একদিনেই বজ্রপাতে মৃত্যু কমপক্ষে ৬৮ জনের, শোক প্রকাশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও টুইট করে বজ্রপাতে মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট মৃতদের পরিবারপিছু ৫ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা করেছেন।

একদিনেই বজ্রপাতে মৃত্যু কমপক্ষে ৬৮ জনের, শোক প্রকাশ প্রধানমন্ত্রীর
জয়পুরে ঘনঘন বাজ পড়ার মুহূর্ত। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 11:14 AM

নয়া দিল্লি: ভারী বৃষ্টি, সঙ্গে ঘনঘন বজ্রপাত (Lightning)। একদিনেই দেশের তিন রাজ্য়ে বজ্রপাতে মৃত্যু হল কমপক্ষে ৬৮ জনের। রবিবার উত্তর প্রদেশ (Uttar Pradesh), মধ্য প্রদেশ (Madhya Pradesh) ও রাজস্থানে (Rajasthan) যে বজ্রপাত সহ বৃষ্টি হয়, তাতে মৃত্যু হয়েছে ৬৮ জনের। এরমধ্যে উত্তর প্রদেশেই মৃতের সংখ্যা সর্বাধিক।

রবিবার বিকেল থেকেই ভারী বৃষ্টিপাত শুরু হয় দেশের বিভিন্ন প্রান্তে। কিন্তু অতিরিক্ত বাজ পড়ে উত্তর প্রদেশ, মধ্য প্রদেশের  একাধিক জায়গায়। কেবল উত্তর প্রদেশেই বাজ পড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১-এ। মধ্য প্রদেশে মৃত্যু হয়েছে সাতজনের, রাজস্থানে ২০ জনের। আহতের সংখ্য়াও প্রায় একশোর কাছাকাছি।

উত্তর প্রদেশে বজ্রপাত:

প্রাথমিক তথ্য অনুযায়ী, উত্তর প্রদেশে রবিবারের ঝড়বৃষ্টিতে বাজ পড়ে মোট ৪১ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে প্রয়াগরাজে বাজ পড়ে ১৪ জনের মৃত্যু হয়েছে। কানপুর দেহাতে ৫ জন, কৌশাম্বীতে ৪ জন, ফতেপুরে ৫ জন, ফিরোজাবাদে ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া উন্নাও, হামিরপুর, প্রতাপগঢ়, মির্জাপুর ও সোনভদ্রেও একজন করে মৃত্য়ু হয়েছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আধিকারিকদের দ্রুত সাহায্যের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন। আরও পড়ুন: কেন বাড়ছে বজ্রপাত? ওই সময় কী করবেন আর কী করবেন না

রাজস্থানে বজ্রপাত:

উত্তর প্রদেশের মতোই রাজস্থানেও ব্য়পক বজ্রপাত সহ বৃষ্টি হয়। বাজ পড়ে মৃত্যু হয় ২০ জনের, আহত হয়েছেন ১৭ জন। মৃতদের মধ্যে ১১ জন জয়পুরের বাসিন্দা ছিলেন। ৪০ মিনিটের মধ্যেই একই ওয়াচ টাওয়ারে দু’বার বাজ পড়ায় তড়িতাদহ হন ১১ জন। এছাড়া ঢোলপুরের ৩ জন, কোটায় ৪ জন, ঝালাওয়ার ও বারানে একজনের মৃত্যু হয়েছে।  রবিবার বাজের আঘাতে আহত হয়েছেন কমপক্ষে ১৭ জন। ইতিমধ্যেই রাজ্য পুলিশ ও বিপর্যয় মোকাবিলা দফতরের আধিকারিকরা উদ্ধারকার্য শুরু করেছেন। আহতদের চিকিৎসার জন্য সেওয়াই মান সিং হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও টুইট করে বজ্রপাতে মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, “রাজস্থানের বিভিন্ন এলাকায় বজ্রপাতে বহু মানুষের মৃত্যু হয়েছে। অত্যন্ত দুঃখজনক ঘটনা এটি। মৃতদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।” মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা অর্থ সাহায্যের ঘোষণাও করা হয়েছে প্রধানমন্ত্রীর দফতর থেকে। অন্যদিকে, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট মৃতদের পরিবারপিছু ৫ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা করেছেন। এরমধ্যে ৪ লক্ষ টাকা এমার্জেন্সি রিলিফ ফান্ড থেকে ও ১ লক্ষ টাকা মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল থেকে দেওয়া হবে। আরও পড়ুন: বিশ্লেষণ: একদিনে ৩৮ হাজার বাজ পড়েছে বাংলায়, চোখ কপালে উঠছে বজ্রপাতের অঙ্কে!

মধ্য প্রদেশে বজ্রপাত:

উত্তর প্রদেশ, রাজস্তান ছাড়া মধ্য প্রদেশেও গতকাল বর্ষার প্রবেশে ভারী বৃষ্টিপাত ও সঙ্গে ঘনঘন বজ্রপাত হয়। বজ্রপাতের আঘাতে মোট ৭ জনের মৃত্যু হয়। এরমধ্যে ২ জন গ্বালিয়র জেলার ও ২ জন সেওপুর জেলার বাসিন্দা। শিবপুরী, অনুপ্পুর ও বেতুল থেকেও একজন করে বাসিন্দার মৃত্যু হয় বাজের আঘাতে। আরও পড়ুন: ‘মন্ত্রীর সংখ্যাই বেড়েছে, ভ্যাকসিনের নয়’, ফের কেন্দ্রকে খোঁচা রাহুলের