Balasore Train Accident: বালেশ্বরের দুর্ঘটনায় এখনও অবধি কত টাকার ক্ষতিপূরণ বিতরণ হল, জানাল রেল মন্ত্রক

Ex-Gratia: ভারতীয় রেলওয়ের তরফে আপাতত সাতটি জায়গা থেকে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে, এগুলি হল- সোরো, খড়্গপুর, বালেশ্বর, খান্তাপারা, ভদ্রক, কটক ও ভুবনেশ্বর। 

Balasore Train Accident: বালেশ্বরের দুর্ঘটনায় এখনও অবধি কত টাকার ক্ষতিপূরণ বিতরণ হল, জানাল রেল মন্ত্রক
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 8:10 AM

ভুবনেশ্বর: দুর্ঘটনার উপরে কারোর হাত থাকে না। শুক্রবার বালেশ্বরে মর্মান্তিক ট্রেন (Balasore Train Accident) দুর্ঘটনা রোখা না গেলেও, তারপরে উদ্ধারকাজ ও রেললাইন মেরামতিতে যে তৎপরতা দেখিয়েছে রেল মন্ত্রক, তা প্রশংসনীয়। আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া, দ্রুত রেল পরিষেবা স্বাভাবিক করার জন্য যুদ্ধকালীন তৎপরতায় রেললাইনের সংস্কার, যাবতীয় কাজের মাঝেই নিহত ও আহতদের পরিবারের হাতে ক্ষতিপূরণ তুলে দেওয়ার কাজও শুরু করল রেল মন্ত্রক। রবিবারই ভারতীয় রেলওয়ের তরফে জানানো হয়, একটি বিশেষ হেল্পলাইন নম্বর (Helpline Numner) চালু করা হয়েছে। ১৩৯ নম্বরে ফোন করে দুর্ঘটনায় মৃত বা নিখোঁজদের সম্পর্কে খোঁজখবর নিতে পারবেন। ২৪/৭ এই হেল্পলাইন নম্বর চালু রাখা হচ্ছে, ফোনের এ প্রান্তে থাকবেন রেলের শীর্ষ আধিকারিকরা। একইসঙ্গে রেলের তরফে মৃত ও আহতদের জন্য় যে ক্ষতিপূরণের ঘোষণা করা হয়েছিল, তাও বিতরণ শুরু হয়ে গিয়েছে।

শুক্রবারের দুর্ঘটনার পরই ভারতীয় রেলওয়ের তরফে নিহতদের পরিবারপিছু ১০ লক্ষ টাকা, গুরুতর আহতদের ২ লক্ষ টাকা ও অল্প আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। রবিবার রেলের তরফে জানানো হয়, রেল মন্ত্রকের তরফে ক্ষতিপূরণ দেওয়ার কাজ শুরু হয়েছে। দ্রুত ও নির্বিঘ্নে যাতে এই ক্ষতিপূরণ বিতরণ সম্পন্ন হয়, তাও নিশ্চিত করা হবে বলে জানানো হয়েছে। নিহত ও আহতদের পরিবার প্রয়োজনে ১৩৯ হেল্পলাইন নম্বরে ফোন করতে পারেন। জোনাল রেলওয়ে ও রাজ্য় সরকারের সঙ্গে যোগাযোগ করে তাদের সঠিক উত্তর দেওয়া হবে।

রেলের তরফে জানানো হয়েছে, ২৮৫ জন যাত্রীকে মোট ৩.২২ কোটি টাকা ক্ষতিপূরণ বাবদ দেওয়া হয়েছে। এরমধ্যে ১১ জন যাত্রীর মৃত্যুর জন্য ১০ লক্ষ টাকা করে ও ৫০ জন গুরুতর আহতদের ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। ভারতীয় রেলওয়ের তরফে আপাতত সাতটি জায়গা থেকে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে, এগুলি হল- সোরো, খড়্গপুর, বালেশ্বর, খান্তাপারা, ভদ্রক, কটক ও ভুবনেশ্বর।

রেলওয়ের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, দুর্ঘটনার পর এখনও বহু মৃতদেহের শনাক্তকরণ সম্ভব হয়নি। বহু যাত্রী নিখোঁজ। তাদের পরিবারকে সর্বসম্মতভাবে সহায়তা করতেই ১৩৯-এই হেল্পলাইন নম্বরটি চালু করা হয়েছে। এই নম্বরে ফোন করলে, জোনাল রেলওয়ে ও রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ করে সংশ্লিষ্ট ব্যক্তির সম্পর্কে যাবতীয় তথ্য জানানো হবে। এই নম্বরে ফোন করে ক্ষতিপূরণ নিয়েও যাবতীয় প্রশ্নের উত্তর পাওয়া যাবে।