Census: ২০২৫ সালেই জনসুমারি, বড় বদল হবে লোকসভা নির্বাচনেও

Central Government: প্রতি ১০ বছর অন্তর কেন্দ্রের তরফে জনগণনা বা জনসুমারি করা হয়। ২০১১ সালে শেষবার জনসুমারি হয়েছিল। এরপর ২০২১ সালে জনসুমারি হওয়ার কথা থাকলেও, কোভিড সংক্রমণ ও লকডাউনের কারণে তা স্থগিত রেখেছিল সরকার।

Census: ২০২৫ সালেই জনসুমারি, বড় বদল হবে লোকসভা নির্বাচনেও
দেশে শুরু হবে জনসুমারি।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 28, 2024 | 12:06 PM

নয়া দিল্লি: নতুন বছরেই শুরু জনসুমারি। ২০২৫ সাল থেকে দেশজুড়ে শুরু হতে চলেছে জনসুমারি। চলবে ২০২৬ সাল পর্যন্ত। এমনটাই কেন্দ্রীয় সূত্রে খবর। ২০২৯ সালের লোকসভা নির্বাচনে আসন বিন্যাসও এই জনসুমারির উপরে ভিত্তি করেই হতে চলেছে।

প্রতি ১০ বছর অন্তর কেন্দ্রের তরফে জনগণনা বা জনসুমারি করা হয়। ২০১১ সালে শেষবার জনসুমারি হয়েছিল। এরপর ২০২১ সালে জনসুমারি হওয়ার কথা থাকলেও, কোভিড সংক্রমণ ও লকডাউনের কারণে তা স্থগিত রেখেছিল সরকার। দীর্ঘ ৪ বছরের টালবাহানার পর অবশেষে দেশে হতে চলেছে জনসুমারি।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, ২০২৫ সালের শুরুতেই জনসুমারি শুরু হবে। ২০২৬ সালের অগস্ট মাসের মধ্যে তা শেষ করার লক্ষ্য রাখা হয়েছে। এই জনসুমারির উপরে ভিত্তি করেই আগামী ২০২৯ সালের লোকসভা নির্বাচনের আসন বিন্যাস করা হবে।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই কংগ্রেস সহ একাধিক বিরোধী দল জাতি ভিত্তিক জনসুমারির দাবি জানাচ্ছে। বিহারে ইতিমধ্যেই এই জাতিভিত্তিক জনসুমারি হয়েছে। কেন্দ্রেও একইভাবে জনসুমারি হোক, এমনটাই দাবি জানিয়েছে বিজেপির জোটসঙ্গী জেডিইউ। তবে কেন্দ্রের তরফে এখনও জানানো হয়নি যে কোন পদ্ধতিতে জনসুমারি করা হবে।

সূত্রের খবর, এবারের জনসমীক্ষা ধর্ম ও সামাজিক অবস্থানের ভিত্তিতেই হবে। তবে পরের বার থেকে জেনারেল ও জনজাতি-উপজাতির বিভিন্ন শ্রেণির মধ্যে বিভাজনও জনসুমারিতে অন্তর্ভুক্ত হতে পারে।

শেষ জনসুমারি অনুযায়ী, ভারতের জনসংখ্যা ছিল ১২১ কোটির বেশি। জনসংখ্য়া বৃদ্ধির হার ছিল ১৭.৭ শতাংশ।