Rahul Gandhi: ‘মা অনেক বিশ্বাস নিয়ে দায়িত্ব দিয়েছে…’, আমেঠী ছেড়ে রায়বরৈলি বাছার ব্যাখ্যা দিলেন রাহুল

Lok Sabha Election 2024: যেখানে প্রতিবার রাহুল গান্ধী আমেঠী থেকে এবং সনিয়া গান্ধী রায়বরৈলি থেকে প্রার্থী হতেন, সেখানেই এবার সনিয়া গান্ধী রাজ্যসভায় সাংসদ হিসাবে প্রবেশ করায়, তার জায়গাতে প্রার্থী করা হয় রাহুলকে। কিন্তু আমেঠীতে প্রার্থী না হওয়ায় ব্যাপক সমালোচনা, কটাক্ষের মুখে পড়তে হয়েছে তাঁকে।

Rahul Gandhi: 'মা অনেক বিশ্বাস নিয়ে দায়িত্ব দিয়েছে...', আমেঠী ছেড়ে রায়বরৈলি বাছার ব্যাখ্যা দিলেন রাহুল
মা সনিয়া গান্ধীকে নিয়ে মনোনয়ন জমা দিলেন রাহুল।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: May 04, 2024 | 7:54 AM

লখনউ: ২০১৯ সালের লোকসভা নির্বাচনের হারের ক্ষত হয়তো এখনও দগদগে, সেই কারণেই আর আমেঠীতে পা মাড়ালেন না রাহুল গান্ধী। রায়বরৈলি থেকে প্রার্থী হওয়ার পর এমনটাই দাবি বিরোধীদের। যতই সমালোচনা হোক বা আক্রমণ করুক না কেন বিরোধীরা, রায়বরৈলি (Rae Bareli) থেকে প্রার্থী হয়ে আবেগঘন রাহুল গান্ধী (Rahul Gandhi)। তিনি বললেন, “মা অনেক বিশ্বাস নিয়ে এই কেন্দ্রের দায়িত্ব দিয়েছে আমায়।”

আমেঠী ও রায়বরৈলি থেকে কংগ্রেস কাকে প্রার্থী করবে, তা নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা ছিল। শুক্রবারই কংগ্রেসের তরফে এই দুই আসনের প্রার্থী ঘোষণা করা হয়। রায়বরৈলি থেকে প্রার্থী করা হয় রাহুল গান্ধীকে। আমেঠী থেকে দাঁড় করানো হয় কিশোরী লাল শর্মাকে।

যেখানে প্রতিবার রাহুল গান্ধী আমেঠী থেকে এবং সনিয়া গান্ধী রায়বরৈলি থেকে প্রার্থী হতেন, সেখানেই এবার সনিয়া গান্ধী রাজ্যসভায় সাংসদ হিসাবে প্রবেশ করায়, তার জায়গাতে প্রার্থী করা হয় রাহুলকে। কিন্তু আমেঠীতে প্রার্থী না হওয়ায় ব্যাপক সমালোচনা, কটাক্ষের মুখে পড়তে হয়েছে তাঁকে। এমনকী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও কটাক্ষ করে বলেছেন যে হারের ভয়ে পালিয়ে রায়বরৈলি থেকে প্রার্থী হয়েছেন।

যদিও এই সমালোচনায় কান দিচ্ছেন না রাহুল। তিনি জানিয়েছেন, মা সনিয়া গান্ধীর আসনে তাঁকে প্রার্থী করার সিদ্ধান্ত নেওয়ায় আবেগঘন হয়ে পড়েন তিনি। এই আসন থেকেই রাহুলের ঠাকুমা ইন্দিরা গান্ধী, ঠাকুরদা ফিরোজ গান্ধীও লড়েছেন।

শুক্রবারই মা সনিয়া গান্ধী, বোন প্রিয়ঙ্কা গান্ধী, তাঁর স্বামী রবার্ট বঢরা ও কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গেকে নিয়ে রায়বরৈলির জন্য মনোনয়ন পত্র জমা দেন রাহুল গান্ধী। এরপরে এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, “রায়বরৈলি থেকে মনোনয়ন জম দেওয়া আমার কাছে একটা আবেগঘন মুহূর্ত ছিল!  মা আমায় বিশ্বাস করে পরিবারের কর্মভূতির দায়িত্ব দিয়েছেন এবং এখানের মানুষদের পরিষেবা দেওয়ার সুযোগ দিয়েছেন। আমেঠী ও রায়বরৈলি আমার কাছে আলাদা নয়, দুটি জায়গাই আমার পরিবার এবং আমি খুব খুশি যে কিশোরী লালজি, যিনি বিগত ৪০ বছর ধরে ওই এলাকায় কাজ করছেন, তিনি আমাদের দলকে আমেঠী থেকে প্রতিনিধিত্ব করবেন।”

রাহুল আরও লেখেন, “অন্যায়ের বিরুদ্ধে ন্যয়ের যে লড়াই চলছে, তাতে আমি সকল প্রিয়জনদের ভালবাসা ও আশীর্বাদ চাই। আমি আত্মবিশ্বাসী যে আপনারা সকলে আমার পাশে দাঁড়াবেন সংবিধান ও গণতন্ত্র রক্ষার লড়াইয়ে।”

আগামী ২০ মে আমেঠী ও রায়বরৈলি কেন্দ্রে ভোট গ্রহণ।