রোজের খাবারে কেন রাখবেন ঘি? জেনে নিন কয়েকটি উপকারিতা

ঘি-এর মধ্যে রয়েছে এমন কিছু গুণ, যার ফলে একদম বাদ না দিয়ে মেনুতে ঘি রাখাটাই বুদ্ধিমানের কাজ। 

রোজের খাবারে কেন রাখবেন ঘি? জেনে নিন কয়েকটি উপকারিতা
ঘিয়ের মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ব্রনর সমস্যা দূর করে।
Follow Us:
| Updated on: Mar 01, 2021 | 1:14 PM

অনেক বাড়িতেই রুটি কিংবা পরোটায় ঘি মাখিয়ে খাওয়ার চল রয়েছে। এছাড়া বাড়িতে কোনও মিষ্টি তৈরি করা হলে, বিশেষ করে তা যদি হয় লাড্ডু, তাহলে অতি অবশ্যই ঘি মাখানো হয়। এছাড়াও ডাল কিংবা নিরামিষ তরকারিতেও অনেক সময়ে সামান্য ঘি ছড়িয়ে দিলে তা অত্যন্ত সুস্বাদু খেতে লাগে।

যদিও অনেকে মনে করেন ডায়েট করে ওজন কমাতে গেলে খাবার থেকে ঘি একেবারেই বাদ দেওয়া উচিত। তবে বাস্তবে ব্যাপারটা তেমন নয়। বরং ঘি-এর মধ্যে রয়েছে এমন কিছু গুণ, যার ফলে একদম বাদ না দিয়ে মেনুতে ঘি রাখাটাই বুদ্ধিমানের কাজ।

প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- ঘিয়ের মধ্যে থাকে এসেনশিয়াল ফ্যাট সলিউবেল ভিটামিন ডি, কে, ই এবং এ। এইসমস্ত ভিটামিন শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ সঠিক ভাবে কাজ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। পাশাপাশি রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও এইসব ভিটামিন শরীরে যাওয়া অন্যান্য খাবার থেকেও প্রয়োজনীয় ফ্যাট, মিলারেলস, বের করে নেয় এবং তা শরীরে গঠনে কাজে লাগায়। এছাড়াও ঘি-এর মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে।

হজমশক্তি ঠিক করে- ঘিয়ের মধ্যে থাকে butyric acid। এর সাহায্যে মূলত সব খাবার ভালভাবে হজম হয়। ফলে বদহজমের সমস্যা দেখা দেয় না। ওজন কমাতেও সাহায্য করে ঘি।

স্মৃতিশক্তি ভাল করে- স্মৃতিশক্তি ভাল রাখতে এবং মস্তিষ্কে শান দিতেও আপনার মেনুতে রাখা উচিত ঘি। এছাড়াও ঘি খেলে শরীরে এনার্জি বাড়ে। অনেকেই সকালবেলা খালি পেটে সামান্য ঘি খেয়ে থাকেন। শরীরের সমস্ত দূষিত পদার্থ বের করে আপনাকে সতেজ এবং ঝরঝরে রাখতে সাহায্য করে ঘিয়ের মধ্যে থাকা বিভিন্ন উপাদান।

ত্বকের উজ্জ্বলতা ফেরায়- ঘিয়ের মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ব্রনর সমস্যা দূর করে। ত্বকের কালো দাগ-ছোপ দূর করে উজ্জ্বলতা ফেরায়।