Har Ghar Dastak: টিকাকরণ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের! বাড়িতে গিয়ে ভ্যাকসিন দেবেন স্বাস্থ্যকর্মীরা

Door to Door Vaccination: স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, যারা দ্বিতীয় ডোজ় বা প্রথম ডোজ় পায়নি, তাঁদের বাড়িতে গিয়ে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হবে।

Har Ghar Dastak: টিকাকরণ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের! বাড়িতে গিয়ে ভ্যাকসিন দেবেন স্বাস্থ্যকর্মীরা
চিন্তা বাড়ছে স্বাস্থ্য মন্ত্রকের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2021 | 12:04 AM

নয়া দিল্লি: করোনার (Covid 19) বিরুদ্ধে লড়াই করছে ভারত। যুদ্ধকালীন তৎপরতায় ভ্যাকসিন (Vaccine) দেওয়ার কাজ চলছে গোটা দেশে। ইতিমধ্যে ১০০ কোটি ভ্যাকসিন (100 crore vaccination) দেওয়ার মাইলফলক পার করেছে ভারত। কিন্তু এখনও পর্যন্ত অনেক বয়স্ক মানুষ সেই প্রক্রিয়া থেকে বাদ পড়ে যাচ্ছেন। এমনটাই মনে করছেন সরকার। তাই এবার বাড়িতেই পৌঁছে যাবে ভ্যাকসিন। বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করতে চলেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য ( Mansukh Mandaviya) বুধবার এ কথা জানিয়েছেন। নভেম্বর থেকে সেই প্রক্রিয়া শুরু হবে। ‘হর ঘর দস্তক’ (Har Ghar Dastak) নামে এই উদ্যোগ শুরু করছে কেন্দ্র।

আজ বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। আর সেই বৈঠকেই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ় যাতে আরও দ্রুততার সঙ্গে দেওয়া হয়, সেই বিষয়ে আলোচনা হয়েছে। শুধু তাই নয়, কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে প্রত্যেক বাড়িতে যাওয়ার পরামর্শ দেন। এখনও পর্যন্ত যাঁরা ভ্যাকসিনের একটা ডোজও নেননি, তাঁদের ভ্যাকসিন দেওয়ার কথা বলে কেন্দ্র। শুধু তাই নয়, যাদের দ্বিতীয় ডোজ় এখনও নেওয়া হয়নি তাঁদের দ্রুত তা দেওয়ার কথা বলা হয়।

এ দিন জানানো হয়েছে, দেশের ৪৮ টি জেলাকে চিহ্নিত করেছে কেন্দ্র, যেখানে ৫০ শতাংশ মানুষও টিকা পায়নি। জানা গিয়েছে, ভারতে এই মুহূর্তে এমন লোকের সংখ্যা ১০ কোটিরও বেশি যাঁরা দ্বিতীয় ডোজ় নেননি। তাঁদের কাছে পৌঁছতে পারলে করোনার বিরুদ্ধে লড়াই অনেকটাই জোরদার হবে বলেই মনে করছে সরকার।

সরকারি রিপোর্ট অনুসারে, এখনও পর্যন্ত করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ় ৭৭ শতাংশ মানুষকে দেওয়া হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত দেশের ৩৩ শতাংশ লোকের দ্বিতীয় ডোজ় হয়েছে। আর এই অবস্থায় দ্রুত ভ্যাকসিনেশনের কাজ শেষ করতে স্বাস্থ্য কর্মীদের বাড়ি বাড়ি যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। আর এই যোজনা বাস্তবায়িত করতে রাজ্যগুলিকে পরিকল্পনা করার কথা বলা হয়েছে কেন্দ্রের তরফে। এই পরিকল্পনা অনুযায়ী একমাস পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে এই ভ্যাকসিন দেওয়ার কাজ হবে।

এ দিকে উৎসবের মরশুমে ফের বাড়ছে করোনা সংক্রমণ। কলকাতাতেও ছবিটা যথেষ্ট উদ্বেগজনক। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী,  গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৪৫১ জন। গতকাল সেই সংখ্য়াটা ছিল ১২ হাজার ৪২৮ জন। এদিকে, করোনাকে হারিয়ে দেশে সুস্থ হয়ে ওঠার সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়ে উঠেছেন ১৪ হাজার ২১ জন। মোট সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৩৫ লাখ ৯৭ হাজার ৩৩৯ জন। আক্রান্তের সংখ্যা কমলেও, ভয় ধরাচ্ছে দেশের মৃত্যুর গ্রাফ। ২৪ ঘণ্টায় করোনার জেরে প্রাণ হরিয়েছেন ৫৮৫ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ৩৫৬ জন।

আরও পড়ুন : School Reopening in Delhi: নভেম্বর থেকেই সব শ্রেণির পড়ুয়াদের জন্য খুলে যাচ্ছে রাজধানীর স্কুল