‘কথা রাখেনি তালিবান’, আফগান পরিস্থিতি নিয়ে বিরোধীদের পুঙ্খানুপুঙ্খ তথ্য জানাল কেন্দ্র

All Party Meeting on Afghanistan Situation: বৈঠকে বিদেশমন্ত্রী জানান, আফগানিস্তানের পরিস্থিতি ভাল না। ভারতের তরফে যত দ্রুত সম্ভব, ভারতীয়দের উদ্ধার করে আনার প্রচেষ্টা চালানো হচ্ছে।

'কথা রাখেনি তালিবান', আফগান পরিস্থিতি নিয়ে বিরোধীদের পুঙ্খানুপুঙ্খ তথ্য জানাল কেন্দ্র
সর্বদলীয় বৈঠকে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও পিযূষ গয়াল। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 2:46 PM

নয়া দিল্লি: প্রতিশ্রুতি রাখেনি তালিবান(Taliban), সর্বদলীয় বৈঠকে এমনটাই জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)।  আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে যাতে সমস্ত রাজনৈতিক দলের নেতারাই অবগত থাকেন, সেই জন্য বৃহস্পতিবার কেন্দ্রের তরফে একটি সর্বদলীয় বৈঠকের(All Party Meeting) আয়োজন করা হয়েছিল। সেখানেই উদ্ধারকার্য থেকে শুরু করে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে সব রাজনৈতিক দলের নেতাদের অবগত করা হল।

এ দিনের বৈঠকের পৌরহিত্য করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সংসদ ভবনে বেলা ১১টা নাগাদ শুরু হয় এই বৈঠক। সেই বৈঠকে বিদেশমন্ত্রী জানান, আফগানিস্তানের পরিস্থিতি ভাল না। ভারতের তরফে যত দ্রুত সম্ভব, ভারতীয়দের উদ্ধার করে আনার প্রচেষ্টা চালানো হচ্ছে।

বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, গত ১৫ অগস্ট থেকে এখনও অবধি ৮০০ জনেরও বেশি নাগরিককে আফগানিস্তান থেকে উদ্ধার করে আনা হয়েছে। এদের মধ্যে অধিকাংশই ভারতীয় নাগরিক, তবে বেশ কিছু আফগান শিখ ও হিন্দুও রয়েছেন। আফগানিস্তান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য যে বিশেষ কর্মসূচির আয়োজন করা হয়েছে, তার নাম দেওয়া হয়েছে “অপারেশন নারীশক্তি”। কী এই কর্মসূচি, কীভাবেই বা উদ্ধারকার্য চালানো হচ্ছে, তা নিয়ে যাবতীয় তথ্য জানানো হয়েছে সমস্ত রাজনৈতিক দলের নেতাদের। আমেরিকা, রাশিয়া, চিনের মতো বাকি দেশগুলি কীভাবে উদ্ধারকার্য চালাচ্ছে, তা নিয়েও বিস্তারিত তথ্য জানানো হয়।

বৈঠকে উপস্থিত বিভিন্ন দলের প্রতিনিধিরা। ছবি:PTI

কেন্দ্রের তরফ থেকে এই বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, পিযূষ গয়াল, প্রহ্লাদ যোশী, মুখতার আব্বাস নকভি, ভি মুরলীধরন ও মীনাক্ষী লেখি। অন্যদিকে, বিরোধী দলগুলির পক্ষ থেকে কংগ্রেসের তরফে হাজির ছিলেন রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে, অধীর রঞ্জন চৌধুরী, এনসিপি প্রধান শরদ পাওয়ার, ডিএমকে নেতা টিআর বালু ও প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া। তৃণমূলের তরফ থেকে উপস্থিত ছিলেন সুখেন্দু শেখর রায় ও সৌগত রায়।

বৈঠকের শুরুতেই বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর একটি  উপস্থাপনা পরিবেশন করেন। সেখানে অপারেশন দেবী শক্তি নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়। আফগানিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক কী রকম থাকবে, তা আগামিদিনের পরিস্থিতির উপরই নির্ভর করবে বলে জানান বিদেশমন্ত্রী, তবে আপাতত সমস্ত নজর ভারতীয়দের উদ্ধারকার্যের উপরই দেওয়া হচ্ছে বলে জানান তিনি। এখনও অবধি প্রায় ১৫ হাজার ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে যোগাযোগ করেছেন বলে জানান বিদেশমন্ত্রী। তবে অনেক ভারতীয়ের নামই দূতাবাসের রেজিস্ট্রার না থাকায় তাদের সঙ্গে যোগাযোগ করতে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বলেও জানানো হয় কেন্দ্রের তরফে।

যেহেতু আফগানিস্তানে ৫০০-রও বেশি উন্নয়নমূলক প্রকল্পের সঙ্গে জড়িত রয়েছে ভারত, তাই আগামিদিনেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজা. রাখতেই আগ্রহী, এ কথা জানানো হয় বৈঠকে। তবে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রেখেই যাবতীয় পদক্ষেপ নেওয়া হবে বলে জানান বিদেশমন্ত্রী। কতটা ঝুঁকি নিয়ে, বিশেষত কাবুল বিমানবন্দরে কী চরম পরিস্থিতির মাঝখান দিয়ে ভারতীয়দের উদ্ধার করে আনা হচ্ছে, সে বিষয়েও বিরোধীদের জানানো হয়।

১৮ বছর ধরে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান ও প্রতিবেশী দেশগুলিতে শান্তি ফেরাতে ২০২০ সালের ফেব্রুয়ারি তালিবানিদের সঙ্গে যে দোহা চুক্তি করা হয়েছিল, তালিবানরা তা ভঙ্গ করেছে বলেও জানান বিদেশমন্ত্রী। মার্কিন ও ন্যাটো বাহিনী সেনা প্রত্যাহার করলেও তালিবান বাহিনী শান্তি চুক্তি বজায় রাখতে ব্যর্থ হয়েছে বলেই জানানো হয় কেন্দ্রের তরফে।

কেন্দ্র ছাড়াও বিরোধীদের যাবতীয় জিজ্ঞাসা শোনার জন্য একটি প্রশ্নোত্তর পর্ব রাখা হয়েছিল বলে জানা গিয়েছে। তবে সমালোচনার বদলে সমস্ত বিরোধী নেতারাই ভারতীয়দের উদ্ধার ও গোটা পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ধন্যবাদ ও অভিনন্দন জানান। আরও পড়ুন: ‘উপদেষ্টাকে সরান, নাহলে কংগ্রেস সরিয়ে দেবে’, সিধুকে বার্তা দলের