Coronavirus: জমায়েতই ডেকে আনল বিপদ! একই মেডিক্যাল কলেজে করোনা আক্রান্ত ৪৮ পড়ুয়া

Coronavirus: এখনও পর্যন্ত ওই কলেজের পড়ুয়া সহ মোট ২০০ জনের করোনা পরীক্ষা করা হয়েছে।

Coronavirus: জমায়েতই ডেকে আনল বিপদ! একই মেডিক্যাল কলেজে করোনা আক্রান্ত ৪৮ পড়ুয়া
করোনা সংক্রমণ বাড়ছে রাজ্যে। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 12:52 PM

তেলেঙ্গানা: করোনা (Covid 19) আক্রান্ত হল একই মেডিক্যাল কলেজের ৪৮ জন পড়ুয়া। তেলেঙ্গানার (Telengana) করিমনগরের বোমাক্কালের ঘটনা। রবিবার এই খবর প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য তৈরি হয়। সম্প্রতি কলেজে একটি বার্ষিক অনুষ্ঠান পালন করেন পড়ুয়া ও কর্মীরা। এরপরই এ ভাবে পরপর আক্রান্ত হওয়ার খবর সামনে এসেছে।

করিমনগরের চালমেদা আনন্দ রাও ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের পড়ুয়াদের মধ্যে ছড়িয়েছে করোনা সংক্রমণ। এই ঘটনা সামনে আসতেই বন্ধ করে দেওয়া হয়েছে মেডিক্যাল কলেজের ক্লাস। আপাতত বন্ধ রয়েছে গোটা ক্যাম্পাস। জানা গিয়েছে সপ্তাহ খানেক আগেই একটি বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ওই মেডিক্যাল কলেজে। সেখান থেকেই সংক্রমণ ছড়িয়েছে বলে অনুমান করা হচ্ছে। করোনা পরিস্থিতি এখনও শেষ হয়নি, করোনা বিধি নিয়েও বারবার সতর্ক করছে প্রশাসন বা বিশেষজ্ঞরা। তারপরও কী ভাবে কলেজ চত্বরে এই জমায়েত হল, তা নিয়ে উঠছে প্রশ্ন।

করিমনগর জেলার মেডিক্যাল অফিসার ড. জাভেরিয়া জানান এত জনের একসঙ্গে জমায়েত হওয়ার কথা প্রশাসনকে জানানো হয়নি কলেজের তরফে। এমনকি অনেকেই ওই অনুষ্ঠানে মাস্কও পরেননি বলে উল্লেখ করেছেন তিনি। ড. জাভেরিয়া জানিয়েছেন, এখনও পর্যন্ত ওই কলেজের ২০০ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। সোমবার একটি বিশেষ ক্যাম্প করে কলেজ চত্বরে থাকা এক হাজার জনের করোনা পরীক্ষা করা হবে। কলেজের সমস্ত পড়ুয়া এবং কর্মীদের করোনা পরীক্ষা করা হচ্ছে। স্যানিটাইজ করা হচ্ছে গোটা কলেজ চত্বর।

একদিকে ওমিক্রন আতঙ্ক থাবা বসিয়েছে ভারতে। তারই মধ্যে তেলেঙ্গানার কলেজের এই ঘটনা করোনা বিধি নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। তেলেঙ্গানার পাবলিক হেলথ ডিরেক্টর ড. জি শ্রীনিবাস সতর্ক করে বলেছেন, তাঁর আশঙ্কা আগামী বছরের জানুয়ারি মাসের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারির মধ্যে করোনা সংক্রমণ আরও বাড়বে। ডেল্টার থেকে ছয় গুণ বেশি হারে ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়ায় বলে উল্লেখ করেছেন তিনি।

সম্প্রতি বিদেশ থেকে হায়দরাবাদে আসা ১৩ জন যাত্রীর শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। তাঁদের প্রত্যেকের নমুনা জিনোম সিকোয়েন্সিং-এর জন্য পাঠানো হয়েছে। এখনও পর্যন্ত ফলাফল হাতে আসেনি। কেন্দ্রীয় সরকারের তরফে যে দেশ গুলিকে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে, সেরকম ১১ টি দেশ থেকে মোট ৯৭৯ জন যাত্রী সম্প্রতি এসেছেন তেলেঙ্গানায়। যাঁদের করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে তাঁদেরকেও ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। অষ্টম দিনে করোনা পরীক্ষা করাতে হবে আরও একবার।

ওমিক্রন আতঙ্ক ভারতে ছড়ানোর পর অনেকেই কেন্দ্রীয় সরকারের কাছে বুস্টার ডোজের অনুমোদন দেওয়ার আর্জি জানিয়েছেন। তেলেঙ্গানার স্বাস্থ্যমন্ত্রীও জানিয়েছেন সেই একই আবেদন। বিশেষত যাঁরা করোনার প্রথম সারির যোদ্ধা হিসেবে কাজ করেন, তাঁদের বুস্টার ডোজ অবিলম্বে দেওয়ার আর্জি জানিয়েছেন তিনি। পাশাপাশি যাতে দ্রুত শিশুদের টীকাকরণের ব্যবস্থা করা হয় সেই আর্জি জানিয়েছেন তেলেঙ্গানার স্বাস্থ্যমন্ত্রী।

আরও পড়ুন: Nagaland Firing: আধা সামরিক বাহিনীর বিরুদ্ধে FIR, ‘খুনের উদ্দেশ্যেই গুলি’, বলছে পুলিশ