Egg White: প্রোটিনের জন্য বেশি পরিমাণে ডিমের সাদা অংশ খাচ্ছেন? নিজের কোনও ক্ষতি করছেন না তো?

যাঁরা জিমে যান এবং যাঁরা ওজন কমানোর চেষ্টায় আছেন তাঁরা ডিমের সাদা অংশের চেয়ে বেশি খান। তবে সব কিছু খাওয়া-দাওয়ার কিছু নিয়ম আছে। কিছু স্বাস্থ্যকর জিনিস ভুলভাবে খেলেও স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। ডিমও সেই জিনিসগুলির মধ্যে একটি।

Egg White: প্রোটিনের জন্য বেশি পরিমাণে ডিমের সাদা অংশ খাচ্ছেন? নিজের কোনও ক্ষতি করছেন না তো?
ডিমের সাদা অংশ ক্ষতি করতে পারে আপনার স্বাস্থ্যের।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 9:29 AM

ডিম (Egg) হল সুপারফুড (Superfood)। ডিমের সাদা অংশ (Egg White) এবং হলুদ কুসুম উভয়ই প্রোটিন, ভিটামিন এবং মিনারেলের মতো পুষ্টিগুণে ভরপুর। কুসুমে কোলেস্টেরল, চর্বি-দ্রবণীয় ভিটামিন এবং অপরিহার্য ফ্যাটি অ্যাসিড রয়েছে। সেলেনিয়াম, ভিটামিন ডি, বি৬, বি১২ এবং জিঙ্ক, আয়রন এবং কপারের মতো খনিজ পদার্থও এই দুটি জিনিসেই পাওয়া যায়।

আমরা যদি ডিমের মধ্যে পুষ্টি উপাদানের কথা বলি, তাহলে প্রোটিনের দিক থেকে ডিম হল সবচেয়ে সস্তা এবং সহজলভ্য খাদ্য। ডিমের সাদা অংশে অর্ধেকেরও বেশি প্রোটিন পাওয়া যায়, এতে ভিটামিন বি২ থাকে এবং ফ্যাটের পরিমাণ কুসুমের তুলনায় কম। ডিমে পাওয়া সেলেনিয়াম একটি ক্যান্সার প্রতিরোধকারী অ্যান্টিঅক্সিডেন্ট। এতে উপস্থিত ফসফরাস সুস্থ হাড় ও দাঁত মজবুত করতে সাহায্য করে। ডিমের ক্যালসিয়াম আপনার হাড়কে মজবুত রাখতে সাহায্য করে। জিঙ্ক আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে কাজ করে।

যাঁরা জিমে যান এবং যাঁরা ওজন কমানোর চেষ্টায় আছেন তাঁরা ডিমের সাদা অংশের চেয়ে বেশি খান। তাঁরা বিশ্বাস করেন যে তাঁরা কেবল সাদা অংশ থেকে বেশি প্রোটিন পায় তবে তা নয়। ডিম অবশ্যই সুপারফুড, তবে সব কিছু খাওয়া-দাওয়ার কিছু নিয়ম আছে। কিছু স্বাস্থ্যকর জিনিস ভুলভাবে খেলেও স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। ডিমও সেই জিনিসগুলির মধ্যে একটি।

ডিমের সাদা অংশে যে কোনও ধরনের অ্যালার্জি হতে পারে, বিশেষ করে শিশুদের। এর হালকা লক্ষণগুলির মধ্যে ফুসকুড়ি, আমবাত, ফুলে যাওয়া, সর্দি নাক এবং চুলকানি, জলযুক্ত চোখ অন্তর্ভুক্ত থাকতে পারে। ডিমের সাদা অংশ অ্যানাফিল্যাকটিক শক নামে একটি গুরুতর অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এর ফলে রক্তচাপ কমে যাওয়া এবং আপনার গলা ও মুখে মারাত্মক ফোলাভাব সহ বেশ কিছু উপসর্গ দেখা দেয়।

কাঁচা ডিমের সাদা অংশ খেলে পেটে সালমোনেলা ব্যাকটেরিয়া প্রবেশের আশঙ্কা থাকে। এটি আপনাকে খাদ্য বিষক্রিয়ার ঝুঁকিতে ফেলতে পারে। এটি ডিমে বা ডিমের খোসায় থাকতে পারে। সালমোনেলাকে ধ্বংস করতে ডিম সঠিকভাবে সেদ্ধ করা খুবই গুরুত্বপূর্ণ।

কাঁচা ডিমের সাদা অংশ জলে দ্রবণীয় ভিটামিন বায়োটিনের শোষণ কমাতে পারে, যা বিভিন্ন খাবারে পাওয়া যায়। বায়োটিন শক্তি উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাঁচা ডিমের সাদা অংশে প্রোটিন অ্যাভিডিন থাকে, যা বায়োটিনের শোষণকে বাধা দিতে পারে।

অবশ্যই, প্রোটিন সমৃদ্ধ জিনিস খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভাল, কিন্তু খুব বেশি প্রোটিন খাওয়া আপনার ক্ষতিও করতে পারে। আপনি যদি কিডনির সমস্যায় ভুগছেন, তাহলে অতিরিক্ত প্রোটিন খাওয়া বিপজ্জনক হতে পারে। এছাড়াও ডিমের প্রোটিনের উচ্চ জৈবিক মূল্যের কারণে কিডনির ক্ষতি হয়।

যদিও ডিমের সাদা অংশে প্রোটিন এবং অন্যান্য অনেক ভিটামিন এবং মিনারেল থাকে, তবে এতে যথেষ্ট পরিমাণে ফাইবার থাকে না। এই ফাইবারের অভাবে কোষ্ঠকাঠিন্য হতে পারে। অতএব, যদি আপনার পেট সবসময় খারাপ থাকে, তবে আপনার ডিমের সাদা অংশ বেশি পরিমাণে খাওয়া উচিত নয়।

আরও পড়ুন: মাত্রাতিরিক্ত ‘স্ক্রিন টাইম’ ভয়ঙ্কর! কীভাবে ইলেকট্রনিক ডিভাইস মানসিকভাবে ক্ষতিগ্রস্ত করে তুলছে বাচ্চাদের, জানুন