আপনি মন থেকে অনেককানি জড়িয়ে ছিলেন। এক্ষেত্রে নিজে না চাইলেও অবচেতন প্রশ্ন করে, কেন তুমি আমার সঙ্গে এরকম করলে? ঘুমের মধ্যে বার বার ভেসে ওঠে পুরনো ঘনিষ্ঠ মুহূর্তের ছবি। আর তার মধ্যে বেশিরভাগ সময়ই থাকে যৌনতা।

কোনও মানুষের সঙ্গে বিচ্ছেদ হয়ে গেলেও মনে থেকে যায় ভাল মুহূর্তগুলো। স্বপ্ন-বিশ্লেষক লেইন ডালফেনের মতে, প্রাক্তন প্রেমিক/প্রেমিকাদের সঙ্গে যৌন সম্পর্কই বেশিরভাগ সময় স্বপ্নে ফিরে-ফিরে আসে। এর আরও একটা ইঙ্গিত থাকে। অর্থাৎ আপনি বর্তমান সম্পর্কে যৌনসুখ পাচ্ছেন না, যা আপনি চাইছেন। সেখান থেকেই কিন্তু বেশিরভাগ স্বপ্ন যৌন ইঙ্গিত বহন করে। ডালফেন বিষয়টি গুরুত্বের সঙ্গে ব্যখ্যা করে বোঝান, এইভাবে স্বামী-স্ত্রীর মধ্যে ডিভোর্স হলে অশান্তির হাত থেকে রেহাই পাওয়া যায় ঠিকই, তবে মানসিক শান্তি থাকে না।

স্বামী-স্ত্রীর মধ্যে শরীরী ঘনিষ্ঠতা, যৌন-মিলন খুবই স্বাভাবিক। একটা যোগসূত্রও তৈরি হয় সেই সম্পর্ক থেকে। যখন বিচ্ছেদ হয়, তখন মেয়েদের মনে হয় ‘১৮ বছর আগে আমার প্রেমিক আমাকে এভাবেই ভালবেসেছিল। কিন্তু সেই ভালবাসা আমি ধরে রাখতে পারিনি’। তাই গবেষণায় দেখা গিয়েছে, পুরুষদের তুলনায় অন্তত ২০ শতাংশ বেশি মহিলা স্বপ্নে যৌন সঙ্গম দেখেন। আর নারী-পুরুষ নির্বিশেষে ৮ শতাংশ মানুষের স্বপ্নে থাকে যৌনতা। সেই সঙ্গে স্বপ্নে তাঁদের মধ্যে উত্তেজনাও থাকে বেশি। রোজকার জীবনে যখন গলদ থাকে, পূরণ হয় না মনের সব ইচ্ছে, তখনই স্বপ্নে যৌনতার আনাগোনা থাকে সবচাইতে বেশি। যৌন আকাঙ্খাই প্রতিফলিত হয় স্বপ্নে। বাস্তবের ‘বিছানাতে’ও ঠিক সেই চাওয়াটাই থাকে।