Rahul Gandhi at USA: মার্কিন বিমানবন্দরে ২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে রাহুল, কী বললেন ‘প্রাক্তন সাংসদ’

Rahul Gandhi at San Francisco Airport: তিন মার্কিন শহর সফরের শুরুতেই মঙ্গলবার (৩০ মে), ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো শহরে পা রেখেছেন রাহুল গান্ধী। ১৬ ঘণ্টা বিমানযাত্রার পর, সান ফ্রান্সিসকো বিমানবন্দরে আরও ২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হল তাঁকে।

Rahul Gandhi at USA: মার্কিন বিমানবন্দরে ২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে রাহুল, কী বললেন 'প্রাক্তন সাংসদ'
সান ফ্রান্সিসকো বিমান বন্দরে লাইনে দাঁড়িয়ে রাহুল গান্ধী
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 7:04 PM

সান ফ্রান্সিসকো:

তিন মার্কিন শহর সফরের শুরুতেই মঙ্গলবার (৩০ মে), ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো শহরে পা রেখেছেন রাহুল গান্ধী। মার্কিন সফরে, মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন রাজনৈতিক ব্যক্তিত্বের সঙ্গে সাক্ষাৎ ছাড়াও সেখানকার ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে সাক্ষাতের কথা তাঁর। এবারের সফরটা অবশ্য রাহুল গান্ধীর পক্ষে বেশ আলাদা। তিনি আর সাংসদ নন, সঙ্গে নেই কূটনৈতিক পাসপোর্টও। যার ফলে ১৬ ঘণ্টা বিমানযাত্রা করার পর, অভিবাসন বিভাগের ছাড়পত্র পেতে, সান ফ্রান্সিসকো বিমানবন্দরে আর পাঁচজন সাধারণ মানুষের মতো তাঁকেও বেশ কয়েক ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হল। অবশ্য, তাতে পোয়াবারো বিমানবন্দরে উপস্থিত ভারতীয় নাগরিকদের। হাতের কাছে রাহুলকে পেয়ে অনেকেই সেলফি তোলার আবদার জানালেন।

এর আগে সাংসদ হিসেবে কূটনৈতিক পাসপোর্ট ছিল তাঁর। স্বাভাবিকভাবেই অভিবাসন দফতরের ছাড়পত্রের জন্য বিমানবন্দরে অপেক্ষা করতে হত না। কিন্তু, সম্প্রতি সুরাট আদালতের রায়ে দোষী সাব্যস্ত হয়ে ২ বছরের কারাদণ্ড হওয়ায়, সাংসদ পদ খারিজ হয়ে গিয়েছে তাঁর। তারপর, তিনি কূটনৈতিক পাসপোর্ট সমর্পণ করে সাধারণ পাসপোর্ট করিয়েছেন। তাঁকে ৩ বছরের জন্য সাধারণ পাসপোর্ট করার অনুমতি দিয়েছে ভারতীয় আদালত। সেই সাধারণ পাসপোর্ট নিয়ে মার্কিন মুলুকে উপস্থিত হওয়ার পর, মঙ্গলবার অন্তত ২ ঘণ্টা তাঁকে সান ফ্রান্সিসকো বিমানবন্দরের অভিবাসন দফতরে লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে হয়।

After a 16 hour flight, waited another 2 hours at San Francisco airport for immigration with @RahulGandhi, who was beseiged with selfie requests by other passenegers in the queue.#RGinUS

রাহুল গান্ধীকে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখে, তাঁর সঙ্গেই বিমানযাত্রা করে সান ফ্রান্সিসকোতে আসা ভারতীয়রা অবাক হয়ে যান। কেউ কেউ তাঁকে প্রশ্নও করেন, তিনি অভিবাসনের লাইনে কেন? সূত্রের খবর, রাহুল গান্ধী তাঁদের বলেন, “আমি একজন সাধারণ মানুষ। আমি তো আর সাংসদ নই। আপনাদের সঙ্গে লাইনে দাঁড়িয়ে থাকতে আমার খুব ভাল লাগছে।” রাহুলের সফর সঙ্গী হয়েছেন, কংগ্রেস নেতা প্রবীণ চক্রবর্তী। সান ফ্রান্সিসকো বিমানবন্দরে রাহুলের লাইনে দাঁড়ানোর দুটি ছবি প্রকাশ করেছেন তিনি। সেখানে দেখা যাচ্ছে, ধুসর রঙের টিশার্ট পড়ে, লাইনে দাঁড়ানো বাকিদের সঙ্গে কথা বলছেন রাহুল। তার সঙ্গে একই বিমানে উড়ে আসা বেশ কয়েকজন যাত্রীকে লাইনে দাঁড়িয়েই কংগ্রেস নেতার সঙ্গে ছবি তুলতে দেখা গিয়েছে।

সঙ্গের ক্যাপশনে প্রবীণ চক্রবর্তী লিখেছেন, “১৬ ঘণ্টার উড়ানের পর, ইমিগ্রেশনের জন্য সান ফ্রান্সিসকো বিমানবন্দরে রাহুল গান্ধীর সঙ্গে আরও ২ ঘণ্টা অপেক্ষা করতে হল। লাইনে দাঁড়িয়ে থাকা অন্যান্য যাত্রীরা সেলফির অনুরোধ নিয়ে ঘেরাও করেছিলেন রাহুল গান্ধীকে।” মঙ্গলবারই, সান ফ্রান্সিসকোতে সেখানকার ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে দেখা করেন রাহুল গান্ধী। ফের একবার বিদেশের মাটিতে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেছেন। তবে, তাঁর সভায় ব্যাঘাত ঘটায় খালিস্তানপন্থীরা। খালিস্তানি পতাকা হাতে কয়েকজনকে ‘খালিস্তান জিন্দাবাদ’ বলে স্লোগানদিতে দেখা গিয়েছে। এক সপ্তাহ ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকবেন রাহুল। মার্কিন রাজনীতিবিদদের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি প্রবাসী ভারতীয়দের সঙ্গে মিলিত হবেন তিনি। ৪ জুন নিউইয়র্কের জাভিটস সেন্টারে এক প্রকাশ্য জনসভার মধ্য দিয়ে তাঁর মার্কিন সফর শেষ হবে।