কোন পথে CBSE-র মূল্যায়ন? বৃহস্পতিতেই রিপোর্ট জমা পড়বে সুপ্রিম কোর্টে

পরীক্ষা বাতিল করে দেওয়ার ঘোষণা হয়েছে আগেই। তবে, কী ভাবে মূল্যায়ন হবে, সেই বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

কোন পথে CBSE-র মূল্যায়ন? বৃহস্পতিতেই রিপোর্ট জমা পড়বে সুপ্রিম কোর্টে
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 16, 2021 | 6:14 PM

নয়া দিল্লি: করোনা পরিস্থিতিতে বাতিল হয়েছে সিবিএসই বোর্ডের পরীক্ষা। তবে, কী ভাবে ফলাফল বের করা হবে, সেটা এখনও স্পষ্ট নয়। সুপ্রিম কোর্ট আগেই এই বিষয়ে সিদ্ধান্ত জানাতে বলেছিল। আগামিকাল, বৃহস্পতিবার সেই রিপোর্ট জমা পড়বে শীর্ষ আদালতে।

ইতিমধ্যেই স্কুলগুলিকে একটি নির্দেশিকা দিয়েছে সিবিএসই। বাকি থাকা ইন্টারনাল পরীক্ষা ও প্র্যাকটিক্যাল পরীক্ষাগুলি স্কুলগুলিকে নিয়ে নিতে বল হয়েছে। অনলাইনেই সেই পরীক্ষা নেওয়া হবে।

কোভিড পরিস্থিতিতে পরীক্ষা নিয়ে তৈরি হয়েছিল দোলাচল। দ্বিতীয় ঢেউয়ের মধ্যে পরীক্ষা কী ভাবে হবে, তা নিয়ে উঠেছিল প্রশ্ন। অথচ দ্বাদশ শ্রেণির এই পরীক্ষা প্রত্যেক ছাত্রছাত্রীর জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই বিষয়ে তৎপর হতে বলে শীর্ষ আদালত। পরে গত ১ জুন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকে। উচ্চ পর্যায়ের বৈঠকে পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: বিশ্লেষণ: ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?

চলতি বছরে সিবিএসসি (CBSE) বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে না। পড়ুয়াদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র বলে জানানো হয়েছে। বাতিল হয়েছে আইএসসি পরীক্ষাও। অন্য দিকে, সিআইএসসিই বা কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনকেও সিদ্ধান্ত জানাতে বলেছিল সুপ্রিম কোর্ট। সেই বোর্ড পরীক্ষা বাতিল করেছে। তারা ২০ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করবে বলে জানা গিয়েছে। একাদশ ও দ্বাদশ শ্রেণির ইন্টারনাল পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে ফল প্রকাশ করবে সিআইএসসিই। এ ছাড়া ২০১৫ থেকে ২০২০-র মধ্যেকার পরীক্ষার ফলাফলও বিচার করা হবে।