Home Remedies For Headaches: সারাদিনের ব্যস্ততা মাথার যন্ত্রণা সৃষ্টি করছে? আপনার জন্য রইল ঘরোয়া প্রতিকার!

একটি দিন যখন মাইগ্রেনে শেষ হয়, তখন আপনি কী করেন? খুব স্বাভাবিকভাবেই কোনও ওষুধের দ্বারা সেই মাথার যন্ত্রণা কমানোর উপায় খোঁজেন। তাই আজকে আমরা এমন কিছু ঘরোয়া উপায় নিয়ে এসেছি, যেখান থেকে আপনি রেহাই পাবেন মাইগ্রেন বা মাথার যন্ত্রণার সমস্যা থেকে।

Home Remedies For Headaches: সারাদিনের ব্যস্ততা মাথার যন্ত্রণা সৃষ্টি করছে? আপনার জন্য রইল ঘরোয়া প্রতিকার!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2021 | 7:03 AM

রাস্তার ট্রাফিক, অফিসে কাজের চাপ, বাড়িতে অশান্তি, সারাদিনের ব্যস্ততা এই সব কিছুই কোথাও গিয়ে দিনের শেষে ক্লান্তি তৈরি করে। এই ফলস্বরূপ দেখা দেয় মাথার যন্ত্রণা, মাইগ্রেন। একটি দিন যখন মাইগ্রেনে শেষ হয়, তখন আপনি কী করেন? খুব স্বাভাবিকভাবেই কোনও ওষুধের দ্বারা সেই মাথার যন্ত্রণা কমানোর উপায় খোঁজেন। তাই আজকে আমরা এমন কিছু ঘরোয়া উপায় নিয়ে এসেছি, যেখান থেকে আপনি রেহাই পাবেন মাইগ্রেন বা মাথার যন্ত্রণার সমস্যা থেকে।

সাধারণ মাথা ব্যথা মাথা, ঘাড়, কাঁধ ও নাক থেকে শুরু হতে পারে। কিন্তু যদি মাইগ্রেনের সমস্যা থাকে তাহলে মাথার এক দিকে যন্ত্রণা হয়। কিন্তু উভয় যন্ত্রণাই সহ্যের সীমা অতিক্রম করে। এমএসজি (মনোসোডিয়াম গ্লুটামেট), অতিরিক্ত ক্যাফিন, অ্যালকোহল, চকোলেট এবং পনির পাওয়া ফেনাইলেথাইলামিন, বাদামে পাওয়া টাইরামিন এবং প্রক্রিয়াজাত মাংস এবং সয়া এড়িয়ে চললে আপনি কিছুটা হলেও এই মাইগ্রেনের সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

মাথার যন্ত্রণা থেকে তাৎক্ষণিক আরাম দিতে সহায়ক আদা যুক্ত চা। এটি মাথায় রক্তনালীগুলির প্রদাহ কমাতে সহায়তা করে, তাই ব্যথা হ্রাস করে। এবং যেহেতু এটি হজমকে উদ্দীপিত করে, এটি মাইগ্রেনের সময় ঘটে যাওয়া বমি বমি ভাব দমন করতেও সহায়তা করে। আপনি এটি দিনে এক থেকে দুবার পান করতে পারেন। এছাড়া আদার পেস্ট বানিয়ে কপালে প্রয়োগ করলে মাথার যন্ত্রণা থেকে আরাম পেতে পারেন।

পুদিনা বদ্ধ রক্তনালীগুলি খুলতে সহায়তা করে যা মাথাব্যথার কারণ হয়। এতে মেন্থল রয়েছে যা শরীরে রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। আমন্ড অয়েলের সঙ্গে পুদিনা বা পেপারমিন্ট অয়েল মিশিয়ে পিঠ, ঘাড় এবং প্রভাবিত জায়গায় ম্যাসাজ করলে মাথার যন্ত্রণা থেকে আপনি আরাম পেতে পারেন। একই ভাবে ল্যাভেন্ডার অয়েল, থাইম বা রোজমেরি এসেনশিয়াল অয়েলও মাথার যন্ত্রণা কমাতে সহায়ক। এর জন্য আপনি দু ফোঁটা ল্যাভেন্ডার অয়েলের ঘ্রাণ শুকতে পারেন, এতে অনেকটা আরাম পাবেন বলে মনে করেছেন বিশেষজ্ঞরা। তবে এই তেলগুলি যেন ভুল করেও খাদ্যের মাধ্যমে গ্রহণ করবেন না বা বেশি পরিমাণে ত্বকে প্রয়োগ করবেন না। তাহলে বিপরীত ফলও পেতে পারেন।

দারুচিনি একটি অলৌকিক মশলা যা অন্যতম কার্যকর মাথাব্যথার প্রতিকার হিসাবে পরিচিত। দারুচিনির পেস্ট বানিয়ে কপালে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতেই আরাম পাবেন মাথার যন্ত্রণা থেকে। যদি নিয়মিত শরীরচর্চা অর্থাৎ ব্যায়াম করেন তাহলে পুরোপুরি রেহাই পাবেন মাইগ্রেন ও মাথার যন্ত্রণা থেকে।

আরও পড়ুন: খাবার খাওয়ার শেষে জোয়ান খেলে স্বাস্থ্যের ওপর কী প্রভাব পড়বে জানেন?

আরও পড়ুন: কিডনির সমস্যা বাড়াবাড়ি হওয়ার আগেই তাকে প্রতিরোধ করুন! নইলে ঘটতে পারে বিপদ