Bizarre Wedding Gift: বিয়েতে নবদম্পতিদের কন্ডোম ও গর্ভনিরোধক উপহার দিল প্রশাসন

Mass Wedding: সোমবার ‘মুখ্যমন্ত্রী কন্যা বিবাহ যোজনা’-র অধীনে এই গণবিবাহ অনুষ্ঠানের আয়োজন করেছিল ঝাবুয়া প্রশাসন। সেখানে বিয়ে দেওয়া হয়েছে ২৯২ দম্পতির। বিয়ের অনুষ্ঠান মিটে যাওয়া ও মিষ্টিমুখ পর্ব সারা হতেই নবদম্পতিদের হাতে উপহার তুলে দেওয়া হয় প্রশাসনের তরফে।

Bizarre Wedding Gift: বিয়েতে নবদম্পতিদের কন্ডোম ও গর্ভনিরোধক উপহার দিল প্রশাসন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 6:44 PM

ভোপাল: নতুন বিয়ে যাঁদের হয়, তাঁরা বিভিন্ন রকম উপহার পেয়ে থাকেন। নিত্য প্রয়োজনীয় জিনিস থেকে শাড়ি-গয়না। কিন্তু সম্প্রতি একটি গণবিবাহ (Mass Wedding) অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই বিয়েতেও নবদম্পতিদের দেওয়া হয়েছে উপহার। আদিবাসী অধ্যুষিত এলাকায় জেলা প্রশাসনের উদ্যোগে ওই গণবিবাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে প্রশাসন উপহার দিয়েছে নবদম্পতিকে। সেই উপহার নিয়ে শুরু হয়েছে আলোচনা। মধ্য প্রদেশের ঝাবুয়া জেলায় এই গণবিবাহের অনুষ্ঠান হয়েছিল। সেখানেই নবদম্পতিদের হাতে উপহার হিসাবে তুলে দেওয়া হয়েছে কন্ডোম ও জন্মনিরোধকের প্যাকেট। প্রত্যেক দম্পতিতেই সুজ্জিত বাক্সে এক প্যাকেট কন্ডোম (Condom) ও এক প্যাকেট গর্ভনিরোধক পিল (Birth Control Pill) দেওয়া হয়েছে। পরিবার পরিকল্পনা নিয়ে সচেতনতা প্রচারের উদ্দেশ্যেই এ রকম উপহার দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে সেখানকার প্রশাসন সূত্রে।

সোমবার ‘মুখ্যমন্ত্রী কন্যা বিবাহ যোজনা’-র অধীনে এই গণবিবাহ অনুষ্ঠানের আয়োজন করেছিল ঝাবুয়া প্রশাসন। সেখানে বিয়ে দেওয়া হয়েছে ২৯২ দম্পতির। বিয়ের অনুষ্ঠান মিটে যাওয়া ও মিষ্টিমুখ পর্ব সারা হতেই নবদম্পতিদের হাতে উপহার তুলে দেওয়া হয় প্রশাসনের তরফে। সেখানেই সুসজ্জিত বাক্সে দেওয়া হয়েছে উপহার। সেই বাক্সের উপর ছিল ‘ন্যাশনাল হেলথ মিশন’-এর স্টিকার। আর ভিতরে ছিল কন্ডোম ও জন্মনিরোধক পিল। কেন্দ্রীয় সরকারের সরবরাহ করা জন্মনিরোধক পিল দেওয়া হয়েছে নব দম্পতিদের।

এই উপহারের বিষয়ে ঝাবুয়ার জেলা শাসক তানভি হুডা বলেছেন, “কন্ডোম ও জন্মনিরোধক পিল ভরা ছিল উপহার বাক্সে। স্বাস্থ্য দফতরের তরফে জন্ম পরিকল্পনা নিয়ে সচেতনতা প্রচারের উদ্দেশ্যেই উপহার বাক্সে দেওয়া হয়েছে কন্ডোম ও পিল।” তবে এই উপহার নিয়ে কোনও অভিযোগ তাঁরা পাননি বলেও জানিয়েছেন প্রশাসনের ওই আধিকারিক।