ড্রোন ওড়ানো আরও সহজ, প্রয়োজন নেই ছাড়পত্রের, একনজরে সরকারের নয়া নির্দেশিকা

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ড্রোন ওড়ানোর ক্ষেত্রে আর কোনও ছাড়পত্রের প্রয়োজন নেই। আরও বেশি ওজনও বহন করতে পারবে ড্রোন।

ড্রোন ওড়ানো আরও সহজ, প্রয়োজন নেই ছাড়পত্রের, একনজরে সরকারের নয়া নির্দেশিকা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 4:55 PM

নয়া দিল্লি: ড্রোন ওড়ানোর ক্ষেত্রে পাল্টে যাচ্ছে নিয়ম। বৃহস্পতিবারই এই সংক্রান্ত নিয়া নির্দেশিকা প্রকাশ করা হয়েছে কেন্দ্রের তরফে। নয়া নিয়মে কোনও সংস্থার জন্য ড্রোন ওড়ানো এ বার আরও সহজ হয়ে যাচ্ছে। এ বার লাইসেন্স পাওয়ার আগে রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে আর সুরক্ষার জন্য কোনও ছাড়পত্র লাগবে না।

কী কী রয়েছে এই নির্দেশিকায়?

১. ড্রোনে এ বার আরও বেশি ওজনের জিনিস বহন করা যাবে। পেলোডের পরিমাণ ৩০০ কেজি থেকে বাড়িয়ে ৫০০ কেজি করা হচ্ছে। এ ফলে ড্রোনকে কাজে লাগিয়ে পণ্য পরিবহন করা যাবে, ড্রোন ট্যাক্সিও চালানো যাবে।

২. লাইসেন্স পাওয়ার আগে নিরাপত্তার জন্য কোনও ছাড়পত্রের দরকার নেই। অনুমোদন পাওয়ার ক্ষেত্রে এতদিন যে টাকা লাগত সেটাও উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেওয়া হয়েছে। একেবারে ন্যুনতম টাকা দিয়ে অনুমোদন পাওয়া যাবে।

৩. ড্রোন ওড়ানোর ক্ষেত্রে এতদিন পর্যন্ত একগুচ্ছ নথির প্রয়োজন পড়ত। এবার আর সেগুলি লাগবে না। আগে একটি অথরাইজেশন নম্বর, আইডেন্টিফিকেশন নম্বররে প্রয়োজন পড়ত। এ বার সেগুলি ছাড়াই ড্রোন ওড়ানোর অনুমোদন মিলবে। এ ছাড়া যিনি ড্রোনটি নিয়ন্ত্রণ করবেন, তাঁর অনুমোদন ও আরও বেশ কিছু নথি লাগত। এ বার সেসব ঝামেলা থেকে মুক্তি।

৪. ড্রোন নিয়ে নতুন যে পলিসি আনা হল তা ভঙ্গ করলে সর্বাধিক যে জরিমানা দিতে হবে, তার পরিমাণও কমানো হল অনেকটাই। ১ লক্ষ টাকা দিতে হবে সর্বাধিক জরিমানা হিসেবে। অন্য কোনও আইন ভঙ্গ করলে সেই জরিমানাও দিতে হবে না।

৫. বিদেশ থেকে আমদানি করা ড্রোনের বিষয়টি দেখাশোনা করবেন ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড। নতুন আইনে কার্গো ডেলিভারি বা ড্রোনের মাধ্যমে পন্য পরিবনের জন্য নতুন করিডর তৈরি হবে।

৬. ড্রোনের জন্য আলাদা এয়ারস্পেসের মানচিত্র তৈরি করা হবে। গ্রিন জোন, ইয়েলো জোন ও রেড জোন থাকবে সেখানে। এত দিন এয়ারপোর্টের ৪৫ কিলোমিটারের মধ্যে ড্রোন ওড়ানো যেত না। সেই দূরত্ব কমিয়ে ১২ কিলোমিটার করা হয়েছে। বিমাবন্দরে ৮ থেকে ১২ কিলোমিটারের মধ্যে ২০০ ফুট উচ্চতা পর্যন্ত কোনও ড্রোন ওড়ানো যাবে না।

৭. ডিজিটাল স্কাই প্লাটফর্মে ড্রোনের রেজিস্ট্রেশন করা যাবে অনলাইনে। অনুমোদনপ্রাপ্ত ড্রোন স্কুলে পরীক্ষা করা হবে ড্রোনগুলির। ড্রোনের ট্রেনিং নিয়ে অনলাইনে লাইসেন্সের জন্য আবেদন করা যাবে।

ড্রোন সংক্রান্ত এই নয়া নির্দেশাবলী নিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, ভারতের ড্রোন সেক্টরের জন্য একটা ঐতিহাসিক মুহূর্ত। বিশ্বাসের ওপর ভিত্তি করে এই নয়া আইন তৈরি হয়েছে। অনুমোদন, নথির প্রয়োজনীয়তা সহ একাধিক বিষয়ে অনেক বাধা কমিয়ে দেওয়া হল। এর ফলে আবিস্কার ও বাণিজ্যে অনেক নতুন সম্ভাবনা খুলে যাবে বলে মন্তব্য করেছেন তিনি। আরও পড়ুন: ‘কথা রাখেনি তালিবান’, আফগান পরিস্থিতি নিয়ে বিরোধীদের পুঙ্খানুপুঙ্খ তথ্য জানাল কেন্দ্র