এক বছরে ভারতের থেকে কী কী পেল G20 গোষ্ঠী? শীর্ষ সম্মেলনের আগে দেখে নিন এক নজরে

G20 presidency of India: ভারতের জি২০ সভাপতিত্বের মেয়াদকালে, গত এক বছরে এই গোষ্ঠী অনেক নতুন উদ্যোগ গ্রহণ করেছে এবং অনেক কৃতিত্ব অর্জন করেছে। শীর্ষ সম্মেলনের আগে এক নজরে দেখে নেওয়া যাক, জি২০ গোষ্ঠীকে কী দিল ভারত।

এক বছরে ভারতের থেকে কী কী পেল G20 গোষ্ঠী? শীর্ষ সম্মেলনের আগে দেখে নিন এক নজরে
ঝকঝকে ভারত মণ্ডপ, এখানেই হবে জি২০ শীর্ষ সম্মেলনImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2023 | 8:30 AM

নয়া দিল্লি: রাত পোহালেই শুরু জি২০ শীর্ষ সম্মেলন। তৈরি নয়া দিল্লি। শুক্রবার থেকেই বিভিন্ন বিদেশি অতিথিরা এসে পড়বেন। গত বছরের ডিসেম্বরে ইন্দোনেশিয়ার হাত থেকে এই আন্তর্জাতিক গোষ্ঠীর সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করেছিল ভারত। তারপর, গত এক বছরে ভারতের ৬০টি শহরে জি২০-র ২০০-রও বেশি সভা হয়েছে। ভারতের জি২০ সভাপতিত্বের মেয়াদকালে, গত এক বছরে এই গোষ্ঠী অনেক নতুন উদ্যোগ গ্রহণ করেছে এবং অনেক কৃতিত্ব অর্জন করেছে। শীর্ষ সম্মেলনের আগে এক নজরে দেখে নেওয়া যাক, জি২০ গোষ্ঠীকে কী দিল ভারত –

  • ভারতের নেতৃত্বে প্রথমবার G20 বিদেশ মন্ত্রীদের বার্ষিক বৈঠকে আলোচনার মাধ্যমে জি২০ ফরেন মিনিস্টার্স আউটকাম ডকুমেন্ট অ্যান্ড সামারি (FMM ODCS) প্রকাশ করা হয়েছে। এই নথিটি বহুপাক্ষিকতাকে শক্তিশালী করা, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং বিশ্বব্যাপী স্বাস্থ্যগত উদ্বেগগুলির মোকাবিলার মতো, সদস্য রাষ্ট্রগুলির জন্য প্রাসঙ্গিক থিমগুলিকে তুলে ধরেছে।
  • ভারতের সভাপতিত্বেই প্রথম ‘ভয়েস অব দ্য গ্লোবাল সাউথ সামিট’ আয়োজিত হয়েছে। দুই দিন ধরে দশটি অধিবেশনে ১২৫টি দেশ অংশগ্রহণ করেছিল। এই ইভেন্ট উন্নয়নশীল বিশ্বের উদ্বেগ, ধারণা, চ্যালেঞ্জ এবং অগ্রাধিকারের কথা বলার একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে।
  • ভারতের জি২০ সভাপতিত্বের মেয়াদকালে, জি২০-র মুখ্য কৃষি বিজ্ঞানীদের বৈঠকে (MACS) মিলেটস অ্যান্ড আদার এনশিয়েন্ট গ্রেইন ইন্টারন্যাশনাল রিসার্চ ইনিশিয়েটিভ বা ‘মহর্ষি’ চালু করা হয়েছে। এই উদ্যোগ বিভিন্ন দেশের গবেষক এবং গবেষণা প্রতিষ্ঠানগুলিকে সংযুক্ত করবে। তথ্য আদান-প্রদানকে উত্সাহিত করবে বলে আশা করা হচ্ছে।
  • ভারতের জি২০ সভাপতিত্বেই প্রথমবর জি২০ এম্পাওয়ার (G20 EMPOWER) গোষ্ঠীর সভা হয়েছে। জি২০ অ্যালায়েন্স ফর দ্য এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রোগ্রেশন অব উইমেনস ইকোনমিক রিপ্রেজেন্টেশন বা এম্পাওয়ার (EMPOWER) হল জি২০-র ব্যবসায়িক জগতের নেতা এবং সরকারগুলির এক জোট। এর লক্ষ্য হল বেসরকারি ক্ষেত্রে মহিলাদের নেতৃত্ব এবং ক্ষমতায়নকে ত্বরান্বিত করা।
  • জি২০ ডিজিটাল অর্থনীতি মন্ত্রীদের বৈঠকের পর, ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার (DPIs) তৈরির বিষয়ে ঐকমতে পৌঁছেছে এই গোষ্ঠী। এছাড়া, ‘ডিজিটাল অর্থনীতিতে সাইবার সিকিউরিটি’ এবং ‘ডিজিটাল দক্ষতা’র উন্নয়নের বিষয়েও ঐকমত্য স্থাপন করা গিয়েছে।
  • ভারতের জি২০ সভাপতিত্বের সময়ই, জি২০-র প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টাদের গোলটেবিল বৈঠকের (G20-CSAR) সূচনা হয়েছে। রোগ নিয়ন্ত্রণ এবং মহামারী প্রস্তুতি, বৈজ্ঞানিক জ্ঞানের সম্প্রসার, বিজ্ঞান ও প্রযুক্তিতে বৈচিত্র্য, সমতা, অন্তর্ভুক্তি এবং অন্তর্ভুক্তিমূলক, ক্রমাগত এবং কর্মমুখী আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি নীতি নির্ধারণের মতো বিষয় নিয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে।
  • বহুপাক্ষিকতার সংস্কার ও একে শক্তিশালী করার প্রয়াসে, ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ এবং বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্ক-সহ আন্তর্জাতিক সংস্থাগুলির সংস্কারের আলোচনা শুরু করেছে ভারত। ভারতের সভাপতিত্বেই বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্ককে শক্তিশালী করার জন্য এবং একুশ শতকের চ্যালেঞ্জগুলির মোকাবিলায় এর দক্ষতা বৃদ্ধির জন্য একটি স্বাধীন বিশেষজ্ঞ গোষ্ঠী প্রতিষ্ঠা করা হয়েছে।