১০০ শতাংশ সঠিক রিপোর্ট, তাও আবার ২ ঘণ্টায়, আইসিএমআরের ছাড়পত্র পেল নতুন আরটি-পিসিআর কিট

পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে পরীক্ষা করে দেখা যায়, এই কিট দিয়ে নমুনা পরীক্ষা করলে ভুল রিপোর্ট আসার সম্ভাবনা প্রায় নেই।

১০০ শতাংশ সঠিক রিপোর্ট, তাও আবার ২ ঘণ্টায়, আইসিএমআরের ছাড়পত্র পেল নতুন আরটি-পিসিআর কিট
ফাইল চিত্র। ছবি:PTI
Follow Us:
| Updated on: May 19, 2021 | 11:47 AM

নয়া দিল্লি: করোনা যাচাইয়ে আরটি-পিসিআর (RT-PCR) পরীক্ষায় সঠিক রিপোর্ট আসছে না, এই গুঞ্জন দীর্ঘদিন ধরেই শুরু হয়েছিল। এ বার আরও নির্ভুল ফল জানতে নতুন আরটি-পিসিআর টেস্ট কিট তৈরি করল কেরলের শ্রী চিত্রা তিরুনাল ইন্সটিটিউট ফর মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি (Sree Chitra Tirunal Institute for Medical Sciences and Technology)। ইতিমধ্যেই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ, যা সংক্ষেপে আইসিএমআর (ICMR) নামে পরিচিত, তার অনুমোদন পেয়েছে।

আরটি-পিসিআর পরীক্ষায় মূলত সোয়াব নমুনায় যে ভাইরাস থাকে, তার জিনগত উপাদানকেই তুলে ধরে এবং এর নির্দিষ্ট একটি অংশ পরীক্ষা করলেই জানা যায়, যে ব্যক্তির থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে, তিনি করোনা আক্রান্ত কিনা। তবে যেহেতু বাকি ভাইরাসের মতোই করোনা ভাইরাসেরও ক্রমাগত জিনগত পরিবর্তন হচ্ছে, তাই অনেক সময় সঠিক রিপোর্ট নাও আসতে পারার সম্ভাবনা থেকেই যায়।

সেখানেই ব্যতিক্রমী কেরলে তৈরি এই কিট। ওই প্রতিষ্ঠানের তৈরি আরটি-পিসিআর কিটটি সার্স (SARS-CoV-2) বা করোনা ভাইরাসের RdRp ও ORFb-nsp14 জিন দিয়ে তৈরি করা হয়েছে। করোনা সংক্রমণের জন্য দায়ী এই দুটি জিন।

পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে পরীক্ষা করে দেখা যায়, এই কিটটি নমুনায় ৯৭.৩ শতাংশ সংবেদনশীল এবং ১০০ শতাংশ সঠিক রিপোর্ট দিচ্ছে। অর্থাৎ এই কিট দিয়ে পরীক্ষা করলে ভুল রিপোর্ট আসার সম্ভাবনা নেই বললেই চলে। কেবলমাত্র ২.৭ শতাংশ সম্ভাবনা রয়েছে ভুল নেগেটিভ রিপোর্ট আসার।

ইতিমধ্যেই শ্রী চিত্রা তিরুনাল ইন্সটিটিউট ফর মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি প্রতিষ্ঠানটি একটি লাইসেন্স চুক্তি স্বাক্ষর করেছে হুয়েল লাইফসায়েন্স নামক একটি বায়োটেক সংস্থার সঙ্গে।

প্রতিষ্ঠানের গবেষকরা জানিয়েছেন, S, R ও N জিনই মূলত নমুনা পরীক্ষার ফলকে প্রভাবিত করে। তবে গবেষণায় দেখা গিয়েছে যে RdRp ও ORFb-nsp14 জিন করোনা সংক্রমণ চিহ্নিতকরণ করতে অনেক বেশি সক্রিয়। কারণ এই দুটি জিনেই সবথেকে কম মিউটেশন বা অভিযোজন হয়।

তবে কেবল নির্ভুল ফলই নয়, একইসঙ্গে অনেক কম সময়েই এই আরটি-পিসিআর কিটের মাধ্যমে নমুনা পরীক্ষার ফল জানা যায়। যেখানে সাধারণ আরটি-পিসিআর পরীক্ষার ফল জানতে কমপক্ষে পাঁচ থেকে ছয় ঘণ্টা লেগে যায়। সেখানেই এই কিটে দুটি সার্স-সিওভি-২ জিন ও মানবদেহের জিনের মধ্যে সংমিশ্রণ ঘটিয়ে প্রতিক্রিয়া যাচাই করতে ৪৫ মিনিট ও সোয়াব নমুনা থেকে আরএনএ বের করতে অতিরিক্ত ৩০ মিনিট সময় লাগে। অর্থাৎ সবমিলিয়ে দেড় থেকে দুই ঘণ্টার মধ্যেই পরীক্ষার ফল হাতে পাওয়া যায়।

আরও পড়ুন: ভারতেই তৈরি হবে জনসনের টিকা, হাত মেলাল তেলেঙ্গনার সংস্থা