Corona Outbreak: নিম্নমুখী দেশের করোনা গ্রাফ! চিন্তা বাড়াচ্ছে এই রাজ্য

Corona Cases in India: গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৫৮ জন।

Corona Outbreak: নিম্নমুখী দেশের করোনা গ্রাফ! চিন্তা বাড়াচ্ছে এই রাজ্য
নিম্নমুখী দেশের করোনা সংক্রমণ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 10:03 AM

নয়া দিল্লি: উৎসবের মরসুমে স্বস্তি দিচ্ছে দেশের করোনা সংক্রমণের চিত্র। বিগত বেশ কয়েকদিন ধরে ২০ হাজারের নীচে রয়েছে কোভিড গ্রাফ। যেহেতু দেশে ইতিমধ্যে শুরু হয়েছ উৎসবের মরশুম, সেই কারণে সংক্রমণে দাড়ি টানতে বারবার সতর্ক হতে বলেছিলেন বিশেষজ্ঞরা। তারপর বিগত কয়েকদিনের এই সংক্রমণ গ্রাফ অনেকটাই আশা জোগাচ্ছে স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে আম-জনতাকে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে (India) নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৫৮ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ১৩ হাজার ৫৯৬ জন। করোনাকে হারিয়ে দেশে সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বেড়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়ে উঠেছেন ১৯ হাজার ৪৭০ জন।

দেশের মৃত্যুর গ্রাফও নিম্নমুখী। গত একমাস আগেও ভয় ধরাচ্ছিল মৃতের সংখ্যা। কখনও ২০০ কখনও বা ৩০০-র গণ্ডি ছুঁইছুঁই ছিল সেই সংখ্যাটা। এরপর তা কমে দেড়শোর কম হয়। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে ১৬৪ জনের মৃত্যু হয়েছে।

উৎসবের মরশুমে কেরলে (Kerala) বেড়ে গিয়েছিল আক্রান্তের সংখ্যা। বিগত কয়েকদিন সংখ্যাটা কখনও বেড়েছে কখনও বা কমেছে। এখন অনেকটাই নিয়ন্ত্রণে সেই রাজ্যের আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৬৭৬ জন। মৃত্যু হয়েছে ৬০ জনের। এর আগে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছিল। কিন্তু পুনরায় সংখ্যাটা বেড়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমে গিয়েছে আক্রান্তের সংখ্যা। সেখানে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৮৫ জন। অন্যদিকে, তামিলনাড়ুতেও বেড়ে গিয়েছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্তে হয়েছেন ১ হাজার ১৯২ জন। চতুর্থস্থানে থাকা কর্নাটকে আক্রান্তের সংখ্যা কমে দাঁড়াল ২১৪ জন।

এদিকে, পুজোর মরসুমে পশ্চিমবঙ্গের সংক্রমণ কিন্তু  বেড়েছে। রাজ্য স্বাস্থ্য দফতর প্রত্যেকদিনই একটি বুলেটিন প্রকাশ করে। সেখানে বলা থাকে রাজ্যে দৈনিক সংক্রমণের পরিসংখ্যান। দ্বাদশী এবং ত্রয়োদশীর বুলেটিনের চিত্রটা কিন্তু বেশ উদ্বেগের। রবিবারের বুলেটিনে একদিনে সংক্রমিতের সংখ্যা ছিল ৬২৪ জন। পজিটিভিটি রেট ছিল ২.৩০ শতাংশ। সোমবার রাজ্যে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৯০ জন। পজিটিভিটি রেট ৩ শতাংশ।

এদিকে, উত্তর প্রদেশের মতো বড় রাজ্যে কিন্তু সংক্রমণের রিপোর্ট অনেকটাই কম। গোটা রাজ্যে দৈনিক মোট আক্রান্ত হয়েছেন মাত্র ৮ জন। বিগত দু’সপ্তাহ ধরে এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৩২ এর নীচেই রয়েছে। তবে মোট মৃতের সংখ্যা ২২ হাজারের আশে পাশেই ঘোরাঘুরি করছে। অন্যদিকে, রাজধানী দিল্লিতে আক্রান্ত হয়েছেন ১৫ জন। অন্যদিকে, গত কয়েকদিন ধরে ভাবাচ্ছিল মিজ়োরামের সংক্রমণের গ্রাফ। এখনও সেই রাজ্যে আক্রান্তের সংখ্যা ভাবাচ্ছে দেশকে। এদিকে, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা একধাক্কায় কমে ৯৫৩ জন হয়েছে।

টিকাকরণের (Corona Vaccine) হার বাড়িয়ে করোনা সংক্রমণকে নিয়ন্ত্রেণে রাখার চেষ্টা চলছে দেশজুড়ে। মোট টিকা দেওয়া হয়েছে ৯৮ কোটি ৬৭ লাখ ৬৯ হাজার ৪১১ জনকে টিকা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Coronavirus: ৬ মাসে খোঁজ করোনার নতুন ভ্যারিয়েন্ট বাড়ায়নি উদ্বেগ, তবু সতর্কতার বার্তা বিশেষজ্ঞদের