Menorrhagia: অত্যধিক পরিমাণে ঋতুস্রাব হলে কী করবেন বুঝতে পারছেন না? পরিবর্তন আনুন জীবনধারায়!

কিছু মহিলাদের ক্ষেত্রে তাদের মেনস্ট্রুয়াল সাইকেল কোনও অসুবিধা বা সমস্যা তৈরি করে না, যদিও বাকিদের ক্ষেত্রে প্রতি মাসেই সমস্যা দেখা দেয়। প্রেমেনস্ট্রুয়াল মহিলাদের ক্ষেত্রে বিভিন্ন রকম পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

Menorrhagia: অত্যধিক পরিমাণে ঋতুস্রাব হলে কী করবেন বুঝতে পারছেন না? পরিবর্তন আনুন জীবনধারায়!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2021 | 7:32 AM

মেনস্ট্রুয়াল সাইকেল অথবা ঋতুস্রাবের সময় প্রচন্ড পরিমাণে রক্তপাত হওয়া এবং ৭ দিনের বেশি সময় ধরে ঋতুস্রাব চলাকে মেনোরিয়া বলা হয়। এটি নিয়মিত সময়ের ব্যবধানে একটি দীর্ঘস্থায়ী এবং তীব্র মেনস্ট্রুয়াল পিরিয়ড। এটা সাধারণত প্রিমেনোপোজাল মহিলাদের ক্ষেত্রেই বেশি দেখা যায়। এটা তাদের সামগ্রিক স্বাস্থ্যকেও ক্ষতিগ্রস্ত করে, জীবনযাত্রায় সমস্যা তৈরি করে এবং শরীরকে দুর্বল করে দেয়।

কিছু মহিলাদের ক্ষেত্রে তাদের মেনস্ট্রুয়াল সাইকেল কোনও অসুবিধা বা সমস্যা তৈরি করে না, যদিও বাকিদের ক্ষেত্রে প্রতি মাসেই সমস্যা দেখা দেয়। প্রেমেনস্ট্রুয়াল মহিলাদের ক্ষেত্রে বিভিন্ন রকম পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এগুলির মধ্যে প্রদাহ, মেজাজ পরিবর্তন, মাথা ধরা, ব্লোটিং, প্রচন্ড মূত্রত্যাগ এবং বুকে বেদনা ইত্যাদি। পিরিয়ড ক্রাম্পিং, হেভি ফ্লো, উদ্বিগ্নতা এবং অস্বস্তি সহ অনিয়মিত এবং সমস্যাদায়ক হয়। তাই আমরা এই মেনোরিয়ার এই বাধাকে নিয়ন্ত্রণ করার জন্য কিছু প্রতিকার নিয়ে এসেছি।

মেনস্ট্রুয়াল কাপ হল ছোট সিলিকন কাপ যা যোনির ভিতরে বসে যোনি নালীতে ঋতুস্রাবের রক্ত ধরে রাখে। যদিও এটি মেনোরিয়ার সমস্যাকে হ্রাস করবে না কিন্তু ক্রমাগত প্যাড বা ট্যাম্পন পরিবর্তনের সমস্যা থেকে রেহাই দেবে। ঋতুস্রাবের সময় হিটিং প্যাড ব্যবহার করতে পারেন। এই হিটিং প্যাডগুলি সাধারণ সময়ের লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করতে পারে, যেমন ব্যথা এবং ক্র্যাম্পিং। কারণ হিটিং প্যাডের উষ্ণতা জড়িত পেশীগুলিকে শিথিল করতে পারে।

ভারী ঋতুস্রাব প্রবাহের সময় যে রক্ত হারায় তা পুনরুদ্ধার করতে শরীরের শক্তির প্রয়োজন। তাই যখনই সম্ভব বিশ্রাম নিন কারণ এটি শরীরের ক্লান্তি রোধ করতে সহায়তা করতে পারে। অনেক মহিলার ক্ষেত্রে মেনোরিয়ার সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য ব্যায়াম কার্যকরী হয়। যোগব্যায়ামের মতো ক্রিয়াকলাপগুলি চাপ কমাতে সহায়তা করতে পারে।

ঋতুস্রাবের সময় সঠিক ডায়েট বজায় রাখা দরকার। এই সময় শরীরে শক্তি ও পুষ্টির প্রয়োজন হয়। এই সময় শরীর থেকে রক্ত ক্ষয়ের সঙ্গে আয়রনের মাত্রাও কমে যায়। এখান থেকে শরীরে রক্তাল্পতার সমস্যা দেখা দেয়। অন্যদিকে শরীরে নতুন রক্ত কণিকা তৈরি করতে আয়রনের প্রয়োজন হয়। তাই এই সময় আয়রন সমৃদ্ধ খাবার বেশি করে খান। কিন্তু শরীরে আয়রন সহজে শোষিত হয় না। এর জন্য শরীরে প্রয়োজন ভিটামিন সি-এর। তাই আয়রনের সঙ্গে ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন সাইট্রাস ফল খেতে পারেন।

ঋতুস্রাবের সময় রক্ত, আয়রনের সঙ্গে অনেক পরিমাণ জলও বেড়িয়ে যায়। তাই শরীর যাতে হাইড্রেট না হয়ে পড়ে তাই প্রচুর পরিমাণে জল, ফল ও সবজির রস পান করুন এবং সুস্থ থাকুন। যদি মেনোরিয়ার সমস্যা বেশি বেড়ে যায় তাহলে উপেক্ষা না করে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন: সারাদিনের ব্যস্ততা মাথার যন্ত্রণা সৃষ্টি করছে? আপনার জন্য রইল ঘরোয়া প্রতিকার!

আরও পড়ুন: খাবার খাওয়ার শেষে জোয়ান খেলে স্বাস্থ্যের ওপর কী প্রভাব পড়বে জানেন?