Earthquake: ভোর রাতে কেঁপে উঠল ঘর-বাড়ি, ব্যাপক দুলুনির মাঝেই আতঙ্কে ঘর ছাড়লেন মেঘালয়বাসী

Meghalaya Earthquake: ভূপৃ্ষ্ঠের নীচে থাকা টেকটোনিক প্লেটের সংঘর্ষের কারণেই কম্পন হয়েছে। এরপরে আফটার শকও অনুভূত হতে পারে। ফের যে ভূমিকম্প হবে না, সে কথাও জোর দিয়ে বলতে পারছেন না বিশেষজ্ঞরা।

Earthquake: ভোর রাতে কেঁপে উঠল ঘর-বাড়ি, ব্যাপক দুলুনির মাঝেই আতঙ্কে ঘর ছাড়লেন মেঘালয়বাসী
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Nov 24, 2022 | 9:08 AM

শিলং: ফের ভূমিকম্প। এবার কেঁপে উঠল উত্তর-পূর্ব ভারত। এদিন ভোর রাতে ভূমিকম্প অনুভূত হয় মেঘালয়ে। ন্য়াশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, মেঘালয়ের টুরা অঞ্চলে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৪। ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে কম্পনের উৎসস্থল ছিল। এখনও অবধি ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর না মিললেও, পার্বত্য এলাকাতেই মূলত কম্পন অনুভূত হওয়ায় আতঙ্ক ছড়িয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, বুধবার গভীর রাতে, প্রায় ৩টে ৪৬ মিনিট নাগাদ মেঘালয়ে ভূমিকম্প হয়। টুরা থেকে ৩৭ কিলোমিটার উত্তর-পূর্বে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৪। ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে কম্পনের উৎসস্থল ছিল।

প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, ভূপৃ্ষ্ঠের নীচে থাকা টেকটোনিক প্লেটের সংঘর্ষের কারণেই কম্পন হয়েছে। এরপরে আফটার শকও অনুভূত হতে পারে। ফের যে ভূমিকম্প হবে না, সে কথাও জোর দিয়ে বলতে পারছেন না বিশেষজ্ঞরা। তবে এখনও অবধি ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও খবর মেলেনি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে নজরদারি করা হচ্ছে।

প্রসঙ্গত, চলতি মাসের শুরু থেকেই একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠছে দেশের বিভিন্ন প্রান্ত। হিমালয়ের পার্বত্য অঞ্চলেই মূলত একের পর এক ভূমিকম্প হচ্ছে। প্রথম ভূমিকম্প অনুভূত হয় ৮ নভেম্বর মধ্য রাতে। রাত দুটো নাগাদ আচমকাই কম্পন অনুভূত হয় দিল্লি ও সংলগ্ন অঞ্চলে। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৬.৩। পরে জানা যায়, নেপালে পরপর ভূমিকম্প ও আফটার শকের কারণেই দিল্লি ও পার্শ্ববর্তী রাজ্যগুলিতে কম্পন অনুভূত হয়েছিল।

এরপরে সেই সপ্তাহেরই শনিবার ফের ভূমিকম্প হয় দিল্লিতে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। গত সপ্তাহের সোমবার পঞ্জাবের অমৃতসরেও ভূমিকম্প হয়। সেখানেও ভূমিকম্পের মাত্রা ছিল ৪.১। এছাড়া অরুণাচল প্রদেশ ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জেও ভূমিকম্প হয়েছিল। গত ১৭ নভেম্বর হিমাচল প্রদেশেও ৪.১ মাত্রার ভূমিকম্প হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, গত ৮ থেকে ১৬ নভেম্বরের মধ্যে উত্তরাখণ্ড-নেপাল সীমান্তবর্তী হিমালয়ের যে অংশ রয়েছে, তাতে কমপক্ষে ১০টি  ভূমিকম্প হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla