Abhijit Banerjee On Economy: ‘ছোট ছোট আকাঙ্ক্ষা আরও ছোট হয়ে গিয়েছে’, দেশের অর্থনীতি নিয়ে নোবেলজয়ীর টিপ্পনী

Abhijit Banerjee On Economy: অভিজিৎবাবু ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নিজের সাম্প্রতিক পশ্চিমবঙ্গ যাত্রার অভিজ্ঞতা শেয়ার করে এই কথা জানিয়েছেন। তিনি বলেন, 'আপনারা (ছাত্র-ছাত্রীরা) এমন জায়গায় রয়েছেন, যেখান থেকে আপনারা ফিরিয়ে দিতে পারেন। এর প্রয়োজন আছে সমাজে। আমরা ভারতে যথেষ্ট সমস্যার পরিস্থিতিতে রয়েছি।

Abhijit Banerjee On Economy: 'ছোট ছোট আকাঙ্ক্ষা আরও ছোট হয়ে গিয়েছে', দেশের অর্থনীতি নিয়ে নোবেলজয়ীর টিপ্পনী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 4:34 PM

আহমেদাবাদ: নোবেল পুরস্কারে সম্মানিত অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেছেন দেশের মানুষ যথেষ্ট মুশকিল সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। তিনি বলেন, দেশের অর্থব্যবস্থা এখনও ২০১৯-এর স্তর থেকে নীচে রয়েছে। গত শনিবার আহমেদাবাদ বিশ্ববিদ্যালয়ের ১১তম সমাবর্তন অনুষ্ঠানে আমেরিকা থেকে শিক্ষার্থীদের ভার্চুয়াল ভাষণ দিতে গিয়ে অভিজিৎবাবু বলেন অর্থব্যবস্থার এই পরিস্থিতির কারণে মানুষের ‘ছোট ছোট আকাঙ্খা’ আরও ছোট হয়ে যাচ্ছে।

‘মানুষের ছোটো ছোটো আশা এখন আরও ছোটো হয়ে গিয়েছে’

অভিজিৎবাবু ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নিজের সাম্প্রতিক পশ্চিমবঙ্গ যাত্রার অভিজ্ঞতা শেয়ার করে এই কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘আপনারা (ছাত্র-ছাত্রীরা) এমন জায়গায় রয়েছেন, যেখান থেকে আপনারা ফিরিয়ে দিতে পারেন। এর প্রয়োজন আছে সমাজে। আমরা ভারতে যথেষ্ট সমস্যার পরিস্থিতিতে রয়েছি। আমি অনেক কম সময়ের জন্য পশ্চিমবঙ্গের গ্রামীণ এলাকায় থেকেছি। মানুষের সমস্ত আকাঙ্খা ভেঙে গিয়েছে। ছোটো আকাঙ্খা বা আশা এখন আরও ছোট হয়ে গিয়েছে।’ তিনি বলেন দেশের অর্থব্যবস্থা এখনও ২০১৯ এর স্তর থেকে নীচের দিকে রয়েছে। তিনি আরও বলেন, ‘আমরা এটা জানি না যে কতটা নীচে, কিন্তু এটা যথেষ্ট নীচের স্তরে রয়েছে। আমি এর জন্য কাউকে দোষ দিচ্ছি না, আমি শুধু নিজের কথা বলছি।’ তিনি ছাত্রদের বলেন যে নিজের কেরিয়ার নির্বাচন করার সময় কখনও তিনি পরিবার আর সমাজের চাপে মাথা নত করেননি।

১০দিন পর্যন্ত তিহার জেলে ছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

নিজের জীবনের অভিজ্ঞতা শেয়ার করতে গিয়ে অভিজিৎবাবু বলেন, জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তাঁকে ছাত্র আন্দোলনে যোগ দেওয়ার কারণে ১০দিন তিহার জেলে থাকতে হয়েছিল। তিনি বলেন, যখন তিনি তিহার জেলের বাইরে বেরোন তখন বয়স্করা বলেছিলেন তার কেরিয়ার নষ্ট হয়ে যাবে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় বা আমেরিকা তাঁকে নিজেদের দেশে যেতে দেবে না।

বছরের তৃতীয় ত্রৈমাসিকে উন্নত হল জিডিপি

সরকারের তরফে ২০২১-২২ এ দেশের জিডিপির পরিসংখ্যান জারি করা হয়েছে। জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে দেশের জিডিপি ৭.৪ শতাংশ বেড়ে ৮.৪ শতাংশ হয়েছে। এর আগে জুন ত্রৈমাসিকে দেশের জিডিপি ২০.১ শতাংশ ছিল। ২০২১-২২ এ জিডিপি অ্যাট কনস্ট্যান্ট প্রাইসেজ ৩৫.৭৩ লাখ কোটি টাকা ছিল। এর আগে ২০২০-২১ এর দ্বিতীয় ত্রৈমাসিকে এই পরিসংখ্যান ছিল ৩২.৯৭ কোটি টাকা।

আরও পড়ুন: Petrol Price Today: দ্রুতই পাওয়া যেতে পারে পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে স্বস্তি!