Workout Tips: খালিপেটে নয়, বরং পরিমাণ মত খাবার খেয়েই হোক শরীরচর্চা! পরামর্শ পুষ্টিবিদ রুজুতা দিওয়েকরের

ওয়ার্কআউট শুরু করার আগে প্রোটিন জাতীয় কোনও খাবার খান। আর ওয়ার্ক আউট শেষ করার ৩০ মিনিট পর প্রোটিন ও কার্বোহাইড্রেট উভয়ই খান। এতে কিন্তু পেশির গঠন ভাল হয় এবং পেশি টোনড হতেও সাহায্য করে

Workout Tips: খালিপেটে নয়, বরং পরিমাণ মত খাবার খেয়েই হোক শরীরচর্চা! পরামর্শ পুষ্টিবিদ রুজুতা দিওয়েকরের
ওয়ার্ক আউট খালি পেটে নয়
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2022 | 8:27 PM

শরীর সুস্থ রাখতে রোজকার শরীরচর্চা প্রয়োজন। সেই সঙ্গে কিন্তু সুষম আহারও খুব গুরুত্বপূর্ণ। প্রতিদিনকার ওয়ার্ক আউটের সঙ্গে খাওয়ার রুটিনেও একটা সামঞ্জস্য থাকা প্রয়োজন। কারণ ডায়েট আর শরীরচর্চা কিন্তু একে অন্যের সঙ্গে ওতোপ্রতো ভাবে জড়িয়ে। ঠিকমত খাবার শরীর না পেলে শরীরচর্চাও ঠিকমতো করা যায় না। শরীর দুর্বল হয়ে পড়বে। ওয়ার্ক আউটের আগে এবং পরে পেশির কার্যকারিতা ঠিক রাখতেও কিন্তু পর্যাপ্ত পরিমাণ খাবার খেতে হবে। নইলে পেশি অতিরিক্ত ক্লান্ত বোধ করে। এছাড়াও পেশির সংকোচন-প্রসারণের জন্যেও কিন্তু সঠিক পরিমনাণ খাবার খাওয়ার প্রয়োজন। পরামর্শ পুষ্টিবিদ রুজুতা দিওয়েকরের। সম্প্রতি রুজুতা তাঁর ইন্সটাগ্রামে একটি পোস্ট শেয়ার করেন। আর সেখানেই তিনি এই বিভিন্ন খাবারের গুরুত্ব বিষয়ে কথা বলেন। বিশেষত ওয়ার্ক আউট শুরু করার আগে এমন কিছু খাবারের প্রয়োজন যা আমাদের অনার্জি দেবে। অনেকেই ভাবেন খালিপেটে ওয়ার্ক আউচ করলে সব চাইতে ভাল ফল পাওয়া যায়। কিন্তু এই ধারণা একেবারেই ভুল, বলছেন রুজুতা।

খালি পেটে ব্যায়াম করার অর্থ হল জ্বালানি ছাড়া গাড়ি চালানো। যতক্ষণ ব্যায়াম করুন না কেন বা যত কঠিনই ওয়ার্ক আর্ট করুন না কেন শরীর যদি সঠিকল খাবার না পাওয়া তাহলে যেমন পেশি টোনড হবে না তেমনই কিন্তু ওজনও ঝরবে না। অতিরিক্ত পরিশ্রম করলে কিন্তু আচমকা ব্লাড প্রেসার কমে যাওয়ার যেমন সম্ভাবনা থাকে তেমনই কিন্তু খালি পেটে থাকলে রক্তে শর্করার পরিমাণও বাড়ে।

দিন শুরু করেন কফি কিংবা চায়ের সঙ্গে। এই ক্যাফেনের এনার্জি কিন্তু কিছুটা সময়ের জন্য স্থায়ী হয়। রুজুতা বলেন, চা এবং কফি দুটোই শরীরকে ডিহাইড্রেট হয়ে যায়। এবং চা বা কফি খাওয়ার পর শরীরচর্চা করলে শরীর আরও বেশি ডিহাইড্রেট করে দিতে পারে। সেই সঙ্গে মাথা ঘোরা, হঠাৎ পেশি শক্ত হয়ে যাওয়া এই সব সমস্যাও কিন্তু থাকে। আর অতিরিক্ত ক্লান্তির সমস্যা তো থাকেই- পরামর্শ রুজুতার।

রুজুতার পরামর্শ, ‘ওয়ার্ক আউটের আগে যে পেট ভরে খাবার খেতে হবে এমন নয়। এমন কিছু খাবার খান যাতে সম্পূর্ণ পুষ্টি থাকে। কিন্তু খাবার যেন হালকা আর স্বাস্থ্যকর হয়। খাবার সঠিক হলে তবেই তা পেশিতে পৌঁছবে এবং বেশি ক্যালোরি পোড়াতে সাহায্য করে। সেই সঙ্গে যে কোনও আঘাত থেকে পেশিকে রক্ষা করবে’।

সকাল বা সন্ধ্যায় যখন খুশি ব্যায়াম করতেই পারেন। কিন্তু ওয়ার্কআউট শুরু করার আগে হালকা আর স্বাস্থ্যকর খাবার খান। নইলে ওয়ার্কআউট শুরু করার আগে ঘুম ঘুম ভাব থাকতে পারে। তাই রুজুতার পরামর্শ ওয়ার্ক আউট শুরু ১৫ মিনিট আগে একটা কাঁঠালি কলা আর একমুঠো শুকনো মুড়ি খেতে পারেন। অথবা ওকমুঠো শুকনো ফলের সঙ্গে কলা খেতে পারেন। যদি কোনও স্ন্যাকস খাওয়ার পর ওয়ার্কআউট করতে চা তাহলে কিন্তু ৬০ মিনিট অপেক্ষা করুন। আর যদি কোনও ভারী খাবার খান তা পুরোপুরি হজম হয়েছে কিনা বোঝার জন্য অন্তত ৯০ মিনিট অপেক্ষা করতেই হবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা