Corona Cases and Lockdown News: সাড়ে ৪ হাজারের বেশি মৃত্যুতে নয়া রেকর্ড দেশে, ২ লক্ষ ৬৭ হাজার পার দৈনিক আক্রান্ত

| Edited By: | Updated on: May 20, 2021 | 12:24 AM

করোনা সংক্রমণের হার হ্রাস পাওয়ায় খুশি হলেও চিন্তা বাড়াচ্ছে টিকাকরণের গতি। দেশের অধিকাংশ রাজ্যেই ১৮ থেকে ৪৪ বছর বয়সীরা টিকা পাচ্ছেন না বলে অভিযোগ।

Corona Cases and Lockdown News: সাড়ে ৪ হাজারের বেশি মৃত্যুতে নয়া রেকর্ড দেশে, ২ লক্ষ ৬৭ হাজার পার দৈনিক আক্রান্ত
ফাইল চিত্র।

দেশে ধীরে ধীরে কমছে দৈনিক আক্রান্তের সংখ্যা। অন্যদিকে, দ্রুতগতিতে বাড়ছে সুস্থতার হার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২ লক্ষ ৬৭ হাজার ৩৩৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৮৯ হাজার ৮৫১ জন। সুস্থতার হার বাড়লেও ফের রেকর্ড সংখ্যক মৃত্যু হয়েছে দেশে। গত ২৪ ঘণ্টায় দেশে মোট ৪৫২৯ জনের মৃত্যু হয়েছে, যা এখনও অবধি সর্বোচ্চ মৃতের সংখ্যা। এই নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ লক্ষ ৮৩ হাজার ২৪৮-এ। মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৫৪ লাখ ৯৬ হাজার ৩৩০। এরমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ২ কোটি ১৯ লক্ষ ৮৬ হাজার ৩৬৩ জন। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩২ লক্ষ ২৬ হাজার ৭১৯।

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে মহারাষ্ট্র প্রথমে নাজেহাল হলেও বর্তমানে সেখানেও কমছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সে রাজ্যে ২৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন, বাণিজ্য নগরী মুম্বইতে করোনা আক্রান্ত হয়েছেন ৯৫৩ জন। অন্যদিকে, দিল্লিতেও কমছে আক্রান্তের সংখ্যা। ফলে হাসপাতালগুলিতে কমছে রোগীর চাপ। অধিকাংশ হাসপাতালেই ফাঁকা পড়ে আছে শয্যা। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 19 May 2021 02:37 PM (IST)

    দিল্লিতে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা

    দিল্লিতে ক্রমশ বাড়ছে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের ঘটনা। দিল্লির এইমসে ৭০-৮০জন, ম্যাক্স হাসপাতালসে ৫০জন ও ইন্দ্রপ্রস্থ হাসপাতালে ১০জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের খোঁজ মিলেছে বলেই সূত্রের খবর।

  • 19 May 2021 02:34 PM (IST)

    সাইরেনে আতঙ্ক, অ্যাম্বুলেন্সের সাইরেন বন্ধের নির্দেশ মণিপুর প্রশাসনের

    রাজ্যে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে সারাক্ষণ অ্যাম্বুলেন্সের সাইরেনের আওয়াজে আতঙ্কিত হয়ে পড়ছেন সাধারণ মানুষ। তাঁদের মনে বাড়ছে ভীতি। সেই কারণেই সমস্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিক, মেডিক্যাল সুপার, বেসরকারি হাসপাতাল ও অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে সাইরেন বন্ধ রাখার নির্দেশ দিল মণিপুর প্রশাসন।

  • 19 May 2021 02:31 PM (IST)

    অক্সিজেন কনসেনট্রেটরের কালোবাজারি করতে গিয়ে ধৃত ১

    সাধারণ মানুষকে সাহায্যের জন্য চিন থেকে বন্ধু ২২ টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছিল। কিন্তু তা বিভিন্ন প্রতিষ্ঠানে বিলি না করে কালোবাজারি করতে গিয়ে দিল্লি পুলিশের হাতে ধরা পড়লেন এক ব্যক্তি। তাঁকে জেরা করেই চিন থেকে ২২টি কনসেনট্রেটর পাঠানোর বিষয়টি সামনে আসে।

  • 19 May 2021 02:27 PM (IST)

    ত্রিপুরায় বাড়ল নৈশ কার্ফুর মেয়াদ, বন্ধ আন্তঃরাজ্য চলাচলও

    night curfew extended in Tripura

    ফাইল চিত্র।

    রাজ্যে বেড়েই চলেছে সংক্রমণ। তাই সরকারের তরফে নৈশকার্ফুর মেয়াদ আরও আটদিন বাড়ানো হল। বুধবার থেকেই ত্রিপুরার শহরতলিতে সন্ধে ছ’টা থেকে ভোর পাঁচটা অবধি নৈশ কার্ফু জারি থাকবে। রাজ্যে করোনা সংক্রমণ নিয়ে ক্যাবিনেট বৈঠকের পর শিক্ষমন্ত্রী রতনলাল নাথ জানান, সংক্রমণ রুখতে নৈশ কার্ফুর পাশাপাশি আন্তঃরাজ্য চলাচলেও নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে আগামী ২৬ মে অবধি। কেবল জরুরি পরিষেবার ক্ষেত্রেই ছাড় দেওয়া হবে।

    বিস্তারিত পড়ুন: করোনার বাড়বাড়ন্তে ২৬ মে অবধি জারি নৈশকার্ফু, পরিস্থিতি নিয়ন্ত্রণে ‘লকডাউনে’রও ইঙ্গিত ত্রিপুরায়

  • 19 May 2021 02:25 PM (IST)

    করোনা নিয়ন্ত্রণে কোন পথে সাফল্য় পেল 'মুম্বই মডেল'?

    করোনা সংক্রমণে প্রথমবারের মতোই দ্বিতীয়বারও রেহাই পায়নি মহারাষ্ট্র। রাজ্যের রাজধানী তথা বাণিজ্য নগরী মুম্বইও রেহাই পায়নি সংক্রমণের হাত থেকে। কিন্তু সংক্রমণ শীর্ষে ওঠার একমাসের মধ্যেই কীভাবে টেনে নামানো হল সেই গ্রাফ? এর কৃতিত্ব কেবলই কি লকডাউন বা কার্ফুর? করোনা মোকাবিলার প্রশংসা করে দিল্লির মতো বাকি শহরগুলিকে “মুম্বই মডেল” অনুসরণ করার উপদেশ দেয় সুপ্রিম কোর্টও। কী এই "মুম্বই মডেল"?

    বিস্তারিত পড়ুন: সংক্রমণের দ্বিতীয় ঢেউ রুখতে আদর্শ ‘মুম্বই মডেল’, কীভাবে বাণিজ্যনগরীতে বাগ মানল করোনা?

  • 19 May 2021 02:22 PM (IST)

    ভারতীয় ভ্যারিয়েন্ট ও কেজরীবালের মন্তয নিয়ে তুঙ্গে বিতর্ক

    একদিন আগেই টুইট করে কেন্দ্রকে সতর্ক করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। তাঁর মতে, সিঙ্গাপুরের সঙ্গে ভারতের আকাশ পথে যোগাযোগ বিচ্ছিন্ন করা উচিত। কারণ সিঙ্গাপুরের স্ট্রেন এ দেশে করোনার তৃতীয় ঢেউ সৃষ্টি করতে পারে। কিন্তু কেজরীবালের এই মন্তব্য না-পসন্দ সিঙ্গাপুরের। তাদের দাবি, সে দেশে যে স্ট্রেন ছড়িয়েছে সেটি আসলে ভারতে ছড়িয়ে পড়া স্ট্রেনই। তাই ‘সিঙ্গাপুর স্ট্রেন’ বলায় ভারতীয় হাই কমিশনারকে অভিযোগ করেছে সিঙ্গাপুরের সরকার। সে প্রসঙ্গে পাল্টা দিতে গিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, কেজরীবাল ভারতের মুখপাত্র নন।

    বিস্তারিত পড়ুন: কেজরীবাল ভারতের মুখপাত্র নন, ‘মন্তব্য দায়িত্বজ্ঞানহীন’, ভ্যারিয়েন্ট বিতর্কে পাল্টা কেন্দ্রের

  • 19 May 2021 02:20 PM (IST)

    আইসিএমআরের অনুমোদন পেল নতুন আরটি-পিসিআর কিট

    করোনা পরীক্ষায় আরও নির্ভুল ফল জানতে নতুন আরটি-পিসিআর টেস্ট কিট তৈরি করল কেরলের শ্রী চিত্রা তিরুনাল ইন্সটিটিউট ফর মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি (Sree Chitra Tirunal Institute for Medical Sciences and Technology)। ইতিমধ্যেই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ(ICMR) -র অনুমোদন পেয়েছে এই কিট।

    বিস্তারিত পড়ুন: ১০০ শতাংশ সঠিক রিপোর্ট, তাও আবার ২ ঘণ্টায়, আইসিএমআরের ছাড়পত্র পেল নতুন আরটি-পিসিআর কিট

  • 19 May 2021 02:18 PM (IST)

    ভারতে এ বার তৈরি হবে জনসনের করোনা টিকাও

    US Resumes Johnson & Johnson's COVID Vaccination Program

    ফাইল চিত্র।

    ভারতে ইতিমধ্যেই তৈরি হচ্ছে কোভ্যাক্সিন ও কোভিশ্লিড। আগামিদিনে ডঃ রেড্ডিস ল্যাবের হাত ধরে ভারতে তৈরি হবে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি-ও। এ বার আরও এক ভ্যাকসিন তৈরির খবর মিলল। আমেরিকা-সহ একাধিক দেশে অনুমোদন প্রাপ্ত জনসন অ্যান্ড জনসনের করোনা প্রতিষেধক (COVID Vaccine) এ বার উৎপাদন হবে ভারতে। তেলেঙ্গনার সংস্থা বায়োলজিকাল ই লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে জনসন।

    বিস্তারিত পড়ুন: ভারতেই তৈরি হবে জনসনের টিকা, হাত মেলাল তেলেঙ্গনার সংস্থা

  • 19 May 2021 02:14 PM (IST)

    কবে টিকা পাবেন করোনাজয়ীরা, ভিন্নমত চিকিৎসক মহলে

    Delhi Starts Vaccination for 18 Above from Today

    টিকা নেওয়ার লম্বা লাইন। ছবি:PTI

    করোনা (COVID) আক্রান্ত থেকে সুস্থ হয়ে উঠলে পূর্ব নির্দেশিকা অনুযায়ী, ৬ মাস পর নেওয়া যেত করোনা ভ্যাকসিন। কিন্তু সরকারি বিশেষজ্ঞ প্যানেল গত মঙ্গলবার করোনা জয়ীদের ৯ মাস পর করোনা টিকা নেওয়ার পরামর্শ দিয়েছে। কিন্তু ভিন্ন মত চিকিৎসকদের। তাঁদের মতে, ৯ মাস পর টিকা নেওয়ার ক্ষেত্রে পুনঃসংক্রমণের পরিস্থিতি তৈরি হতে পারে।

    বিস্তারিত পড়ুন: করোনাজয়ীদের ৯ মাস পর টিকা নিতে বলছে সরকারি প্যানেল, ভিন্ন মত চিকিৎসকদের

  • 19 May 2021 10:52 AM (IST)

    করোনা নিয়ে কেজরীবালের টুইটের কড়া জবাব সিঙ্গাপুর প্রশাসনের

    সিঙ্গাপুরের করোনার স্ট্রেন শিশুদের প্রভাবিত করতে পারে, এই আশঙ্কায় শীঘ্রই আকাশপথে সংযোগ বিচ্ছেদের অনুরোধ জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। তার জবাবেই মঙ্গলবার সিঙ্গাপুরের হাই কমিশনের তরফে পাল্টা টুইটে বলা হয়, “সিঙ্গাপুরে করোনার নতুন প্রজাতি রয়েছে, এমন দাবির কোনও সত্যতা নেই। বি.১.৬১৭.২ ভ্যারিয়েন্টটিই বিগত কয়েক সপ্তাহ ধরে শিশুসহ সাধারণ মানুষকে সংক্রমিত করছে।”

    বিস্তারিত পড়ুন: ‘নতুন নয়, ভারতীয় স্ট্রেনেই বাড়ছে সংক্রমণ’, কেজরীবালের টুইটের পাল্টা জবাব সিঙ্গাপুর প্রশাসনের

  • 19 May 2021 10:50 AM (IST)

    করোনা সংক্রমণে প্রয়াত বিজেপি নেতা বিজয় কাশ্যপ

    করোনার বলি হলেন আরও এক মন্ত্রী। মঙ্গলবার করোনা সংক্রমণে মৃত্যু হল উত্তর প্রদেশের রাজস্ব ও বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রী বিজয় কাশ্যপের। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

    বিস্তারিত পড়ুন: করোনা কেড়ে নিল যোগীরাজ্যের আরও এক মন্ত্রীকে, প্রয়াত বিজেপি নেতা বিজয় কাশ্যপ

  • 19 May 2021 10:49 AM (IST)

    দেশে আক্রান্তের সংখ্যা কমলেও কেন উদ্বিগ্ন বিশেষজ্ঞরা?

    দেশজুড়ে হঠাৎই কমতে শুরু করেছে আক্রান্তের সংখ্যা। এই খবরে সাধারণ মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেললেও বড় বিপদের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, টিকাকরণের মন্থর গতি ও কম সংখ্যক পরীক্ষার কারণেই দেশে আক্রান্তের সংখ্যা আচমকা হ্রাস পেয়েছে। তবে এই গাফিলতির কারণে যে কোনও মুহূর্তে আছড়ে পড়তে পারে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ, যেখানে শিশুদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি।

    বিস্তারিত পড়ুন: আক্রান্তের সংখ্যা হ্রাসের পিছনে লুকিয়ে নিম্নমুখী টিকাকরণের গতি ও পরীক্ষার হার, বড় বিপদের আশঙ্কায় বিশেষজ্ঞরা

  • 19 May 2021 10:47 AM (IST)

    অসমে করোনা টিকাপ্রাপ্ত মাত্র ১৫ শতাংশ!

    কেন্দ্রের তথ্য অনুযায়ী, অসমে গত ১৭ মে অবধি মোট ২৭,২৯ লক্ষ মানুষ করোনা টিকার প্রথম ডোজ় পেয়েছেন। অসমে ষাটোর্ধ্ব ব্যক্তিদের ক্ষেত্রেই আনুমানিক ৭০ লক্ষ মানুষকে টিকা দিতে হবে। রাজ্যে ১৮ থেকে ৬০ বছর বয়সীদের সংখ্যা ১.০৮ কোটি।

    বিস্তারিত পড়ুন: মোট জনসংখ্যার মাত্র ১৫ শতাংশ টিকাপ্রাপ্ত! বুক হচ্ছে না স্লট, টিকা নিতে নাজেহাল অসমের যুব সম্প্রদায়ও

  • 19 May 2021 10:44 AM (IST)

    নিম্নমুখী করোনা সংক্রমণ, ফাঁকা হচ্ছে দিল্লির হাসপাতাল

    একমাস আগেও শহরজুড়ে হাহাকার ছিল হাসপাতালের শয্যার জন্য। হাসপাতালের বাইরে রোগী ভর্তির জন্য কাকুতি-মিনতিও অতি সাধারণ দৃশ্য হয়ে উঠেছিল দিল্লিতে। কিন্তু কার্যত এক মাসেই সেই দৃশ্য সম্পূর্ণ পাল্টে গেল। রাজ্যে সুস্থতার হার বাড়তেই ফাঁকা হতে শুরু করেছে হাসপাতালগুলি। মঙ্গলবারের হিসাব অনুযায়ী, রাজ্যে মোট সংখ্যক শয্যার মধ্যে কেবল ১৪ হাজার ৮০৫টি শয্যায় রোগী রয়েছেন, বর্তমানে ফাঁকা রয়েছে ১২ হাজার ৯০৭টি।

    বিস্তারিত পড়ুন: এক মাসেই বদলে গেল চিত্র, বেডের জন্য আবেদন নয়, কোন ম্যাজিকে ফাঁকা হচ্ছে দিল্লির অধিকাংশ হাসপাতাল?

  • 19 May 2021 10:41 AM (IST)

    করোনা সচেতনতায় ত্রিপুরায় অভিনব প্রচার

    কেবল নির্বাচনে নয়, সামাজিক বার্তা পৌঁছে দিতেও কার্যকরী দেওয়াল লিখন, তা প্রমাণ করে দেখাল ত্রিপুরা সরকার। আগরতলা মিউনিসিপ্যাল এলাকা জুড়ে বিভিন্ন দেওয়ালে নানা ছবি ও লেখনীর মাধ্যমে করোনা সম্পর্কে সচেতনতা বাড়িয়ে তোলা হচ্ছে।

  • 19 May 2021 08:55 AM (IST)

    করোনার ভয়ে গৃহবন্দি মুজাফ্ফরপুরের বাসিন্দারা

    এ যেন অঘোষিত লকডাউন। প্রশাসনের ভয়ে নয়, বরং নিজেদের প্রাণ বাঁচাতেই গৃহবন্দি হয়ে রয়েছেন গ্রামবাসীরা। বিহারের মুজাফ্ফরপুরের সাকরা ব্লকের গ্রামগুলিতে বিগত ২৭ দিনে ৩৬ জনের মৃত্যু হয়েছে। প্রত্যেকেই সর্দি-কাশিতে মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এরপরই করোনার ভয়ে সিঁটিয়ে গিয়েছেন গ্রামবাসীরা।

Published On - May 19,2021 2:44 PM

Follow Us: