Anxiety Disorder: অ্যাংসাইটির শিকার হচ্ছেন? বুঝবেন যে লক্ষণে…

প্রায়শই মাথা ব্যথা, ঘুম না হওয়া, অতিরিক্ত চিন্তা, হাত-পায়ের পাতায় সব সময় ঘাম হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। এখান থেকেই আসে স্নায়ু এবং হার্টের নানা সমস্যা

Anxiety Disorder: অ্যাংসাইটির শিকার হচ্ছেন? বুঝবেন যে লক্ষণে...
নিজের মনের মধ্যে সমস্যা পুষে রাখবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 2:31 PM

আজকালকার কর্মব্যস্ত জীবনে অ্যাংজাইটি ( Anxiety) খুবই সাধারণ একটি সমস্যা। উদ্বেগ, হতাশা, ভয় এসব কিন্তু আমাদের নিত্যসঙ্গী। তবে প্রায়শই যদি এই সমস্যা হ, প্রায়ই যদি হতাশা ( Anxiety Disorder), উদ্বেগে- ভুগতে থাকেন সেক্ষেত্রে কিন্তু আগে থেকেই সচেতন হওয়া দরকার। কারণ তখন রোজকার জীবনযাত্রাতেও তার প্রভাব পড়ে। এবং সেই অবস্থা থেকে বেরিয়ে আসা রীতিমতো কঠিন হয়ে দাঁড়ায়। পরীক্ষা দিতে যাওয়ার আগে ভয়, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া কিংবা হাতে-পায়ে ঘাম, হাত-পা কাঁপা এসব কিন্তু অ্যাংসাইটিরই লক্ষণ। অ্যাংসাইটি হলে হৃৎস্পন্দন বেড়ে যায়। পরবর্তীতে নানা স্নায়বিক সমস্যাও ( Nervous Problem) কিন্তু আসে এই অ্যাংসাইটি থেকেই। অনেকেই কিন্তু মাঝে মধ্যে এই উদ্বেগ অনুভব করেন। আর তা যদি দীর্ঘদিন ফেলে রাখেন তাহলে কিন্তু সেখান থেকে আসতে পারে হার্টের সমস্যা।

তবে অ্যাংসাইটি কিন্তু খুবই সাধারণ সমস্যা। আজকাল মানুষের মধ্যে চাহিদা, প্রত্যাশা অনেক বেশি। ফলে সেখান থেকে যদি হিসেব না মেলে তাহলে এই হতাশা বা উদ্বেগ কিন্তু জটিল কোনও সমস্যা নয়। সমস্যা বাড়ে তখনই, যখন এই উদ্বেগ জনিত কারণে আমাদের প্রতিদিনের জীবনযাত্রা ব্যর্থ হয়। কোনও না কোনও ভাবে প্রভাব পড়ে ভাল থাকায়।

হঠাৎ করে ঘাম দেওয়া, বুকে চাপ অনুভব করা, পায়ের পাতা ঘেমে যাওয়া, হাতের তালুতে ঘাম এগুলো কিন্তু অ্যাংসাইটির খুব সাধারণ লক্ষণ। সেই সময় যদি নিজেই নিজের মনকে নিয়ন্ত্রণ করতে পারেন তাহলে সবথেকে ভাল। এছাড়াও নিজের মনে সাহস আনতে হবে। কোভিড পরবর্তী সময়ে অনেকেই কিন্তু এই ভয় ( Fear and anxiety), হতাশার সমস্যায় ভুগছেন। আর সেখান থেকে তাঁদের নিজেদেরই বেরিয়ে আসতে হবে। তবে সপ্তাহের মধ্যে যদি তিন-চার দিন এই সমস্যা হয়, ঘাড়ে ব্যথা এবং এই ভয়ের সমস্যা (Anxiety Disorders) এমনই পর্যায়ে যায় যে সেখান থেকে আপনি সাহস করে বেরিয়ে আসতে পারছেন না তাহলে কিন্তু অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। যাঁদের অ্যাংসাইটির সমস্যা থাকে তাঁদের পেটেরও সমস্যা হয়। হজম না হওয়া, প্রায়শই পেটখারাপ লেগে থাকা কিন্তু অ্যাংসাইটিরই লক্ষণ। অনেকের ক্ষেত্রে আবার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও আসে।

মুখ শুকিয়ে যাওয়া, হাতে ঘাম হওয়া, হাত কাঁপা এসবও কিন্তু অ্যাংসাইটির লক্ষণ। অনেকের ক্ষেত্রে এই সমস্যা হয় জিনগত। আবার অতিরিক্ত ধূমপানও হতে পারে এর কারণ। আর তাই এমন সমস্যা হলে ফেলে রাখবেন না। যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

দিনের মধ্যে ৭-৮ ঘন্টা মাথা ধরে থাকা, মেজাজ তিরিক্ষে থাকা, মনসংযোগের অভাব, রাতের পর রাত ঘুম না আসা এই সবই কিন্তু হল ডিপ্রেশনের লক্ষণ। আর তাই আগে থাকতেই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Vitamin E: শরীরে ভিটামিন E এর ঘাটতি হচ্ছে? যে লক্ষণে বুঝবেন…