Rahul Gandhi: নিয়োগ নিয়ে রাহুল প্রশ্ন করতেই পত্রাঘাত ২০০ জন উপাচার্যের

Vice Chancellor's Open Letter: রবিবার প্রায় ২০০টি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ও অন্যান্য শিক্ষাবিদরা মিলিতভাবে বিবৃতি দিয়ে রাহুল গান্ধীর এই অভিযোগ খারিজ করে দিয়েছেন। তারা জানিয়েছেন, মেধার ভিত্তিতেই স্বচ্ছভাবে উপাচার্য নিয়োগ প্রক্রিয়া চলছে।

Rahul Gandhi: নিয়োগ নিয়ে রাহুল প্রশ্ন করতেই পত্রাঘাত ২০০ জন উপাচার্যের
রাহুল গান্ধীর বিরুদ্ধে খোলা চিঠি উপাচার্যদের।Image Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: May 06, 2024 | 11:42 AM

নয়া দিল্লি: লোকসভা ভোটের মাঝেই বিপদে রাহুল গান্ধী। নয়া বিতর্কে জড়াল নাম। এবার কংগ্রেস নেতার বিরুদ্ধে সুর চড়ালেন দেশের বড় ও নামকরা বিশ্ববিদ্যালয়গুলির ভাইস চ্যান্সেলর ও শিক্ষাবিদরা। উপাচার্য নিয়োগের প্রক্রিয়া নিয়ে রাহুল গান্ধী যে প্রশ্ন তুলেছিলেন, তার তীব্র প্রতিবাদ করলেন ভাইস চ্যান্সেলররা। রাহুল গান্ধীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করারও দাবি জানিয়েছেন।

জানা গিয়েছে, রাহুল গান্ধীর বিরুদ্ধে খোলা চিঠি লিখেছেন প্রায় ২০০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। যৌথ বিবৃতিতে তারা রাহুল গান্ধীর উপাচার্য নিয়োগের প্রশ্নের তীব্র নিন্দা করেছেন। সঙ্গীত নাটক আকাদেমি, সাহিত্য আকাদেমি, এনসিআইআরটি, ন্যাশনাল বুক ট্রাস্ট, এআইসিটিই, ইউজিসি ইত্যাদির প্রধানরাও এই খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন।

কী বলেছিলেন রাহুল গান্ধী?

কয়েক মাস আগে, কংগ্রেস সাংসদ তথা প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী বলেছিলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে এখন মেধার ভিত্তিতে উপাচার্য নিয়োগ হচ্ছে না। নির্দিষ্ট সংস্থার সঙ্গে সম্পর্কের ভিত্তিতেই উপাচার্যদের নিয়োগ করা হচ্ছে। সমস্ত উপাচার্যই একই প্রতিষ্ঠানের। এই প্রতিষ্ঠানগুলি বিজেপির নিয়ন্ত্রণে।

কী বলেছেন ভাইস চ্যান্সেলররা?

রবিবার প্রায় ২০০টি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ও অন্যান্য শিক্ষাবিদরা মিলিতভাবে বিবৃতি দিয়ে রাহুল গান্ধীর এই অভিযোগ খারিজ করে দিয়েছেন। তারা জানিয়েছেন, মেধার ভিত্তিতেই স্বচ্ছভাবে উপাচার্য নিয়োগ প্রক্রিয়া চলছে। ভাইস চ্যান্সেলররা তাদের কজে প্রতিষ্ঠানের মর্যাদা ও নৈতিকতার বিশেষ যত্ন নেন। যদি সাম্প্রতিক বৈশ্বিক র‌্যাঙ্কিংও দেখা হয়, তবে ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির অবস্থানে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে।