COVID Vaccine: নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও দ্বিতীয় ডোজ় পাননি ১১ কোটি, উদ্বেগ বাড়াচ্ছে কেন্দ্রের পরিসংখ্যান

Second dose overdue: ৩ কোটি ৯২ লাখেরও বেশি নাগরিক রয়েছেন, যাঁরা নির্ধারিত সময়ের ছয় সপ্তাহ অর্থাৎ দেড় মাসেরও বেশি সময় পেরিয়ে যাওয়ার পরেও টিকার দ্বিতীয় ডোজ় পাননি।

COVID Vaccine: নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও দ্বিতীয় ডোজ় পাননি ১১ কোটি, উদ্বেগ বাড়াচ্ছে কেন্দ্রের পরিসংখ্যান
নির্ধারিত সময় পেরিয়ে গেলেও দ্বিতীয় ডোজ় পাননি, এমন মানুষের সংখ্যা বিশাল । ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2021 | 6:29 AM

নয়া দিল্লি : প্রথম ডোজ় নেওয়ার পর নির্ধারিত সময় পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত দ্বিতীয় ডোজ় (Second dose of COVID Vaccine) পাননি, এমন নাগরিকের সংখ্যা নেহাৎ কম নয়। কেন্দ্রের পরিসংখ্যান বলছে, প্রায় ১১ কোটি মানুষ রয়েছেন, যাঁরা এখনও পর্যন্ত নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও করোনা টিকার দ্বিতীয় ডোজ় পাননি।

নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর কতদিন কেটে গিয়েছে? সেই পরিসংখ্যানেরও উল্লেখ রয়েছে কেন্দ্রের ওই রিপোর্টে। সেখানে দেখা যাচ্ছে, ৩ কোটি ৯২ লাখেরও বেশি নাগরিক রয়েছেন, যাঁরা নির্ধারিত সময়ের ছয় সপ্তাহ অর্থাৎ দেড় মাসেরও বেশি সময় পেরিয়ে যাওয়ার পরেও টিকার দ্বিতীয় ডোজ় পাননি। নির্ধারিত সময়ের পর চার সপ্তাহ থেকে ছয় সপ্তাহ পেরিয়ে গিয়েছে, এমন মানুষের সংখ্যা ১ কোটি ৫৭ লাখ। আর দুই সপ্তাহ থেকে চার সপ্তাহ পেরিয়ে যাওয়ার পরেও দ্বিতীয় ডোজ় পাননি, এমন মানুষের সংখ্যাও ১ কোটি ৫০ লাখের বেশি। এছাড়া ৩ কোটি ৩৮ লাখেরও বেশি মানুষ রয়েছেন, যাঁরা নির্ধারিত সময়ের দুই সপ্তাহ বা তার কম সময় পেরিয়ে যাওয়ার পরেও টিকার দ্বিতীয় ডোজ় পাননি। এদের মধ্যে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন উভয় ধরনের টিকা প্রাপকই রয়েছেন।

বুধবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এই বিষয় নিয়েই আলোচনা করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এই ধরনের মানুষরা যাতে দ্রুত টিকার দ্বিতীয় ডোজ় পেয়ে যান, তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপের জন্য রাজ্যগুলিকে জানিয়েছেন মনসুখ মাণ্ডব্য। কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় ডোজ়ের মধ্যে সময়ের ব্যবধান ১২ সপ্তাহ। আর কোভ্যাক্সিনের জন্য সেই ব্যবধান ৪ সপ্তাহ। করোনার বিরুদ্ধে লড়াইয়ে, বিশেষ করে সংক্রমিত হলে তা যাতে ভয়াবহ আকার না নেয়, তার জন্য করোনার এই টিকা অত্যন্ত আবশ্যিক। এই পরিস্থিতিতে এত বিশাল সংখ্যক মানুষ, নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও টিকা না পাওয়ায় উদ্বেগ বাড়ছে স্বাস্থ্য মন্ত্রকের।

উল্লেখ্য, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র এবং বিহারে এই সংখ্যাটা সবথেকে বেশি। প্রায় দ্বিতীয় ডোজ় যাঁরা নির্ধারিত সময়ের মধ্যে পাননি, তাঁদের ৪৯ শতাংশই রয়েছেন এই পাঁচটি রাজ্যে।

বৈঠকেই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ় যাতে আরও দ্রুততার সঙ্গে দেওয়া হয়, সেই বিষয়ে আলোচনা হয়েছে। শুধু তাই নয়, কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে প্রত্যেক বাড়িতে যাওয়ার পরামর্শ দেন। এখনও পর্যন্ত যাঁরা ভ্যাকসিনের একটা ডোজও নেননি, তাঁদের ভ্যাকসিন দেওয়ার কথা বলে কেন্দ্র। শুধু তাই নয়, যাদের দ্বিতীয় ডোজ় এখনও নেওয়া হয়নি তাঁদের দ্রুত তা দেওয়ার কথা বলা হয়।

দেশের ৪৮ টি জেলাকে চিহ্নিত করেছে কেন্দ্র, যেখানে ৫০ শতাংশ মানুষও টিকা পায়নি। জানা গিয়েছে, ভারতে এই মুহূর্তে এমন লোকের সংখ্যা ১০ কোটিরও বেশি যাঁরা দ্বিতীয় ডোজ় নেননি। তাঁদের কাছে পৌঁছতে পারলে করোনার বিরুদ্ধে লড়াই অনেকটাই জোরদার হবে বলেই মনে করছে সরকার।

আরও পড়ুন : Har Ghar Dastak: টিকাকরণ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের! বাড়িতে গিয়ে ভ্যাকসিন দেবেন স্বাস্থ্যকর্মীরা