Lakhimpur Kheri: লখিমপুরের ঘটনায় ধৃত আরও ৪, জট খুলছে উত্তর প্রদেশ পুলিশ

Lakhimpur Violence: ধৃতদের মধ্যে রয়েছেন স্থানীয় বিজেপি নেতা সুমিত জয়সওয়াল। এছাড়া বাকি তিনজনের মধ্যে রয়েছে শিশুপাল, নন্দন সিং বিশ্ট এবং সত্য প্রকাশ ত্রিপাঠি। আজ লখিমপুর খেরির পুলিশ এবং অপরাধ দমন শাখার সোয়াট দল এক যৌথ অভিযানে ওই চার জনকে গ্রেফতার করে।

Lakhimpur Kheri: লখিমপুরের ঘটনায় ধৃত আরও ৪, জট খুলছে উত্তর প্রদেশ পুলিশ
লখিমপুর খেরির ঘটনায় গ্রেফতার আরও চার। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 11:03 PM

লখনউ : লখিমপুর খেরির ঘটনায় এক বিজেপি নেতা সহ চার জনকে গ্রেফতার করল উত্তর প্রদেশ পুলিশ। ধৃত এই চার জনকেই সেই ‘ঘাতক’ এসইউভির মধ্যে দেখা গিয়েছিল। ধৃতদের মধ্যে রয়েছেন স্থানীয় বিজেপি নেতা সুমিত জয়সওয়াল। এছাড়া বাকি তিনজনের মধ্যে রয়েছে শিশুপাল, নন্দন সিং বিশ্ট এবং সত্য প্রকাশ ত্রিপাঠি। আজ লখিমপুর খেরির পুলিশ এবং অপরাধ দমন শাখার সোয়াট দল এক যৌথ অভিযানে ওই চার জনকে গ্রেফতার করে। সত্য প্রকাশ ত্রিপাঠির থেকে একটি লাইসেন্সপ্রাপ্ত রিভলভার এবং তিনটি বুলেট উদ্ধার হয়েছে। সেগুলি পুলিশ বাজেয়াপ্ত করেছে।

এর আগে ১৬ অক্টোবর অঙ্কিত দাস নামে আরও এক অভিযুক্তকে লখিমপুর হিংসায় জড়িত থাকার সন্দেহ গ্রেফতার করেছে পুলিশ। তাকে আদালতে পেশ করা হলে ২২ অক্টোবর পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।

উত্তর প্রদেশ পুলিশের বিশেষ তদন্তকারী দল ১২ অক্টোবর অভিযুক্ত অঙ্কিত দাসকে গ্রেফতার করেছিল। প্রথমে ১৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত তাকে পুলিশি হেফাজতে রাখা হয়েছিল এবং তারপর ২২ অক্টোবর পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত।

ঠিক কী হয়েছিল লখিমপুরে? কীভাবে মারা গেলেন আট জন? সরকারি হিসেব বলছে, আট জনের মধ্যে চার জনই কৃষক। দুর্ঘটনার পর একটিই অভিযোগ শোনা যাচ্ছিল, একটি এসইউভি কৃষকদের চাপা দিয়ে পালিয়ে গিয়েছে। তাহলে বাকি চারজন কারা? কীভাবে তাঁরা মারা গেলেন? এরই মধ্যে আরও একটি তত্ত্বও শোনা যাচ্ছে, যেখানে বলা হচ্ছে, কৃষকদের একাংশই নাকি চড়াও হয়েছিল বিজেপি কর্মীদের উপর।

ধৃত সুমিত জয়সওয়ালকে সম্প্রতি লখিমপুরের একটি ভিডিয়োয় দেখা গিয়েছে। তাতে দেখা যাচ্ছে বিতর্কিত এসইউভি থেকে ওই বিজেপি নেতা বেরিয়ে আসছেন। সম্প্রতি তিনি স্থানীয় থানায় একটি অভিযোগ দায়ের করেছিলেন। ওই বিজেপি নেতার অভিযোগ ছিল, তাঁর গাড়ির চালক, এক বন্ধু ও দুই বিজেপি কর্মীকে পিটিয়ে মেরে ফেলা হয়েছে। সেই সময় তিনি বিষয়টি জানতেন না। পরে সোশ্যাল মিডিয়া থেকে তিনি বিষয়টি জানতে পারেন।

লখিমপুরের ঘটনার তিন দিন পর সুমিত এই অভিযোগ দায়ের করেছিলেন। সুমিতের বক্তব্য, তিনি, তাঁর বন্ধু শুভম ও গাড়ির চালক হরি ওম এসইউভিটিতে ছিলেন। হঠাৎই বিক্ষোভকারীরা গাড়ির উপর চড়াও হয়। গাড়ির চালক গুরুতর জখম হন। লাঠি, তলোয়ার নিয়ে হরি ওমের উপর চড়াও হয়েছিল বিক্ষোভকারীরা।

উল্লেখ্য, প্রাথমিকভাবে অনেকেই মনে করেছিলেন এই সুমিত জয়সওয়ালই হলেন আশিস মিশ্র। সেই থেকেই অনেকে এই ভিডিয়োটি দেখিয়ে বলতে শুরু করেছিলেন আশিস মিশ্র ওই গাড়িতেই ছিলেন। যদিও আশিস মিশ্র কিংবা তাঁর বাবা দুজনেই প্রথম থেকেই বলে আসছিলেন, আশিস ওই গাড়িতে ছিল না সেই সময়। সুমিত জওসওয়াল নিজেই অবশ্য স্বীকার করেছেন ওই গাড়িতে তিনিই ছিলেন।

আরও পড়ুন : Kerala Flood: আস্ত বাড়িটাকে যেন গিলে ফেলল নদী, বৃষ্টির দাপটে তছনছ ‘ভগবানের আপন দেশ’