Vitamin E: শরীরে ভিটামিন E এর ঘাটতি হচ্ছে? যে লক্ষণে বুঝবেন…

পেশির ক্লান্তি, হাত-পায়ের অসাড়তা কিংবা রেটিনার সমস্যা কিন্তু জানান দেয় শরীরে ভিটামিন ই এর ঘাটতি রয়েছে। এই সমস্যা সহজে ধরা পড়ে না। যে কারণে নিজেকেই সজাগ থাকতে হবে

Vitamin E: শরীরে ভিটামিন E এর ঘাটতি হচ্ছে? যে লক্ষণে বুঝবেন...
ভিটামিন ই- এর সমস্যা হলে ফেলে রাখবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 10:49 AM

ভিটামিন ই ( E) কিন্তু আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। শরীর সুস্থ রাখতে এবং ত্বক, চুল ও পেশির গঠনে ভূমিকা রয়েছে এই ভিটামিনের। ত্বকের স্বাস্থ্যরক্ষায় খুবই গুরুত্বপূর্ণ হল এই ভিটামিন ই। এছাড়াও ভিটামিন E-এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের ত্বককে অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে। এছাড়াও ত্বকের গঠনে সাহায্য করে এই ভিটামিন। এছাড়াও ভিটামিন ই ত্বকে কোলাজেনের মাত্রা রাখে নিয়ন্ত্রণে। যে কারণে বার্ধ্যকের লক্ষণ অনেকটা দিন পর আসে। এছাড়াও ভিটামিন ই মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে ও চুলের পুষ্টি জোগায়। সেই সঙ্গে চুল হয় গোড়া থেকে মজবুত।

ভিটামিন ই-এর অভাব হলে কিন্তু হাড়, দাঁত ভঙ্গুর হয়। শরীর যথেষ্ট পুষ্টি পায় না। আবার পরিমাণ মতো ভিটামিন ই না খেলে শরীরে কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। আর তাই প্রথমেই নজর দিন রোজকার ডায়েটে।

ভিটামিন ই-এর অভাবের কারণ কি?

যাঁরা দীর্ঘদিন ধরে লো ফ্যাট ডায়েট করেছেন, চর্বি একেবারেই খান না তাঁদের ক্ষেত্রে কিন্তু এই সমস্যা সবচাইতে বেশি। অনেকেই শরীরের প্রয়োজনীয় পরিমাণের থেকেও কম তেল খান। আর তাঁদের ক্ষেত্রে এই ভিটামিন ই এর অভাব জনিত সমস্যা অনেক আগে আসে। উদ্ভিজ তেল এই ভিটামিন ই এর সবচেয়ে ভাল উৎস। একমাত্র চর্বির সঙ্গে যুক্ত হলেই ভিটামিন ই সবচেয়ে ভাল শোষণ হয়। যদি লিভার, গলব্লাডার, প্যানক্রিয়াটাইটিস এবং সিস্টিক ফাইব্রোসিসের সমস্যা থাকে সেক্ষেত্রে ফ্যাট শোষণে বাধা দেয় শরীর। আর তখনও কিন্তু শরীরে দেখা দিতে পারে ভিটামিন-ডি এর ঘাটতি।

ভিটামিন ডি এর অভাব হলে শরীরে যে সমস্ত লক্ষণ দেখা যায়-

পেশী দুর্বলতা, পেশী এসাড় হয়ে আসা, পেশির মধ্যে ভারসাম্য না থাকা, ঠিক করে হাঁটতে না পারা এসবই কিন্তু হল ভিটামিন ই-এর সবচেয়ে সাধারণ লক্ষণ। শরীরে যদি ভারসাম্য জনিত কোনও অসুবিধে হয় তাহলে ধরে নিতে হবে যে ভিটামিন ডি-এর ঘাটতি রয়েছে শরীরে।

এছাড়াও যদি ঘন ঘন সর্দি, কাশি, জ্বরের মত সমস্যা লেগেই থাকে, শরীরের বিভিন্ন অংশে ব্যথা থাকে সেখান থেকেও কিন্তু হতে পারে নানা সমস্যা। আর ভিটামিন ই এর ঘাটতি হলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায় অনেকখানি।

ভিটামিন-ই কিন্তু চোখের জন্যও খুব গুরুত্বপূর্ণ। এই ভিটামিনের অভাবে রেটিনায় সমস্যা আসতে পারে। যার ফলে দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যায়।

অনেকের ক্ষেত্রে বিভিন্ন স্নায়ুর সমস্যা হয়। আর তখন ঘাড়ে, পেশিতে ব্যথা হয়। টান ধরে। আর তাই এই সমস্যা হলে কিন্তু অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে চলবেন। প্রয়োজনে ওষুধ খান।

ভিটামিন- E এর ঘাটতি হচ্ছে বুঝতে পারলে তা কিন্তু ফেলে রাখবেন না। যত দ্রুত সম্ভব চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। কারণ এই সমস্যা ফেলে রাখলে পরবর্তীতে তা জটিল আকার নিতে পারে।

ভিটামিন ই আমাদের শরীরে পুষ্টি সরবরাহ করে। আর তাই প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন সমৃদ্ধ খাবার রাখুন। বিভিন্ন বীজ, বাদাম, সবুজ শাকসবজি বেশি পরিমাণে খান।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Dry Eyes: শীত পড়তেই ভুগছেন শুষ্ক চোখের সমস্যায়? হাতের সামনে রইল কয়েকটি সহজ সমাধান…