Satyendar Jain: এলাহি আয়োজনের ছবি ভাইরাল হলেও আদালত শুনল সত্যেন্দ্রের কথাই, কড়া নির্দেশ জেল কর্তৃপক্ষকে

CCTV Footage Controversy: জৈন ধর্মাবলম্বী হওয়ায় সত্য়েন্দ্র জৈন খাবারের ক্ষেত্রে একাধিক নিয়ম মেনে চলেন। বিভিন্ন সময়ে উপোসও থাকে তাঁর। মন্ত্রীর অভিযোগ, তিহার জেলে তিনি সঠিক খাবারও পান না, দীর্ঘ দিন না খেয়ে বা আধ-পেটা খেয়েই দিন কাটান।

Satyendar Jain: এলাহি আয়োজনের ছবি ভাইরাল হলেও আদালত শুনল সত্যেন্দ্রের কথাই, কড়া নির্দেশ জেল কর্তৃপক্ষকে
জেলে সত্যেন্দ্র জৈনের খাবারের ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 24, 2022 | 8:08 AM

নয়া দিল্লি: জেলবন্দি অবস্থায় চিকিৎসা তো দূর, সঠিক খাবারটুকুও মিলছে না। মঙ্গলবার আদালতে দাঁড়িয়ে এমনটাই অভিযোগ জানিয়েছিলেন আপ নেতা তথা দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন (Satyendar Jain)। আর্থিক তছরুপ মামলায় জড়িত থাকার অভিযোগেই তাঁকে গ্রেফতার করেছে ইডি (Enforcement Directorate)। মন্ত্রী যেখানে দাবি করেছিলেন সঠিক খাবার পান না জেলে, সেখানেই বুধবার একটি ছবি ও ভিডিয়ো ভাইরাল হয়, যেখানে দেখা যায় মন্ত্রী জেলে আরাম করে খাচ্ছেন, তার সামনে এলাহি আয়োজন। এই নিয়ে তুমুল বিতর্কও শুরু হয়। বিরোধীরা যাই-ই বলুক, তবে আপাতত আদালত থেকে কিছুটা স্বস্তি পেলেন সত্যেন্দ্র জৈন। বুধবারই দিল্লি আদালতের তরফে তিহার জেল (Tihar Jail) কর্তৃপক্ষকে যথাযথ খাবার দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিগত ছয় মাসে জেলবন্দি মন্ত্রীকে কী খাবার দেওয়া হয়েছে, তার বিস্তারিত তথ্যও আদালতে জানাতে হবে।

জৈন ধর্মাবলম্বী হওয়ায় সত্য়েন্দ্র জৈন খাবারের ক্ষেত্রে একাধিক নিয়ম মেনে চলেন। বিভিন্ন সময়ে উপোসও থাকে তাঁর। মন্ত্রীর অভিযোগ, তিহার জেলে তিনি সঠিক খাবারও পান না, দীর্ঘ দিন না খেয়ে বা আধ-পেটা খেয়েই দিন কাটান। জেলে আসার পর থেকে তাঁর ২৮ কেজি ওজন কমে গিয়েছে বলেও জানান। আদালতে এই অভিযোগ দায়ের হতেই দ্রুত হস্তক্ষেপ করা হয়। তিহার জেল কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে, সত্য়েন্দ্র জৈন যদি উপোস করেন, তবে তাঁকে যেন সঠিক খাবার দেওয়া হয়। এছাড়া বিগত ছয় মাসে জেলবন্দি সত্যেন্দ্র জৈনকে কী কী খাবার দেওয়া হয়েছিল, সে বিষয়ে বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। ওই সময় সত্যেন্দ্র জৈন উপোস রেখেছিলন, বলেই জানা গিয়েছে। যদি তাঁর কোনও স্বাস্থ্যপরীক্ষা বা স্ক্যান বাকি থাকে, তবে তাও দ্রুত করানোর নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবারই সত্যেন্দ্র জৈন আদালতে দাবি করেছিলেন, তিনি জেলে কোনও সুযোগ-সুবিধা পাচ্ছেন না। সঠিক খাবার, স্বাস্থ্য পরীক্ষা কিছুই হচ্ছে না তাঁর। তিনি জৈন মন্দিরে যেতে চেয়েছিলেন, সেই আবেদনও মঞ্জুর করা হয়নি। ধর্মীয় আচার মেনে তিনি রান্না করা খাবার, ডাল, শস্য ও দুগ্ধজাত পণ্য খেতে পারবেন না বলে জানিয়েছিলেন জেল কর্তৃপক্ষকে, সেই বিষয়েও কোনও পদক্ষেপ করা হয়নি।