TATA-Air India: ঘরে ফিরল ‘মহারাজা’, অবশেষে TATA-র হাতে ‘এয়ার ইন্ডিয়া’

TATA-Air India: সব প্রক্রিয়া শেষ। অবশেষে ঘরে ফিরল মহারাজা। টাটা সন্সের হাতে তুলে দেওয়া হল এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার।

TATA-Air India: ঘরে ফিরল 'মহারাজা', অবশেষে TATA-র হাতে 'এয়ার ইন্ডিয়া'
এয়ার ইন্ডিয়ার হস্তান্তর প্রক্রিয়া সম্পূর্ণ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2022 | 4:44 PM

নয়া দিল্লি : শেষ হল এয়ার ইন্ডিয়ার হস্তান্তর প্রক্রিয়া। টাটা সন্সের (TATA Sons) হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হল মহারাজা-কে। একসময় টাটা-র হাত ধরেই এয়ার ইন্ডিয়ার (Air India) পথ চলা শুরু। মাঝে অনেক পথ পেরিয়ে আবারও টাটার ঘরেই ফিরল সেই সংস্থা। টাটার হাতে হস্তান্তর করা হল সংস্থার ১০০ শতাংশ শেয়ার ও দেওয়া হল ম্যানজমেন্টের নিয়ন্ত্রণ। এই হস্তান্তরের পর টাটা সন্সকে অভিনন্দন জানিয়েছেন অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তিনি জানান, সরকারি সংস্থা হস্তান্তরের ক্ষেত্রে এ দিন বড় সাফল্য পেল ভারত। ভবিষ্যতে এই প্রক্রিয়ায় ফের সাফল্য আসবে বলে মনে করেন তিনি।

সব প্রক্রিয়া শেষ

কেন্দ্রের তরফে জানানো হয়েছে সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। পুরো শেয়ার তুলে দেওয়া হয়েছে টাটার হাতে। সংস্থার ১২ হাজার কর্মীকে বহাল রাখবে টাটা।

লোকসানে চলছিল এয়ার ইন্ডিয়া

প্রায় ৭০ হাজার কোটি টাকার লোকসান হয়েছিল এয়ার ইন্ডিয়ার। এই সংস্থার জন্য প্রত্যেকদিন সরকারের ক্ষতি হচ্ছিল ২০ কোটি টাকা করে। এর আগেও একবার এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের চেষ্টা হয়েছিল। কিন্তু বিপুল ঋণের বোঝা থাকার কারণে কোনও সংস্থা উৎসাহ দেখাচ্ছিল না। ফলে, তখন সফল হয়নি কেন্দ্র। বছরের পর বছর লাভের মুখ দেখেনি এয়ার ইন্ডিয়া। কার্যত ঋণের ভারে জর্জরিত হয়ে পড়েছিল। এ ভাবে সংস্থা আর চালানো সম্ভব হচ্ছিল না সরকারের পক্ষে।

দেশের অন্যতম বৃহৎ বিমান সংস্থা

ঋণের বোঝা থাকা সত্ত্বেও এয়ার ইন্ডিয়াই দেশের মধ্যে অন্যতম বৃহৎ বিমান সংস্থা। বর্তমানে দেশের সব বিমানবন্দরের মধ্যে এয়ার ইন্ডিয়ার ডোমেস্টিক বিমানের জন্য বরাদ্দ ৪,৪০০ টি ল্যান্ডিং ও পার্কিং স্লট। আন্তর্জাতিক বিমানের জন্য বরাদ্দ ১৮০০ টি ল্যান্ডিং ও পার্কিং স্লট। এ ছাড়া দেশের বাইরে ৯০০ টি স্লট রয়েছে এয়ার ইন্ডিয়ার জন্য।

টাটার দরপত্রেই ছাড়পত্র দেয় কেন্দ্র

টাটা ছাড়াও আরও এক বেসরকারি বিমান সংস্থা স্পাইস জেটের কর্ণধার অজয় সিংহ এয়ার ইন্ডিয়ার শেয়ার কেনার জন্য দরপত্র জমা দিয়েছিলেন। ১৫ হাজার কোটি টাকায় মালিকানা পেতে চেয়েছিলেন তিনি। কিন্তু টাটাদের বিড সেই দরপত্রকে ছাপিয়ে যায়। তাই শেষ পর্যন্ত রতন টাটার দরপত্রেই ছাড়পত্র দিল কেন্দ্র।

টাটার ঘরেই ফিরল মহারাজা

১৯৩২-এ প্রথমবার বিমান ওড়ায় টাটা এয়ারলাইনস। পরে সেই সংস্থার নাম বদলে হয় এয়ার ইন্ডিয়া। ১৯৩২ সালের অক্টোবরে প্রথম টাটার সেই বিমান করাচি থেকে তৎকালীন বম্বের উদ্দেশে ওড়ানো হয়। বিমান উড়িয়েছিলেন খোদ জেআরডি টাটা। করাচি থেকে মাদ্রাজের মধ্যে চলাফেরা করত সেই বিমান। আমেদাবাদ থেকে মুম্বইয়ের মধ্যেও চালু হয় বিমান। তৎকালীন সময়ে ৬০ হাজার টাকা পর্যন্ত লাভ হয়েছিল সংস্থার। টাটা গ্রুপের হাতে বর্তমানে রয়েছে দুটি উড়ান সংস্থা- এয়ার এশিয়া ও ভিস্তারা। তবে এয়ার ইন্ডিয়ার ক্ষেত্রে পুরনো আবেগ রয়েছে টাটার। তাই তারা যে কোনও মূল্যেই টাটারা মালিকানা পেতে চেয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: Goa Assembly Election: ‘আসলে তৃণমূলই হিন্দুত্বের পক্ষে’, বিজেপির বিরুদ্ধে সরব তৃণমূল নেতা