Summer Diet Tips: রোজের ডায়েটে এই ৫ ভুল করলে বিছানায় পড়বেন খুব তাড়াতাড়ি

Healthy Diet: গরমের অসুখ আপনাকে যে কোনও সময় বিছানায় ফেলতে পারে। মাথা ব্যথা, বমি বমি ভাব, হিট স্ট্রোকের ঝুঁকি এই ঋতুতে রয়েছেই। এছাড়াও গরমে সবচেয়ে বেশি ভয় ডিহাইড্রেশন, কোষ্ঠকাঠিন্য ও ডায়ারিয়ার। এসব শারীরিক অসুস্থতার হাত থেকে সুরক্ষিত থাকতে গেলে আপনাকে ডায়েটের উপর জোর দিতে হবে।

Summer Diet Tips: রোজের ডায়েটে এই ৫ ভুল করলে বিছানায় পড়বেন খুব তাড়াতাড়ি
Follow Us:
| Updated on: May 10, 2024 | 12:04 PM

মাত্রা অতিরিক্ত গরম থেকে মুক্তি মিলেছে। কিন্তু গরমের অসুখ আপনাকে যে কোনও সময় বিছানায় ফেলতে পারে। মাথা ব্যথা, বমি বমি ভাব, হিট স্ট্রোকের ঝুঁকি এই ঋতুতে রয়েছেই। এছাড়াও গরমে সবচেয়ে বেশি ভয় ডিহাইড্রেশন, কোষ্ঠকাঠিন্য ও ডায়ারিয়ার। এসব শারীরিক অসুস্থতার হাত থেকে সুরক্ষিত থাকতে গেলে আপনাকে ডায়েটের উপর জোর দিতে হবে। খাওয়া-দাওয়ার মাধ্যমেই আপনি একাধিক রোগের ঝুঁকি এড়াতে পারেন। তবে, বেশিরভাগ ক্ষেত্রেই আমরা এমন কিছু ভুল করে বসে, যার জন্য পরে বড় মাশুল গুনতে হয়। রোজের ডায়েটে কোন কোন ভুল এড়িয়ে চলবেন, দেখে নিন।

১) বৃষ্টি হচ্ছে বলে খুব বেশি গরম নেই। তবে, বাইরে থেকে বাড়ি ফিরেই ঢক ঢক করে ঠান্ডা জল খাওয়ার অভ্যাস ছাড়তে পারছেন না। গরম বেড়ে যাক বা কমে যাক, ফ্রিজের ঠান্ডা জল কখনওই খাওয়া উচিত নয়। এতে গলার সমস্যা বাড়ে এবং হজম স্বাস্থ্যে নানা সমস্যা দেখা দেয়।

২) বৃষ্টি দিনে কফি হাতে ব্যালকনিতে বসে রবীন্দ্র সঙ্গীত শুনছেন? বৃষ্টি পড়লেও গ্রীষ্মকাল বিদায় নেয়নি। তাই চা-কফি থেকে দূরত্ব বজায় রাখুন। অত্যধিক ক্যাফেইন খাওয়ার ফলে প্রস্রাবের পরিমাণ বৃদ্ধি পায় এবং শরীর ডিহাইড্রেট হয়ে যায়। এর জেরে মাথাব্যথার সমস্যা বাড়ে।

এই খবরটিও পড়ুন

৩) রাস্তায় বেরিয়ে তেষ্টা পেয়েছে তাই কোল্ড ড্রিংক্স কিনে খেয়ে ফেললেন। হঠাৎ করে মিষ্টি পানীয়ের ক্রেভিং হচ্ছে? সফট ড্রিংক্স খাচ্ছেন। এই ধরনের মিষ্টি স্বাদের সফট ড্রিংক্স স্বাস্থ্যের জন্য ভাল নয়। এতে প্রচুর পরিমাণে চিনি ও ক্যালোরি থাকে। এগুলো ওজন বাড়িয়ে তোলার পাশাপাশি একাধিক রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

৪) দ্রুত ওজন কমাতে অনেকেই ক্রাশ ডায়েট মেনে খাবার খান। ক্রাশ ডায়েটে শর্করা, কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন কোনও পুষ্টিই পর্যাপ্ত পরিমাণে থাকে না। এর জেরে মাথা ব্যথা, বমি বমি ভাব, ডায়ারিয়া, ক্লান্তির মতো একাধিক সমস্যা দেখা দেয়। এমনকি দেহে পুষ্টির ঘাটতি তৈরি হয় এবং কাজ করার এনার্জি পাওয়া যায় না। গরমে শারীরিক সমস্যা এড়াতে ক্রাশ ডায়েট এড়িয়ে চলুন।

৫) গরমে মশলাদার, ভাজাভুজি খাবার এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। গরমে যত হালকা খাবার খাবেন, স্বাস্থ্যের জন্য উপযোগী। কিন্তু তা বলে, ডায়েট থেকে মাছ, মাংস, ডিম বাদ দেবেন না। রেড মিট বাদ দিন। তবে, চিকেন ও লিন প্রোটিন খেতে পারেন।